কার দখলে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ নৌবাণিজ্য পথ (Panama Canal) পানামা খাল? এই প্রশ্ন ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্র (US) ও পানামা (Panama) দেশের সংঘাত তীব্র হচ্ছে। দ্বিতীয় দফায় মার্কিন প্রেসিডেন্ট হয়েই ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) হুঙ্কার পানামা খালের দখল নেওয়া হবে। ট্রাম্পের হুঙ্কার উড়িয়ে পানামা সরকার বিশ্ববিখ্যাত জলপথ রক্ষায় নিজেদের সেনা মোতায়েন করছে।
কৌশলগত জলপথের নিয়ন্ত্রণ নেওয়ার হুমকি
প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প তার উদ্বোধনী ভাষণে পানামার মতো কৌশলগত জলপথের নিয়ন্ত্রণ নেওয়ার হুমকি দেওয়ার পর পানামার প্রেসিডেন্ট হোসে রাউল মুলিনো বলেছেন, তার জাতি পানামা খালের নিয়ন্ত্রণ বজায় রাখতে চায়। তিনি বলেছেন খালটি পানামার আছে এবং থাকবে। এর প্রশাসন স্থায়ী নিরপেক্ষতার ক্ষেত্রে পানামানিয়ার নিয়ন্ত্রণে থাকবে।
একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের রিপোর্ট পানামা সরকার পানামা খালের নিরাপত্তা দিতে সেনা নামিয়েছে। পানামা সেনা বিভাগ সতর্ক অবস্থানে আছে।
অতিরিক্ত শুল্ক
পানামা খাল দিয়ে চলাচল করা মার্কিন সামরিক ও অসামরিক সব জাহাজের ওপর অতিরিক্ত শুল্ক বসানো হয়েছে অভিযোগ করে মার্কিন প্রেসেডেন্ট বলেন, বর্তমানে খালটি পরিচালনা করছে চিন। কিন্তু আমরা এই খাল চিনকে দিইনি, দিয়েছিলাম পানামাকে। তাই এখন আমরা এটি আবার ফেরত নেবো।
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন পানামা খালের নিয়ন্ত্রণ পানামার কাছে তুলে দেয়ার সিদ্ধান্ত ছিল বোকামি। এমন বোকার মতো উপহার দেওয়া উচিত হয়নি। পানামা আমাদের সঙ্গে খুব খারাপ ব্যবহার করেছে।
একনজরে পানামা খাল
পানামা খাল আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরকে যুক্ত করেছে। আর পানামা দেশটি উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশকে যুক্ত করেছে।
পানামা খালটির মালিক ও পরিচালক হচ্ছে পানামা প্রজাতন্ত্র। পশ্চিম উপকূল থেকে পূর্বের উপকূল পর্যন্ত হিসাব করলে খালটির দৈর্ঘ্য ৬৫ কিলোমিটার (৪০ মাইল)।
পানামা খাল বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি জাহাজ চলাচলকারী কৃত্রিম খালের একটি। অন্যটি হচ্ছে মিশরের সুয়েজ খাল।
পানামা খাল না থাকলে মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব থেকে পশ্চিম উপকূল অভিমুখে যাত্রাকারী যে কোনও জাহাজকে দক্ষিণ আমেরিকা ঘুরে অতিরিক্ত ১৫ হাজার কিলোমিটার পথ অতিক্রম করতে হবে।
মার্কিন যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে ১৯০৪ সালের ৪ মে খাল সম্পত্তির নিয়ন্ত্রণ গ্রহণ করেছিল ফরাসীদের কাছ থেকে৷ ১৯১৪ সালে পানামা খালের উদ্বোধন হয়।
১৯৭৭ সালে পানামাকে হস্তান্তরের জন্য Torrijos-Carter চুক্তি না দেওয়া পর্যন্ত এই খাল মার্কিন যুক্তরাষ্ট্র ও পানামা সরকারের যৌথ পরিচালিত হতো।
১৯৯৯ সাল থেকে এটি পরিচালিত পানামা সরকারের অধীনে।