রিলায়েন্স জিও চার মাসে হারিয়েছে ১.৬৫ কোটিরও বেশি গ্রাহক

রিলায়েন্স জিও (Reliance Jio) ইনফোকম লিমিটেড, যা ভারতের বৃহত্তম টেলিকম অপারেটর হিসেবে পরিচিত, সাম্প্রতিক মাসগুলিতে বড় ধরনের গ্রাহক হ্রাসের সম্মুখীন হয়েছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ…

Reliance Jio

রিলায়েন্স জিও (Reliance Jio) ইনফোকম লিমিটেড, যা ভারতের বৃহত্তম টেলিকম অপারেটর হিসেবে পরিচিত, সাম্প্রতিক মাসগুলিতে বড় ধরনের গ্রাহক হ্রাসের সম্মুখীন হয়েছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)-এর প্রকাশিত তথ্য অনুসারে, গত চার মাসে রিলায়েন্স জিও প্রায় ১.৬৫ কোটিরও বেশি গ্রাহক হারিয়েছে।

চার মাসের গ্রাহক হ্রাসের পরিসংখ্যান
অক্টোবর ২০২৪: ৩৭.৬ লাখ গ্রাহক কমেছে।
সেপ্টেম্বর ২০২৪: ৭৯ লাখ গ্রাহক হারিয়েছে।
আগস্ট ২০২৪: ৪০ লাখ গ্রাহক কমেছে।
জুলাই ২০২৪: প্রায় ৭.৫৮ লাখ গ্রাহক হারিয়েছে।

   

অন্য টেলিকম কোম্পানির অবস্থা
অন্যদিকে, ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি এয়ারটেল অক্টোবর মাসে প্রায় ২৪ লাখ নতুন গ্রাহক যুক্ত করেছে। যদিও সেপ্টেম্বর মাসে এয়ারটেল ১৪.৩ লাখ গ্রাহক হারিয়েছিল। এয়ারটেল আগস্ট মাসে ২৪ লাখ এবং জুলাই মাসে ১৬ লাখ গ্রাহক হারিয়েছে। ভোডাফোন আইডিয়া-র ক্ষেত্রেও পরিস্থিতি বেশ খারাপ। অক্টোবর মাসে কোম্পানি প্রায় ১৯ লাখ এবং সেপ্টেম্বর মাসে ১৫.৫ লাখ গ্রাহক হারিয়েছে।

বিএসএনএলের উত্থান
এদিকে, সরকার পরিচালিত ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) সাম্প্রতিক মাসগুলিতে ধীরে ধীরে গ্রাহক সংখ্যা বাড়িয়ে চলেছে। অক্টোবর মাসে বিএসএনএল প্রায় ৫ লাখ নতুন গ্রাহক যুক্ত করেছে। গত চার মাসে কোম্পানি মোট ৬৮ লাখ গ্রাহক যুক্ত করতে সক্ষম হয়েছে।

বর্তমান গ্রাহক সংখ্যা
রিলায়েন্স জিও: ৪৭.৪৮ কোটি গ্রাহক।
এয়ারটেল: ২৮.৭ কোটি গ্রাহক।
ভোডাফোন আইডিয়া: ১২.৫ কোটি গ্রাহক।
বিএসএনএল: ৩.৬ কোটি গ্রাহক।

বাজারে শেয়ার বণ্টন
ভারতের মোবাইল টেলিকম বাজারে রিলায়েন্স জিও এখনও শীর্ষস্থানে রয়েছে। তবে বাজার শেয়ার কিছুটা কমেছে।
রিলায়েন্স জিও: ৩৯.৯৯ শতাংশ।
এয়ারটেল: ৩৩.৫০ শতাংশ।
ভোডাফোন আইডিয়া: ১৮.৩০ শতাংশ।
বিএসএনএল: ৮.০৫ শতাংশ।

গ্রাহক হ্রাসের কারণ
গ্রাহক সংখ্যা হ্রাসের অন্যতম প্রধান কারণ হিসেবে বিশেষজ্ঞরা মনে করছেন টেলিকম কোম্পানিগুলির মধ্য ২০২৪ সালে নেওয়া ট্যারিফ বৃদ্ধি। জুলাই মাসে কার্যকর হওয়া এই ট্যারিফ বৃদ্ধির ফলে অনেক গ্রাহক সেবা পরিবর্তন করতে বাধ্য হয়েছেন।

মোট গ্রাহক সংখ্যা ও অন্যান্য তথ্য
২০২৪ সালের অক্টোবর মাসের শেষে দেশে মোট মোবাইল গ্রাহকের সংখ্যা ছিল ১১৫০.৪২ মিলিয়ন, যা গত মাসের তুলনায় ০.২৯ শতাংশ কম। তবে ওয়্যারলাইন গ্রাহকের সংখ্যা সামান্য বৃদ্ধি পেয়ে ৩৬.৯৩ মিলিয়ন থেকে ৩৭.৭৯ মিলিয়নে পৌঁছেছে।

অক্টোবরের শেষে, বেসরকারি টেলিকম পরিষেবা প্রদানকারীরা মোট মোবাইল গ্রাহকের ৯১.৭৮ শতাংশ দখল করে রেখেছে। অন্যদিকে, বিএসএনএল এবং এমটিএনএল যৌথভাবে মাত্র ৮.২২ শতাংশ শেয়ার ধরে রেখেছে।

রিলায়েন্স জিও-র জন্য এটি একটি বড় সংকেত হতে পারে। যদিও তারা বাজারের শীর্ষস্থান ধরে রেখেছে, কিন্তু গ্রাহক সংখ্যা কমতে থাকলে ভবিষ্যতে তাদের অবস্থান চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। অন্যদিকে, বিএসএনএল ধীরে ধীরে তার অবস্থান মজবুত করছে, যা রাষ্ট্রায়ত্ত সংস্থার জন্য একটি ইতিবাচক দিক।