কলকাতায় দুর্ঘটনা কমাতে বাস পরিষেবায় নয়া নির্দেশিকা, যত্রতত্র দাঁড়িয়ে থাকলে পেতে হবে শাস্তি

কলকাতায় (Kolkata) দুর্ঘটনা (accidents) কমানোর জন্য রাজ্য পরিবহণ দপ্তর নতুন একটি নির্দেশিকা (new guidelines) চালু করতে চাইছে, যার লক্ষ্য বাস-মিনিবাসের যত্রতত্র দাঁড়িয়ে থাকা বন্ধ করা…

Kolkata Bus Guidelines

কলকাতায় (Kolkata) দুর্ঘটনা (accidents) কমানোর জন্য রাজ্য পরিবহণ দপ্তর নতুন একটি নির্দেশিকা (new guidelines) চালু করতে চাইছে, যার লক্ষ্য বাস-মিনিবাসের যত্রতত্র দাঁড়িয়ে থাকা বন্ধ করা এবং রাস্তায় বাসের অকারণে চলাচল হ্রাস করা। এই নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে কোনও বাস (Bus) চালক যাত্রী তোলার জন্য রাস্তায় এক জায়গায় ৬০ সেকেন্ডের বেশি দাঁড়িয়ে থাকতে পারবেন না। এই নিয়মের মূল উদ্দেশ্য হলো শহরের রাস্তার রেষারেষি ও অযথা দাঁড়িয়ে থাকার কারণে পথদুর্ঘটনা কমানো।

পরিবহণ দপ্তর স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) নামে একটি খসড়া তৈরি করেছে, যা শিগগিরই সরকারিভাবে প্রকাশিত হবে। তবে, এর আগে বাস মালিক, চালক, কন্ডাক্টর, পুলিশ এবং সাধারণ মানুষের মতামত নেওয়া হবে। এই এসওপির মধ্যে রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা যা শহরের বাস পরিষেবাকে (Bus Services) আরও নিরাপদ ও কার্যকরী করতে সহায়তা করবে।

   

এসওপি খসড়ায় বলা হয়েছে যে, বাসকে শুধু নির্দিষ্ট বাস স্টপেই দাঁড়াতে হবে, এবং বাস স্টপ থেকে ৩০ মিটার দূরে গিয়ে বাসটি যাত্রী উঠাতে পারবে না। এই নিয়মের উদ্দেশ্য হলো শহরের রাস্তায় বাসের চলাচলকে আরও সুশৃঙ্খল করা এবং বাস চালকদের অযথা জায়গায় দাঁড়িয়ে থাকা থেকে বিরত রাখা। এক্ষেত্রে যদি কোনও বাস চালক নিয়ম অমান্য করেন, তবে তাঁর বিরুদ্ধে পুলিশ শাস্তিমূলক ব্যবস্থা নেবে।

পরিবহণ দপ্তরের কর্মকর্তারা জানান, নতুন নিয়ম চালু হলে বেপরোয়া বাস-মিনিবাসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা সহজ হবে। এই এসওপির মাধ্যমে বাস চালক, কন্ডাক্টর, বাস মালিক ও যাত্রীদের জন্য ট্র্যাফিক বিধি মেনে চলার নিয়মাবলী স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। বাস চালকদের জন্য টিকিট বিক্রির ক্ষেত্রে নতুন কমিশন পদ্ধতি এবং বাসের টাইম টেবিল মেনে চলার বিষয়টিও খসড়ায় উল্লেখ করা হয়েছে।

এছাড়া, দুর্ঘটনা ঘটলে বাস চালক ও কন্ডাক্টরদের সংশ্লিষ্ট থানায় খবর দেওয়ার জন্য একটি নির্দেশনাও দেওয়া হয়েছে। বাস মালিকদেরও এই নিয়ম মেনে চলতে হবে এবং তাঁরা চালক ও কন্ডাক্টরের কাজের অতীত ভালোভাবে যাচাই করবেন। আরও একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা হলো, বাসে চালক ও কন্ডাক্টরের লাইসেন্সের ফটোকপি ল্যামিনেট করে প্রকাশ্যে রাখা হবে, যাতে যাত্রীরা দেখতে পারেন।

পরিবহণ দপ্তরের খসড়ায় গতি নিয়ন্ত্রণের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এবং চালক-কন্ডাক্টরদের জন্য অন্তত তিন বছর পরপর সাত থেকে পনেরো দিনের রিফ্রেশার কোর্স করানোর ব্যবস্থা করার কথাও বলা হয়েছে, যাতে তাঁরা পথ নিরাপত্তা, ট্র্যাফিক আইন এবং যাত্রীদের সঙ্গে সঠিক আচরণ সম্পর্কে সচেতন হন।

তবে, এই এসওপি খসড়া নিয়ে কিছু বাস মালিক এবং সংগঠনের মধ্যে বিরোধও দেখা দিয়েছে। সিটি সুবার্বান বাস সার্ভিসের টিটু সাহা দাবি করেছেন যে, নতুন এসওপিতে বাস চালক ও কন্ডাক্টরদের সুরক্ষা নিয়ে কোনও নির্দেশনা নেই, বিশেষ করে যদি যাত্রীরা তাঁদের সাথে খারাপ আচরণ করেন, তাহলে কী করবেন তা পরিষ্কার নয়। বাস মালিকরা আরও প্রশ্ন তুলেছেন যে, পথ দুর্ঘটনা প্রতিরোধের জন্য চালক-কন্ডাক্টরদের কী দায়িত্ব থাকতে পারে, তা খতিয়ে দেখা উচিত।

এতকিছুর পরও, রাজ্য পরিবহণ দপ্তরের পক্ষ থেকে আশা করা হচ্ছে যে, এই নতুন নির্দেশিকা চালু হলে কলকাতার রাস্তা আরও নিরাপদ হবে এবং বাসের চলাচল সুশৃঙ্খল ও নিয়মতান্ত্রিক হবে, যা শেষমেশ পথ দুর্ঘটনা কমাতে সাহায্য করবে।