2025 Yamaha YZF-R3 আসছে, নতুন ডিজাইন সহ বাইকটির পেটেন্ট দায়ের করল কোম্পানি

ইয়ামাহা (Yamaha) সম্প্রতি 2025 Yamaha YZF-R3 মডেলটি উন্মোচন করেছে, যেখানে নতুন ডিজাইন ও উন্নত ফিচার যুক্ত করা হয়েছে। এবারে এই স্পোর্টসবাইকটি ভারতে পেটেন্ট করেছে কেম্পানি।…

2025 Yamaha YZF-R3 design patented in India

ইয়ামাহা (Yamaha) সম্প্রতি 2025 Yamaha YZF-R3 মডেলটি উন্মোচন করেছে, যেখানে নতুন ডিজাইন ও উন্নত ফিচার যুক্ত করা হয়েছে। এবারে এই স্পোর্টসবাইকটি ভারতে পেটেন্ট করেছে কেম্পানি। যা ইঙ্গিত দেয় যে সংস্থা দেশের প্রিমিয়াম বাইক সেগমেন্টে তাদের উপস্থিতি আরও শক্তিশালী করতে চাইছে।

তবে, 2025 Yamaha YZF-R3 ভারতের বাজারে কবে লঞ্চ হবে, তা এখনও নিশ্চিত নয়। বর্তমান প্রজন্মের Yamaha R3 গত বছর ভারতে আত্মপ্রকাশ করলেও উচ্চ মূল্যের কারণে এটি বাজারে প্রত্যাশিত সাড়া ফেলতে পারেনি। এছাড়াও, এই বাইকটিতে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় কিছু অত্যাধুনিক ফিচারের অভাব ছিল। ইয়ামাহার ডিলারদের কাছেও উল্লেখযোগ্য সংখ্যক অবিক্রিত স্টক রয়েছে। যা ২০২৫ R3-এর ভারতের লঞ্চ প্রক্রিয়াকে বিলম্বিত করতে পারে।

   

2025 Yamaha YZF-R3-এর পেটেন্ট দায়ের হল

2025 YZF-R3-এ আরও আগ্রাসী ডিজাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়েছে। নতুন মডেলে শার্প সাইড প্যানেল ও টেইল সেকশন বর্তমান। যা বাইকটির অ্যারোডাইনামিক দক্ষতা আরও বাড়িয়ে তুলবে। এছাড়াও, নতুন স্লিম কোয়াড-এলইডি ডিআরএল এবং প্রজেক্টর হেডল্যাম্প সংযুক্ত করা হয়েছে, যা রাতে আরও ভালো দৃশ্যমানতা দেবে। ইয়ামাহা নতুন প্রজন্মের R3 তিনটি রঙে বাজারে আনছে – ম্যাট স্টিল্থ ব্ল্যাক, টিম ইয়ামাহা ব্লু, এবং লুনার হোয়াইট / নেবুলা ব্লু। এই কালার স্কিমগুলি বাইকটিকে আরও প্রিমিয়াম ও স্পোর্টি লুক দিয়েছে।

নতুন R3-এর ফিচার তালিকাতেও বেশ কিছু আপডেট এনেছে সংস্থা। যেমন নতুন এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার যুক্ত করা হয়েছে, যা ব্লুটুথ কানেক্টিভিটি সাপোর্ট করবে। ফলে রাইডাররা স্মার্টফোনের সঙ্গে বাইকটি সংযুক্ত করে বিভিন্ন তথ্য অ্যাক্সেস করতে পারবেন। এছাড়াও, Yamaha R3-এ অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ উপস্থিত। এতে গিয়ার পরিবর্তন আরও মসৃণ হবে এবং রাইডিং অভিজ্ঞতা উন্নত করবে।

তবে, এটি এখনও কালার টিএফটি ডিসপ্লে, ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, মাল্টিপল রাইড মোড এবং বাই-ডিরেকশনাল কুইকশিফ্টার-এর মতো ফিচার পায়নি, যা এর প্রতিদ্বন্দ্বী Aprilia RS 457 এবং KTM RC390-এর মতো বাইকগুলোতে পাওয়া যায়।

2025 Yamaha YZF-R3-এ পূর্ববর্তী মডেলের মতোই ৩২১সিসি, প্যারালাল-টুইন ইঞ্জিন রয়েছে। যা ৪১.৪ বিএইচপি শক্তি এবং ২৯.৫ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। এটি ছয়-গতির গিয়ারবক্স দ্বারা চালিত এবং সাবলীল হ্যান্ডলিং ডাইনামিকস বজায় রাখে। শক্তিশালী ইঞ্জিন এবং উন্নত চ্যাসিসের কারণে Yamaha R3 এখনও সাব-৫০০ সিসি সেগমেন্টের অন্যতম সেরা স্পোর্টসবাইক।

প্রসঙ্গত, বর্তমান মডেলের মতোই ২০২৫ Yamaha R3 ভারতে বিদেশ থেকে আমদানী করে বিক্রি করা হবে। ফলে দাম বাড়বে। তবে, বর্তমান মডেলের উচ্চ মূল্যের কারণে বিক্রির হার কম ছিল, তাই নতুন মডেলটির মূল্য নির্ধারণ নিয়ে ইয়ামাহা আরও কৌশলী হতে পারে। যদি সংস্থা নতুন R3-কে প্রতিযোগিতামূলক মূল্যে বাজারে আনে, তবে এটি Aprilia RS 457 এবং KTM RC 390-এর সঙ্গে ভালো প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে।