2025 KTM 390 Adventure S এদেশে কবে লঞ্চ করছে? তারিখ ঘোষণা করল কেটিএম

অস্ট্রিয়ার মোটরসাইকেল নির্মাতা কেটিএম (KTM) অবশেষে 2025 KTM 390 Adventure S-এর লঞ্চের তারিখ ঘোষণা করেছে। এই নতুন অ্যাডভেঞ্চার বাইকটি 30 জানুয়ারি 2025-এ ভারতের বাজারে আত্মপ্রকাশ…

2025 KTM 390 Adventure

অস্ট্রিয়ার মোটরসাইকেল নির্মাতা কেটিএম (KTM) অবশেষে 2025 KTM 390 Adventure S-এর লঞ্চের তারিখ ঘোষণা করেছে। এই নতুন অ্যাডভেঞ্চার বাইকটি 30 জানুয়ারি 2025-এ ভারতের বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে। এটি অ্যাডভেঞ্চার সেগমেন্টের একটি গুরুত্বপূর্ণ সংযোজন হতে চলেছে, বিশেষত তাদের জন্য যারা একটি হাই-স্পেক, মিড-রেঞ্জ অ্যাডভেঞ্চার বাইক খুঁজছেন।

উল্লেখ্য, 390 Adventure S-এর সঙ্গে কেটিএম আরও একটি নতুন বাইক লঞ্চ করতে পারে। সেটি হচ্ছে 390 Enduro R। তবে, কোম্পানি এখনও এই বাইকটির ভারতে আসার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

   

SUV-র দামে লঞ্চ হল নতুন শক্তিশালী রেট্রো রোডস্টার বাইক

2025 KTM 390 Adventure S নতুন ডিজাইন ও শক্তিশালী ফ্রেম

2025 KTM 390 Adventure S বাইকটিতে স্টিল ট্রেলিস ফ্রেম ব্যবহার করা হয়েছে যা এই বাইককে আরও টেকসই করে তুলেছে। এতে রিবাউন্ড ও প্রিলোড অ্যাডজাস্টমেন্ট সমর্থনকারী 43mm WP Apex USD ফ্রন্ট ফর্ক এবং WP মোনোশক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এর ফলে বাইকটি অফ-রোড ও অন-রোড দুই ক্ষেত্রেই দুর্দান্ত পারফরম্যান্স দেবে।

এই বাইকের S ভ্যারিয়েন্ট 21-ইঞ্চির ফ্রন্ট ও 17-ইঞ্চির রিয়ার স্পোক হুইলস-এর উপর চলে। KTM আগেই ঘোষণা করেছিল যে এই মডেলে টিউবলেস স্পোক হুইলস ব্যবহার করা হবে, যা Apollo Tramplr টায়ারের সাথে আসবে।

Hero Xoom 125 নাকি Suzuki Avenis, কোন 125cc স্কুটার আপনার জন্য সেরা?

2025 KTM 390 Adventure S-এ অত্যাধুনিক ফিচার দেওয়া হয়েছে। এতে ফুল LED লাইটিং, H50 কালার TFT ডিসপ্লে, কর্নারিং ABS, ট্র্যাকশন কন্ট্রোল এবং একাধিক রাইড মোড থাকছে। তবে এই বাইকের সবচেয়ে বড় আকর্ষণ হল ক্রুজ কন্ট্রোল। এটি ভারতের 500cc-এর নিচের সেগমেন্টের মধ্যে প্রথম অ্যাডভেঞ্চার বাইক যেখানে ক্রুজ কন্ট্রোল ফিচার দেওয়া হয়েছে।

ব্রেকিং পারফরম্যান্স আরও উন্নত করতে দুই চাকায় ডিস্ক ব্রেক ও সুইচেবল ডুয়েল-চ্যানেল এবিএস দেওয়া হয়েছে। এছাড়া, সুপারমটো মোড থাকায় রাইডাররা আরও ‘রাফ অ্যান্ড টাফ’ বাইক চালাতে পারবেন।

ইঞ্জিন ও পারফরম্যান্স

KTM 390 Adventure S-এ 399সিসি, লিকুইড-কুলড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা 45.3 বিএইচপি শক্তি ও 39 এনএম টর্ক উৎপন্ন করতে পারে। এই ইঞ্জিন বাইককে অফ-রোডিং এবং দীর্ঘ দূরত্বের ট্রিপের জন্য আদর্শ করে তুলেছে। ভারতে লঞ্চের পর, 390 Adventure S এর প্রধান প্রতিদ্বন্দ্বী হবে Royal Enfield Himalayan 450। এই দুটি বাইকই অ্যাডভেঞ্চার ট্যুরিং সেগমেন্টে অন্যতম সেরা প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রতিস্থাপিত হবে।

Hero Xoom 160 নাকি Aprilia SXR 160, কোন ম্যাক্সি স্কুটারটি সেরা?

প্রসঙ্গত, কেটিএম-এর নতুন বাইক লঞ্চের মাধ্যমে কোম্পানি ভারতে অ্যাডভেঞ্চার রাইডিং সেগমেন্ট আরও শক্তিশালী করতে চাইছে। যারা একটি শক্তিশালী, ফিচার-লোডেড ও অ্যাডভেঞ্চার-রেডি বাইক খুঁজছেন, তাদের জন্য এটি হতে পারে একটি দুর্দান্ত অপশন।