সম্প্রতি টলি অভিনেত্রী ঐন্দ্রিলা সেন (Oindrila Sen) সোশ্যাল মিডিয়াতে একটি গুরুতর অভিযোগ তুলেছেন। তাঁর ছবি অনুমতি ছাড়াই ব্যবহার করে একটি অনলাইন শপিং সাইটে (Online shopping scam)শাড়ির বিজ্ঞাপন দেওয়া হচ্ছে। এই সাইটটি কোনও কিছু না জানিয়ে তাঁর ছবিটি ব্যবহার করেছে, যা নিয়ে অভিনেত্রী বেজায় বিরক্ত। ঐন্দ্রিলা নিজের সোশ্যাল মিডিয়া পাতায় এই বিষয়ে বিস্তারিত জানিয়ে বিক্রেতা এবং ক্রেতাদের সতর্ক করেছেন।
অভিনেত্রী (Oindrila Sen) জানিয়েছেন, ছবিটি যে সাইটে ব্যবহার করা হয়েছে তা হল ‘মিন্ত্রা’ (Myntra), যেখানে ‘Hari Om Creation’ বা ‘QENY’ নামের বিক্রেতা তাঁর ছবি নিয়ে এই বিজ্ঞাপন চালাচ্ছে। ছবিটি ঐন্দ্রিলা নিজেই কয়েকদিন আগে ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন, যেখানে তাঁকে কালো রঙের একটি ট্রাডিশনাল গর্জাস শাড়ি পরতে দেখা যাচ্ছে। এই শাড়ির সঙ্গে লাল রঙের ব্লাউজ এবং সিলভার জুয়েলারি ছিল।
View this post on Instagram
কপালে ছোট্ট একটি কালো টিপ, হালকা মেকআপ এবং লিপস্টিকে সজ্জিত ঐন্দ্রিলা খুবই আকর্ষণীয় লাগছিল। এই ছবি দেখেই সেই বিক্রেতা তার শাড়ির বিজ্ঞাপনে ঐন্দ্রিলার ছবি ব্যবহার করেছেন, কিন্তু অভিনেত্রী স্পষ্ট করেছেন যে তিনি কখনোই এই ব্র্যান্ডের হয়ে কোনও বিজ্ঞাপন করেননি।
ঐন্দ্রিলা (Oindrila Sen) বলেন, “সম্প্রতি আমার এক ঘনিষ্ঠ বন্ধু আমাকে এই বিষয়টি জানিয়েছে। অনলাইন শপিং সাইট মিন্ত্রায় ‘Hari Om Creation’ বা ‘QENY’ নামের বিক্রেতা আমার ছবি অনুমতি ছাড়াই ব্যবহার করেছে। আমি একেবারেই সম্মতি দেয়নি।”
তিনি আরও জানান, ছবিতে যে শাড়িটি রয়েছে, তা তিনি নিজে একটি বিশাখাপত্তনমের দোকান থেকে কিনেছিলেন, যা কিনা একটি কাঞ্জিভরম শাড়ি ছিল, এবং তা তাঁর ব্যক্তিগত ব্যবহারের জন্য। কিন্তু বিক্রেতা সেটিকে বেনারসি বলে দাবি করেছে এবং বলা হচ্ছে যে এটি তাঁদের “জেনুইন পণ্য”।
ঐন্দ্রিলা (Oindrila Sen) আরও বলেন, “সাধারণত এসব ক্ষেত্রে গ্রাহকদের কাছে সস্তা এবং নকল শাড়ি বিক্রি করা হয়, আর সেই শাড়ির ছবি দিয়ে ভুল তথ্য দিয়ে তাদের বিভ্রান্ত করা হয়। বিক্রেতা এখানে ‘জেনুইন’ শব্দটি ব্যবহার করে গ্রাহকদের সঙ্গে মিথ্যাচার করছে, যা হাস্যকর।”
তিনি তার পোস্টে জানিয়েছেন, এই বিষয়টি তিনি মিন্ত্রাকে জানাতে চান, এবং আশা করছেন যে তারা উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে। অভিনেত্রী বলেন, “আমি বিশ্বাস করি স্বচ্ছতা এবং সম্মানজনক আচরণে। এখানে কীভাবে আমার ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা হলো, তা আমি বুঝতে পারছি না।”
ঐন্দ্রিলা (Oindrila Sen) এই পরিস্থিতি নিয়ে বেশ বিরক্ত। তার মতে, এর মাধ্যমে অনলাইনে শপিং করতে আসা ক্রেতাদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে (Online shopping scam), আর এতে সঠিক শাড়ি না পেয়ে তারা বিভ্রান্ত হচ্ছেন। তিনি চান, মিন্ত্রা যেন এই বিষয়টির সঠিক তদন্ত করে এবং ভবিষ্যতে এমন পরিস্থিতি এড়ানোর জন্য পদক্ষেপ নেবে।
View this post on Instagram
এই ঘটনায় আরও একবার প্রমাণিত হল যে, সোশ্যাল মিডিয়া ও অনলাইন শপিং সাইটগুলির মাধ্যমে অনুমতি ছাড়া ছবি ব্যবহার করা এবং প্রতারণার (Online shopping scam) ঘটনা বেড়ে গেছে। সকল ক্রেতাদের এবং বিক্রেতাদের সতর্ক থাকতে হবে যাতে এই ধরনের প্রতারণা বন্ধ করা যায়।