Ukraine War: খেরসন বন্দর দখল রাশিয়ার, এবার লক্ষ ওডেসা

ক্রমশ ইউক্রেনে আধিপত্য বিস্তার করছে রাশিয়া। রাজধানী কিয়েভ ও দ্বিতায় বৃহত্তম শহর খারকিভ এখনও দখলে না এলেও ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর খেরসন দখল করল রুশ সেনা।…

ukraine 2 1 Ukraine War: খেরসন বন্দর দখল রাশিয়ার, এবার লক্ষ ওডেসা

ক্রমশ ইউক্রেনে আধিপত্য বিস্তার করছে রাশিয়া। রাজধানী কিয়েভ ও দ্বিতায় বৃহত্তম শহর খারকিভ এখনও দখলে না এলেও ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর খেরসন দখল করল রুশ সেনা। এটি ইউক্রেনের জাহাজ বন্দর। এবার ওডেসার দিকে অগ্রসর হচ্ছে রুশ সেনা। প্রসঙ্গত আমেরিকা ইতিমধ্যেই ওডেসায় আক্রমণ নিয়ে রাশিয়াকে সতর্ক করেছে।

ইউক্রেনের তরফে এই খবর জানানো হয়েছে। পাশাপাশি ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এও জানানো হয়েছে, বাংলার সমৃদ্ধি নামে একটি জাহাজে মিসাইল ছোঁড়ে রাশিয়া। তাতে এক বাংলাদেশি মারা গিয়েছেন। কিয়েভ রেল স্টেশনেও হামলা চালিয়েছে রাশিয়া। কিয়েভ থেকে একের পর এক আসছে বিস্ফোরণের শব্দ। নাগরিকদের সুরক্ষিত স্থানে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইউক্রেন সরকার। তবে ইউক্রেনের তরফে জানানো হয়েছে, রাশিয়ার ৫টি যুদ্ধবিমান ধ্বংস করেছে তারা। কিয়েভের আকাশে নজর রাখছে বায়ুসেনা।

   

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের উপর হামলা চালায় রাশিয়া। তারপর থেকে ৮ দিন এক নাগাড়ে চলছে যুদ্ধ। যদিও রাশিয়া জোর দিয়ে বলেছে এখনও সম্পূর্ণ থ্রোটল আক্রমণ তারা শুরু করেনি। কারণ তারা বেসামরিক হতাহতের ঘটনা চায় না। অন্যদিকে ইউক্রেন দাবি করেছে যে রাশিয়ান বাহিনী এমন ক্ষতির সম্মুখীন হয়েছে যা তারা কখনই আশা করেনি।