ইপিএফও-র (EPF) কেন্দ্রীয় বোর্ড অফ ট্রাস্টিজ (CBT)-এর ২৩৬তম বৈঠকে ইপিএফ সদস্যদের স্বার্থে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া। বৈঠকে সদস্যদের সুদ গণনা, স্বাস্থ্যকর বিনিয়োগ তহবিল পরিচালনা এবং প্রক্রিয়াগুলি সরল করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়। এই বৈঠকটি ৩০ নভেম্বর অনুষ্ঠিত হয়।
নিষ্পত্তির তারিখ পর্যন্ত সুদের প্রাপ্যতা
CBT বৈঠকে ইপিএফ স্কিম, ১৯৫২-এর অনুচ্ছেদ ৬০(২)(বি)-এ একটি গুরুত্বপূর্ণ সংশোধন অনুমোদিত হয়েছে। পূর্ববর্তী নিয়ম অনুযায়ী, ২৪ তারিখ পর্যন্ত নিষ্পত্তি করা দাবি ক্ষেত্রে আগের মাস পর্যন্ত সুদ প্রদান করা হতো। কিন্তু নতুন সংশোধনের ফলে এখন সদস্যরা নিষ্পত্তির তারিখ পর্যন্ত সুদের সুবিধা পাবেন।
এই সিদ্ধান্তের ফলে ইপিএফ সদস্যরা আর্থিকভাবে উপকৃত হবেন এবং তাদের অভিযোগও কমে যাবে। এছাড়া, মাসের ২৫ তারিখ থেকে শেষ পর্যন্ত সুদ প্রদান বন্ধ থাকার সমস্যার সমাধান হবে। এই পরিবর্তনের ফলে দ্রুত নিষ্পত্তি, কম ঝুলন্ত দাবি এবং দক্ষ সম্পদ ব্যবস্থাপনার সুযোগ তৈরি হবে।
কেন্দ্রীভূত পেনশন পেমেন্ট সিস্টেম (CPPS)
বৈঠকে জানানো হয় যে, কেন্দ্রীভূত পেনশন পেমেন্ট সিস্টেমের প্রথম পাইলট প্রকল্প অক্টোবর ২০২৪-এ কর্নাল, জম্মু এবং শ্রীনগরে সফলভাবে সম্পন্ন হয়েছে। নভেম্বর ২০২৪-এ দ্বিতীয় পাইলট চালু হয়েছে ২০টি অতিরিক্ত আঞ্চলিক অফিসে। ইতিমধ্যেই ৮.৩ লাখ পেনশনারের জন্য ১৯৫ কোটি টাকা বিতরণ করা হয়েছে।
CPPS, ইপিএফও-র আইটি আধুনিকীকরণ প্রকল্প CITES 2.01-এর অংশ হিসেবে চালু করা হবে। এটি ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে। এই সিস্টেমের মাধ্যমে ৭৮ লাখের বেশি পেনশনভোগী সারা দেশে যেকোনো ব্যাংক বা শাখা থেকে পেনশন পেতে পারবেন।
ইডিএলআই (EDLI) সুবিধার সম্প্রসারণ
CBT ইডিএলআই সুবিধার সম্প্রসারণ অনুমোদন করেছে, যা ২৮ এপ্রিল ২০২৪ থেকে কার্যকর হবে। এই সিদ্ধান্তের ফলে ইপিএফ সদস্যরা সর্বনিম্ন ২.৫ লাখ এবং সর্বোচ্চ ৭ লাখ টাকার সুবিধা পাবেন। এই প্রস্তাবটি অনুমোদিত হয়েছে এবং এতে ৬৩৮৫.৭৪ কোটি টাকার উদ্বৃত্ত অর্থ ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বার্ষিক প্রতিবেদন পেশ করার সুপারিশ
CBT বৈঠকে ২০২৩-২৪ অর্থবছরের ইপিএফও-র ৭১তম বার্ষিক প্রতিবেদন অনুমোদন করা হয়েছে। প্রতিবেদনটি সংসদে পেশ করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানোর সুপারিশ করা হয়েছে।
ইপিএফও-র নতুন সিদ্ধান্তগুলি শুধুমাত্র সদস্যদের আর্থিক নিরাপত্তা বাড়াবে না, বরং পরিষেবার গুণমান উন্নত করে একটি সদস্য-কেন্দ্রিক মডেল তৈরি করবে।