২০২৪ সালে কলকাতায় প্রতি ঘণ্টায় ১১টিরও বেশি গাড়ি এবং দুটি চাকার যানবাহন নিবন্ধিত হয়েছে, যার ফলে গত বছরে শহরে ১ লাখেরও বেশি নতুন যানবাহন রেজিস্টার হয়েছে। কলকাতার চারটি আঞ্চলিক পরিবহন দপ্তর (আরটিও) – পিভিডি, কাশবা, সল্টলেক এবং বহলাতে মিলিয়ে ১,০০,১৬৭টি নতুন যানবাহন নিবন্ধিত হয়েছে, যা শহরের ব্যক্তিগত পরিবহনের উপর বাড়তি নির্ভরশীলতার চিত্র তুলে ধরে।
পিভিডি (পাবলিক ভেহিকলস ডিপার্টমেন্ট) ২০২৪ সালে দিনে গড়ে ১০৪টি নতুন যানবাহন নিবন্ধন করেছে, যার ফলে মোট নিবন্ধিত যানবাহনের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮,২৯৮টি, যা ২০২৩ সালের তুলনায় ১১.৭% বেশি। পিভিডির বার্ষিক রাজস্বও ৭% বৃদ্ধি পেয়েছে, বলে পরিবহন দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন।
অন্যদিকে, বহালাতে সবচেয়ে বেশি বৃদ্ধির হার লক্ষ্য করা গেছে, যেখানে ২০২৪ সালে ১২,৭৬২টি নতুন যানবাহন নিবন্ধিত হয়েছে, যা ২০২২ ও ২০২৩ সালে পরপর দুটি পতনের পর ৩৭.২% বৃদ্ধি প্রকাশ করেছে। কশবা স্থিতিশীল বৃদ্ধি বজায় রেখেছে, যেখানে ২৩,৪২০টি যানবাহন নিবন্ধিত হয়েছে, যা ৩.৮% বৃদ্ধি। সল্টলেকে ২০২৪ সালে ২৫,৭২৩টি যানবাহন নিবন্ধিত হয়েছে, যা ৯.৪% বৃদ্ধির প্রতিফলন, তবে গত বছর এর বৃদ্ধি ছিল ১২.১%, যা এই বছরের তুলনায় কিছুটা কম।
তবে এই বেড়ে যাওয়া যানবাহনের সংখ্যা শহরের পরিবহন অবকাঠামো ও সড়ক যোগাযোগের উপর ব্যাপক চাপ সৃষ্টি করছে। বিশেষজ্ঞরা বলছেন, এই সংখ্যা বৃদ্ধির সাথে সাথে পাবলিক ট্রান্সপোর্টের ভূমিকা ধীরে ধীরে কমে যাচ্ছে, বিশেষত বাস এবং ট্রামের ক্ষেত্রে। ২০২৪ সালে ২,১৮৫টি বাস বাতিল করা হয়েছে, আর মাত্র ১৫৪টি নতুন বাস নিবন্ধিত হয়েছে চারটি আরটিওর মাধ্যমে। বর্তমানে কলকাতায় ট্রাম পরিষেবা মাত্র দুটি রুটে সীমাবদ্ধ, তবে তার কার্যক্রম অনিয়মিত হয়ে পড়েছে।
কলকাতার বৃদ্ধি পাওয়া যানবাহনের সংখ্যা শহরের পরিবহন নীতি এবং অবকাঠামোর জন্য সংকটজনক হতে পারে। বিশেষজ্ঞরা জানান, এই প্রবণতা অর্থনৈতিক সমৃদ্ধি এবং শহরের আঞ্চলিক পরিবহনের উপর বাড়তি নির্ভরশীলতার প্রকাশ হলেও, এটি টেকসই নগর উন্নয়ন এবং পরিবহন ব্যবস্থার উন্নতি সম্পর্কিত জরুরি পদক্ষেপের প্রয়োজনীয়তা নিশ্চিত করছে।
আইআইটি খড়গপুরের ট্রাফিক এবং পরিবহন বিশেষজ্ঞ ভার্গব মিত্র বলেন, “এই পরিসংখ্যানগুলি শহরের অর্থনৈতিক গতিশীলতা এবং বাড়তি চলাচল ক্ষমতাকে প্রতিফলিত করে, তবে এটি টেকসই নগর উন্নয়ন, উন্নত পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম এবং পরিকাঠামো সমন্বয়ের উপর জরুরি মনোযোগ দাবি করে, যাতে শহরের বৃদ্ধি এবং বাসযোগ্যতা নিশ্চিত করা যায়।”
কলকাতার বাইরে পশ্চিমবঙ্গের অন্যান্য অঞ্চলেও যানবাহনের সংখ্যা বাড়ছে। ২০২৪ সালে রাজ্যে মোট ১১,৮৪,৯৩৯টি যানবাহন নিবন্ধিত হয়েছে, যা ২০২৩ সালের তুলনায় ১৮.২% বৃদ্ধি। ২০২১ সালে রাজ্যে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ছিল ৯.৫ লাখ, যা পরবর্তীতে করোনাভাইরাস মহামারির পর দ্রুত পুনরুদ্ধার প্রাপ্ত হয়েছে।
এই বৃদ্ধি নিঃসন্দেহে শহরের অর্থনৈতিক অবস্থা এবং ব্যক্তিগত পরিবহনের ওপর বাড়তি নির্ভরশীলতার বিষয়টিকে প্রতিফলিত করে, তবে তাও শহরের সড়ক অবকাঠামো এবং পরিবহন ব্যবস্থা পর্যালোচনা করে সঠিক নীতি এবং পরিকল্পনার প্রয়োজনীয়তা তুলে ধরে। বিশ্লেষকদের মতে, একটি সমন্বিত শহর পরিকল্পনা এবং উন্নত পাবলিক ট্রান্সপোর্ট ব্যবস্থা গড়ে তোলার জন্য দ্রুত পদক্ষেপ নেয়া না হলে, ভবিষ্যতে বড় ধরনের অবকাঠামোগত সমস্যার সম্মুখীন হতে হবে কলকাতার বাসিন্দাদের।
রেকর্ড গড়ে ২০২৪ সালে কলকাতায় ছোট-বড় গাড়ি নথিভূক্ত
২০২৪ সালে কলকাতায় প্রতি ঘণ্টায় ১১টিরও বেশি গাড়ি এবং দুটি চাকার যানবাহন নিবন্ধিত হয়েছে, যার ফলে গত বছরে শহরে ১ লাখেরও বেশি নতুন যানবাহন রেজিস্টার…
