Royal Enfield Classic 650-এর লঞ্চ ঘিরে ২০২৪ থেকেই বহুল চর্চা শুরু হয়েছে। আশা করা হয়েছিল বাইকটি ২০২৫-এর জানুয়ারিতে ভারতের বাজারে পা রাখবে। কিন্তু আদপে তা হচ্ছে না। আসল ঘটনা কী শুনবেন? বিভিন্ন ডিলার সূত্রে জানা গিয়েছে, Classic 650-এর লঞ্চ পেছানো হয়েছে। ফেব্রুয়ারির শেষ বা মার্চের শুরুতে দেশের বাজারে হাজির হবে এই ৬৫০ সিসি বাইকটি। তখনই এর দামও ঘোষণা করা হবে। এদিকে ইতিমধ্যেই কিছু ডিলার মডেলটির আনঅফিসিয়াল বুকিং গ্রহণ শুরু করে দিয়েছে। তাই জানুয়ারিতে না এলেও লঞ্চ যে খুব একটা বেশি দেরি নেই, তা একপ্রকার স্পষ্ট।
Royal Enfield Classic 650 ফেব্রিয়ারি বা মার্চে আসছে
গত নভেম্বরে মিলানে অনুষ্ঠিত EICMA শো-তে Classic 650 প্রথমবার উন্মোচন করা হয়। এই ইভেন্টের কয়েক সপ্তাহ পর এটি ভারতের গোয়াতে মোটোভার্স (Motoverse) ইভেন্টে লঞ্চ হওয়ার কথা ছিল। তবে রয়্যাল এনফিল্ড (Royal Enfield) সম্ভবত সেই ইভেন্টে নতুন Goan Classic 350-এর প্রচারের জন্য Classic 650-এর লঞ্চ পিছিয়ে দিয়েছে।
Royal Enfield Classic 650 কোম্পানির পোর্টফোলিওতে Super Meteor 650-এর নিচে এবং Shotgun 650-এর কাছাকাছি স্থানে জায়গা পাবে বলে মনে করা হচ্ছে। এক্স-শোরুমে এর সম্ভাব্য দাম হতে পারে ৩.৪০ থেকে ৩.৫০ লক্ষ টাকা। এর চ্যাসিস Super Meteor 650 এবং Shotgun 650-এর সঙ্গে মিল থাকলেও এর পরিমাপ এবং ওজনের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। এই মডেলটির কার্ব ওয়েট ২৪৩ কেজি, যা SM650-এর তুলনায় ২ কেজি বেশি।
বাইকটির ইঞ্জিন ৬৪৮ সিসি, প্যারালেল-টুইন যা রয়্যাল এনফিল্ডের অন্যান্য ৬৫০ সিসি বাইকেও ব্যবহৃত হয়। এটি ৪৬.৩ বিএইচপি এবং ৫২.৩ এনএম টর্ক উৎপন্ন করে। ইঞ্জিনটি ৬-গতির গিয়ারবক্স এবং স্লিপার ক্লাচ সহ আসে।
Classic 650 ফ্যাক্টরি থেকে সিঙ্গল সিট কনফিগারেশনে আসবে বলে জানা গিয়েছে। তবে পেছনের যাত্রীর সিটের প্রয়োজন হলে, Shotgun-এর মতো বোল্ট-অন সাব-ফ্রেম ইনস্টল করে এটি সহজেই যোগ করা যেতে পারে। নতুন এই বাইক রয়্যাল এনফিল্ডের অনুরাগীদের কাছে আকর্ষণীয় পছন্দ হয়ে উঠবে বলে আশাবাদী সংস্থা।