গম্ভীরের আস্থাভাজন হয়েও দ্বিতীয় টেস্টে ‘ব্রাত্য’ রাহুল

ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে চলমান তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচটি পুণেতে অনুষ্ঠিত হচ্ছে। বেঙ্গালুরু টেস্টের পর পুণেতে ভারতীয় দলের প্লেয়িং ইলেভেনে বেশ কিছু পরিবর্তন…

KL Rahul dropped Pune Test India vs New Zealand

ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে চলমান তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচটি পুণেতে অনুষ্ঠিত হচ্ছে। বেঙ্গালুরু টেস্টের পর পুণেতে ভারতীয় দলের প্লেয়িং ইলেভেনে বেশ কিছু পরিবর্তন দেখা গেছে। প্রথম টেস্টের পর থেকেই কেএল রাহুলকে দলে রাখা হবে কিনা, তা নিয়ে অনেক জল্পনা-কল্পনা চলছিল। অবশেষে পুণে টেস্টে রাহুলকে বাইরে রেখে (KL Rahul dropped Pune Test IND vs NZ) দল ঘোষণা করা হয়,যা তাঁর ভক্তদের অবাক করেছে।

ম্যাচের একদিন আগে ভারতীয় দলের প্রধান কোচ গৌতম গম্ভীরকে কেএল রাহুলের সমর্থনে কথা বলতে দেখা গিয়েছিল। তবে রাহুলের বাদ পড়ার কারণ হিসেবে তার সাম্প্রতিক খারাপ ফর্মকে দায়ী করা হয়েছে। বেঙ্গালুরু টেস্টের প্রথম ইনিংসে রাহুল শূন্য রানে আউট হন, এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ১২ রান করতে পেরেছিলেন।

   

অন্যদিকে, শুভমান গিল পুণে টেস্টের আগে সম্পূর্ণ ফিট হয়ে ফিরে এসেছেন। তার সাম্প্রতিক ফর্ম, বিশেষ করে বাংলাদেশ টেস্ট সিরিজে করা দুর্দান্ত সেঞ্চুরি, তাকে দলে অন্তর্ভুক্ত করার অন্যতম কারণ। গিলের বর্তমান ফর্ম রাহুলের থেকে অনেকটাই ভালো হওয়ায় তাকে পুণে টেস্টে সুযোগ দেওয়া হয়েছে।

ভারতকে টপকে টি টোয়েন্টিতে বিশ্বরেকর্ড করল জিম্বাবোয়ে

প্রসঙ্গত উল্লেখ্য যে আসন্ন বর্ডার-গাভাস্কার ট্রফির আগেই দলকে ভালোভাবে গুছিয়ে নিতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই মুহূর্তে ঘরোয়া লিগে বেশ কিছু ক্রিকেটার তাঁদের প্রশসংসনীয় পারফরম্যান্স করার পর নির্বাচকদের প্রতিনিয়ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছেন। এমনিতেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাহুলের রেকর্ড খুব একটা স্মরণীয় কিছু না। তার সাথে এই মুহূর্তে তাঁর অফ ফর্ম বেশ চিন্তায় ফেলেছে গম্ভীর এন্ড কোম্পানিকে। তবে শেষমেশ জটিলতা কাটিয়ে তৃতীয় টেস্টে তাঁকে (KL Rahul dropped Pune Test IND vs NZ) দেখা যায় কিনা সে বিষয়েই উদগ্রীব সমস্ত ক্রিকেট বিশ্ব।

পুনে টেস্টে ভারতের প্রথম একাদশ:

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, ঋষভ পান্ত, সরফরাজ খান, রবীন্দ্র জাদেজা, আর অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, জাসপ্রিত বুমরাহ, আকাশ দীপ।