রয়্যাল এনফিল্ড (Royal Enfield) তাদের জনপ্রিয় হিমালয়ান সিরিজের নতুন ভ্যারিয়েন্ট ‘হিমালয়ান রেইড’ (Royal Enfield Himalayan Raid) বাজারে আনতে চলেছে। এই বাইকটি বর্তমানে বিদ্যমান হিমালয়ানের ওপর ভিত্তি করে তৈরি হলেও এটি আরও বেশি অফ-রোডিংয়ে সক্ষম। সংস্থা প্রথমে এই বাইকটি ২০২৬ সালের শেষ বা ২০২৭ সালের শুরুতে লঞ্চ করার পরিকল্পনা করেছিল। তবে এখন এই প্রকল্পের কাজ দ্রুতগতিতে এগোনোর ফলে আগামী বছরের প্রথম দিকেই এটি লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে।
‘প্রজেক্ট K1X’: রয়্যাল এনফিল্ডের নতুন উদ্যোগ
রয়্যাল এনফিল্ডের অন্দরমহলে এই প্রকল্পটি ‘Project K1X’ নামে আখ্যায়িত করা হয়েছে। এটি সংস্থার ভারত ও যুক্তরাজ্যের গবেষণা ও উন্নয়ন (R&D) দলের পাশাপাশি ইউরোপে অবস্থিত নতুন রেসিং টিমের সহায়তায় তৈরি হচ্ছে। এছাড়া, বিখ্যাত রেসার সি এস সন্তোষ-ও এই বাইকের উন্নয়ন ও পরীক্ষামূলক পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।
Royal Enfield Himalayan Raid-এর আপগ্রেড ও ফিচার
নতুন Royal Enfield Himalayan Raid বর্তমান হিমালয়ান মডেলের বেশিরভাগ সাইকেল পার্ট ব্যবহার করবে। তবে এতে আরও উন্নত মানের যন্ত্রাংশ যুক্ত করা হবে। বাইকটির সাসপেনশন সম্পূর্ণ নতুন হবে। আবার সামনে ও পিছনের সাসপেনশনে কমপ্রেশন ও রিবাউন্ড অ্যাডজাস্টমেন্টের সুবিধা উপলব্ধ থাকবে। এছাড়া, ফ্রন্ট ফর্ক টিউবের ব্যাস আরও বড় করা হয়েছে যা বাইকটির স্থিতিশীলতা ও পারফরম্যান্স বাড়িয়ে তুলবে।
এই অ্যাডভেঞ্চার বাইকটিতে র্যালি স্পেক পার্টস স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে থাকবে। বর্তমানে ভারতীয় ক্রেতারা আলাদা করে র্যালি টেইল সেকশন, র্যালি সিট, হ্যান্ডগার্ড এবং আরও কিছু এক্সেসরিজ কিনতে পারেন। তবে হিমালয়ান রেইড-এ এই ফিচারগুলি বাইকেই সংযুক্ত থাকবে। বিশেষভাবে, টিউবলেস স্পোক হুইলস স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে থাকবে, যা ট্রেল রাইডিং এবং অফ-রোডিং অভিজ্ঞতাকে আরও উন্নত করবে।
ইঞ্জিন ও পারফরম্যান্স
যদিও নতুন হিমালয়ান রেইডের ইঞ্জিন বর্তমান মডেলের ৪৫২ সিসি ইঞ্জিনের মতোই থাকতে পারে, তবে নির্ভরযোগ্য সূত্রের খবর অনুযায়ী, এই ইঞ্জিনের কিছু আপগ্রেড করা হচ্ছে। এতে শক্তি ও টর্ক কিছুটা বাড়তে পারে, তবে এটি নিশ্চিত নয় যে এই পরিবর্তিত ইঞ্জিন নতুন মডেলে থাকবে কি না।
নতুন হিমালয়ান রেইডের সম্ভাব্য দাম ৩.৫ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। এটি সম্প্রতি লঞ্চ হওয়া KTM 390 Adventure-এর কাছাকাছি মূল্যে আসতে পারে। রয়্যাল এনফিল্ডের লক্ষ্য হল KTM-এর ক্রেতাদের কিছুটা আকর্ষণ করা, বিশেষ করে ভারত ও আন্তর্জাতিক বাজারে। তবে KTM-এর নিজস্ব বিশেষ ফ্যানবেস থাকায়, রয়্যাল এনফিল্ড কীভাবে নতুন হিমালয়ান রেইডকে বাজারজাত করে, সেটাই দেখার বিষয়।