বরফে ঢাকা LAC, তবুও মনোবল হারায়নি সেনার, এই গাড়ির সাহায্যে সহজে চলছে টহল

Ladakh: এলএসি-তে চিনের সঙ্গে ডিসএনগেজমেন্টের পরে, ভারতীয় সেনাবাহিনী এখন বেশ কিছু সময় ধরে টহল দিচ্ছে। এমনকি সেইসব এলাকায় বাহিনী টহল দিচ্ছে যেখানে আগে টহল দেওয়া হচ্ছিল…

All Terrain Vehicle patrolling at LAC

Ladakh: এলএসি-তে চিনের সঙ্গে ডিসএনগেজমেন্টের পরে, ভারতীয় সেনাবাহিনী এখন বেশ কিছু সময় ধরে টহল দিচ্ছে। এমনকি সেইসব এলাকায় বাহিনী টহল দিচ্ছে যেখানে আগে টহল দেওয়া হচ্ছিল না। এরপর দেপসাং ও ডেমচকে সেনাবাহিনী টহল দেওয়া শুরু করে। এর মধ্যেই, দেপসাং সমভূমিতে অবশিষ্ট টহল পয়েন্ট PP13 কভার করে প্রথম সেট টহল সম্পন্ন হয়েছে। তবে এখন, বিশেষ করে লাদাখে, পুরো এলএসি বরফে ঢাকা এবং সেনাবাহিনীর জন্য টহল দেওয়া আরও কঠিন হয়ে পড়েছে। ফলে যে কোনও সময় ধূর্ত চিন সুযোগ নিতে পারে।

কিন্তু শত্রুদের মনোবল ভাঙতে ভারতীয় সেনাবাহিনী এখন এলএসি-তে টহল দেওয়ার জন্য এটিভি নিয়ে এসেছে ভারতীয় সেনা। সেনারা এখন এলএসি-তে টহল দেবে, যাতে ভারতীয় সেনারা চিনের প্রতিটি ঘৃণ্য অভিপ্রায়ের ওপর নজর রাখবে। ভারতীয় সেনাবাহিনী লাদাখ এবং সীমান্ত বরাবর উঁচু এলাকায় টহল ও নজরদারির জন্য সর্ব-ভূখণ্ডের যানবাহন ব্যবহার করছে। এই যানবাহন খুব বিশেষ।

   

এই All Terrain Vehicle বা ATV পূর্ব লাদাখের তুষারময় শিখর থেকে কাশ্মীর উপত্যকা পর্যন্ত সব ধরনের ভৌগোলিক পরিস্থিতিতে কাজ করতে পারে। এমনকি রাজস্থানের মরুভূমিতেও দৌড়ে তার শক্তি দেখাতে পারে। এই ATV গুলির মধ্যে রয়েছে Polaris Sportsman, Polaris RZR এবং JSW-Gecko ATOR। এটি যেকোনো ধরনের রুক্ষ রাস্তায়, উঁচু পাহাড়ে ওঠা, ঢালে, পাথুরে রাস্তায় খুব দ্রুত গতিতে চলতে পারে। এর সাহায্যে সেনাদের জন্য টহল সহজ হয়ে যাবে।

বর্তমানে LAC-এর পুরো এলাকা তুষারে ঢাকা। এই যানবাহনগুলি ওজনে হালকা এবং উচ্চ গতিশীলতার জন্য ডিজাইন করা হয়েছে। এটিভি লাদাখের তুষারময় রাস্তা দিয়ে এগিয়ে চলেছে। এটি টহল দেওয়ার সময় সেনাদের দ্রুত পদক্ষেপ নেওয়ার গতি, সুবিধা এবং সুযোগ দেয়। এটিভি চালনা করা খুব সহজ। তারা যেকোন পথে চলতে পারে। এটিভির মাধ্যমে সেনারা যেকোনো ধরনের আবহাওয়ায় কৌশলগত অবস্থানে পৌঁছাতে পারবে।

যাইহোক, এর আগে, ভারতীয় সেনারা, পিঠে উল্টো করে ঝুলানো রাইফেল নিয়ে জানস্কারি ঘোড়ায় চড়ে, ডেপসাং সমভূমিতে অবশিষ্ট টহল পয়েন্ট PP13 জুড়ে প্রথম সেট টহল সম্পন্ন করেছিল। গত মাসের 21 তারিখে উভয় পক্ষের মধ্যে চুক্তির পর, সেনারা 5 নভেম্বর গুরুত্বপূর্ণ ডেপসাং সমভূমিতে আবার টহল শুরু করে। সেদিন সেনারা শুধুমাত্র পিপি 10 পর্যন্ত টহল দিয়েছিল, কিন্তু ডেপসাং সমভূমিতে পিপি 11, 11এ, 12 এবং 13-এ যায়নি কারণ উভয় পক্ষই সিদ্ধান্ত নিয়েছিল যে একবারে শুধুমাত্র একটি বা দুটি পিপি কভার করা হবে।

এই যানটি উচ্চ উচ্চতায় কাজ করবে। এর পিছনে ধারণাটি ছিল এটিকে ধীরে ধীরে নেওয়া এবং একে অপরের প্রতি আস্থা তৈরি করা। প্রতিরক্ষা সূত্র অনুসারে, মোট 15 জন ভারতীয় সেনা এবং ITBP কর্মীদের একটি দল টহল দিয়েছিল এবং রাকি ড্রেন বরাবর “বাটলনেক” থেকে পিপি 13 পর্যন্ত রুটটি কভার করেছিল। সেই সময় প্রত্যেক সেনা একটি করে ঘোড়ায় চড়ত। জান্সক্রি লাদাখে পাওয়া একটি ঘোড়া প্রজাতি। এটি একটি প্রজাতি শুধুমাত্র উচ্চ উচ্চতায় কাজ করার জন্য, ট্রেকিং এবং টহল দেওয়ার জন্য উপযুক্ত কারণ রুক্ষ এবং পাহাড়ী ভূখণ্ডের কারণে কোনও যানবাহন বাধার জায়গার বাইরে নিয়ে যেতে পারে না।

বটলনেক বার্টসা নালা হল জিওং নালা নামক উপত্যকার একটি পাথুরে ফসল। এই ড্রেনটি বার্টসা ড্রেনের দক্ষিণে। দুর্গম ভূখণ্ডের কারণে এখানে যানবাহন চলাচল সীমিত, তাই সেনারা টহল দেওয়ার জন্য জানস্কারি ঘোড়ায় চড়ত, কিন্তু এখন এটিভির প্রাপ্যতা থাকায় সেনাদের জন্য এলএসি-র যে কোনও এলাকায় টহল দেওয়া অনেক সহজ হয়ে যাবে।