আকাশের মুখ ভার, কলকাতায় কখন শুরু হবে ‘দানা’র তান্ডব, জানাল হাওয়া অফিস

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় দানা (cyclone dana)৷ বুধবার রাতেই ওড়িশা উপকূলে ল্যান্ড করবে এই ঝড়৷ দিনে জন্ম নেওয়া দানা এখন এক তীব্র ঘূর্ণিঝড়ে (cyclone dana) পরিণত…

cyclone dana

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় দানা (cyclone dana)৷ বুধবার রাতেই ওড়িশা উপকূলে ল্যান্ড করবে এই ঝড়৷ দিনে জন্ম নেওয়া দানা এখন এক তীব্র ঘূর্ণিঝড়ে (cyclone dana) পরিণত হয়েছে। তার প্রভাবে কলকাতা ও আশেপাশের এলাকাগুলোর আকাশ আজ কেমন গম্ভীর। সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টি, যা আগামীকাল পর্যন্ত চলবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস(cyclone dana)। আজ ঝোড়ো বাতাসের সঙ্গে সঙ্গে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিসের রিপোর্ট (cyclone dana) অনুযায়ী, দানা বর্তমানে ওড়িশার পারাদ্বীপ থেকে ২৬০ কিমি দূরে রয়েছে। ধামরা উপকূলে ল্যান্ডফল(cyclone dana) হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে, যা কলকাতার জন্য উদ্বেগের কারণ। সাগর দ্বীপ থেকে ৩৫০ কিমি দূরে থাকা দানার জন্য আজকের বৃষ্টির দফা শুরু হয়ে গেছে।

   

বিকেল থেকেই দমকা বাতাস বাড়তে পারে। বিশেষ করে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় প্রবল বৃষ্টি হতে পারে। এখানে বাতাসের গতিবেগ ৯০ কিমি প্রতি ঘণ্টা হতে পারে, যা সন্ধের দিকে ১২০ কিমি প্রতি ঘণ্টা পর্যন্ত পৌঁছাতে পারে। এই পরিস্থিতিতে স্থানীয় প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

কলকাতা শহরের বাসিন্দাদের জন্য এই পরিস্থিতি ঝুঁকিপূর্ণ হতে পারে। আবহাওয়া অফিস (cyclone dana) জানাচ্ছে, সন্ধ্যার পরে বৃষ্টি আরও তীব্র হতে পারে, তাই জরুরি কাজে বাইরে বেরোতে হলে সাবধানতা অবলম্বন করতে হবে।

শহরের বেশ কিছু এলাকা বৃষ্টির ফলে জলমগ্ন হয়ে পড়তে পারে। সুতরাং, সকলকে সতর্ক থাকার আহ্বান জানানো হচ্ছে। আগাম কিছু প্রস্তুতি নিলে হয়তো ক্ষতির মাত্রা কিছুটা কমানো সম্ভব হবে। সবাইকে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার অনুরোধ।