বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে ভারতে ৬০০টি ফাস্ট চার্জার স্থাপন করবে হুন্ডাই

হুন্ডাই মোটর ইন্ডিয়া (Hyundai Motor India) তাদের ইভি (ইলেকট্রিক ভেহিকল) চার্জিং নেটওয়ার্কের সম্প্রসারণের জন্য একটি বড় পদক্ষেপ নিয়েছে। সংস্থা ঘোষণা করেছে, আগামী সাত বছরে দেশে…

Hyundai to install 600 fast public chargers in India

হুন্ডাই মোটর ইন্ডিয়া (Hyundai Motor India) তাদের ইভি (ইলেকট্রিক ভেহিকল) চার্জিং নেটওয়ার্কের সম্প্রসারণের জন্য একটি বড় পদক্ষেপ নিয়েছে। সংস্থা ঘোষণা করেছে, আগামী সাত বছরে দেশে প্রায় ৬০০ ফাস্ট পাবলিক চার্জিং স্টেশন (Charging Stations) স্থাপন করার লক্ষ্য নিয়েছে। এর মধ্যে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যেই ৫০টি ফাস্ট চার্জিং স্টেশন চালু করার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

Honor GT ডিসেম্বরের এদিন বাজারে আসছে, স্মার্টফোনের ডিজাইন কেমন হবে

   

চার্জিং পরিকাঠামো শক্তিশালী করতে Hyundai-এর উদ্যোগ

হুন্ডাই মোটর ইন্ডিয়া দেশের ইভি বাজারে উন্নয়ন ঘটাতে চার্জিং পরিকাঠামো শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে। তারা শহর এবং হাইওয়ের বিভিন্ন স্থানে চার্জিং স্টেশন স্থাপনের মাধ্যমে ইভি গ্রহণযোগ্যতাকে ত্বরান্বিত করার পরিকল্পনা করেছে। সংস্থার তথ্যমতে, তাদের চার্জিং নেটওয়ার্ক এ পর্যন্ত প্রায় ৫০,০০০ চার্জিং সেশন সম্পন্ন করেছে, যা ৭.৩০ লাখ ইউনিট শক্তি সরবরাহ করেছে। এই পরিষেবা থেকে ১০,০০০-এর বেশি হুন্ডাই এবং অন্যান্য ইভি মালিকরা উপকৃত হয়েছেন।

Bajaj Chetak ইলেকট্রিক স্কুটার থেকে কালো ধোঁয়া, সংস্থা দিল তদন্তের আশ্বাস

ভারতে হুন্ডাই তাদের ইলেকট্রিফিকেশন যাত্রা শুরু করেছিল Kona EV দিয়ে এবং পরে Ioniq 5 লঞ্চ করেছিল। তবে, এই মডেলগুলি সংস্থার প্রত্যাশা অনুযায়ী চাহিদা পূরণ করতে পারেনি। এখন, হুন্ডাই নতুন ইভি পরিকল্পনা শুরু করতে চলেছে ক্রেটা ইভি দিয়ে। এটি একটি বড় পদক্ষেপ, যা ভারতের ক্রমবর্ধমান ইলেকট্রিক এসইউভি বাজারে প্রতিযোগিতা করবে।

২০২৫ সালের জানুয়ারিতে বাজারে আসার সম্ভাবনা রয়েছে ক্রেটা ইভির। এই ইলেকট্রিক এসইউভি ৪০০-৫০০ কিমি ড্রাইভিং রেঞ্জ দিতে পারে বলে জানা গেছে। দামের ক্ষেত্রে এটি ₹২০-৩০ লাখের মধ্যে থাকবে বলে ধারণা করা হচ্ছে। ক্রেটা ইভি MG ZS EV, Tata Curvv EV, Maruti Suzuki e Vitara, Mahindra BE 6 এবং BYD Atto 3-এর মতো মডেলের সঙ্গে প্রতিযোগিতা করবে।

হুন্ডাই মোটর ইন্ডিয়া তাদের ইভি উৎপাদনের খরচ কমাতে এবং স্থানীয়ীকরণ বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। তারা চেন্নাইয়ের প্ল্যান্টের একটি অংশ Hyundai Mobis কে লিজ দিয়েছে ব্যাটারি অ্যাসেম্বলির জন্য। এছাড়া, Exide Energy Solutions Ltd.-এর সঙ্গে অংশীদারিত্ব করেছে, যা ভারতে ব্যাটারি উৎপাদন স্থানীয়করণে সহায়ক হবে।

স্থানীয় উৎপাদনের ফলে হুন্ডাই সরকার প্রদত্ত প্রোডাকশন-লিংকড ইনসেন্টিভ (PLI) স্কিমের যোগ্যতা অর্জন করবে। দীর্ঘমেয়াদে, সংস্থাটি একটি বিশেষ ইভি প্ল্যাটফর্মে স্থানান্তরিত হয়ে উৎপাদন খরচ আরও কমানোর পরিকল্পনা করছে।

হুন্ডাইয়ের কর্পোরেট প্ল্যানিং বিভাগের প্রধান জে ওয়ান রিউ জানিয়েছেন, ইভি বাজার ২০৩০ সালের মধ্যে উল্লেখযোগ্যভাবে বাড়বে বলে প্রত্যাশা করা হচ্ছে। তবে, দীর্ঘ দূরত্বের ভ্রমণে চার্জিং পরিকাঠামোর অভাব গ্রাহকদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। এই কারণেই হুন্ডাই হাইওয়ে এবং বড় শহরগুলিতে ফাস্ট চার্জার স্থাপনের পরিকল্পনা করেছে। প্রসঙ্গত, হুন্ডাইয়ের এই পদক্ষেপ ইভি ব্যবহারের চ্যালেঞ্জ মোকাবিলা করতে এবং ভারতের ইলেকট্রিক ভেহিকল বিপ্লবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে ধারণা করা হচ্ছে।