রাজস্থান উপনির্বাচনে সাতটি আসনে প্রার্থী ঘোষনা কংগ্রেসের, কে কোন আসনে লড়াই করবেন

কংগ্রেস (Congress) বুধবার রাতে রাজস্থানে-র (Rajasthan) সাতটি বিধানসভা আসনে উপনির্বাচনের (By-Elections) জন্য প্রার্থী (Candidates) ঘোষণা করেছে। দল ঝুনঝুনু থেকে অমিত ওলা, দৌসা থেকে দীনদয়াল বৈরওয়া,…

Rajasthan By-Elections Congress Candidates

কংগ্রেস (Congress) বুধবার রাতে রাজস্থানে-র (Rajasthan) সাতটি বিধানসভা আসনে উপনির্বাচনের (By-Elections) জন্য প্রার্থী (Candidates) ঘোষণা করেছে। দল ঝুনঝুনু থেকে অমিত ওলা, দৌসা থেকে দীনদয়াল বৈরওয়া, দেওলি-উনিয়ারা থেকে কস্তুর চাঁদ মীনা, খিনভসার থেকে রতন চৌধুরী, চৌরাসি থেকে মহেশ রট, সালুম্বর থেকে রেশমা মীনা এবং রামগড় থেকে আরিয়ান জুবায়েরকে মনোনয়ন দিয়েছে।

অমিত ওলা সাংসদ ব্রজেন্দ্র সিং ওলার ছেলে। আরিয়ান জুবায়ের প্রাক্তন বিধায়ক প্রয়াত জুবায়ের খানের ছেলে। সমস্ত সাতটি আসনে প্রার্থী ঘোষণার সাথে সাথে এটি স্পষ্ট হয়ে গেছে যে কংগ্রেস হনুমান বেনিওয়ালের রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির (আরএলপি) সঙ্গে জোট বাঁধছে না।

   

ভেঙেছে কংগ্রেস-আরএলপি জোটঃ
এই বছর অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে, কংগ্রেস নাগৌর আসনে আরএলপি এবং সিকার আসনে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া-মার্কসবাদী (সিপিআই-এম) এর সঙ্গে জোট গঠন করেছিল। ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে নাগৌর জেলার খিনভসার বিধানসভা আসনে জয়ী হনুমান বেনিওয়াল এই বছর নাগৌর সংসদীয় আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন, যার পরে খিনভসার বিধানসভা আসনটি খালি হয়ে গেছে। খিনভসার আসনে কংগ্রেস-আরএলপি জোটের জল্পনা ছিল কিন্তু তা বাস্তবায়িত হয়নি।

রাজস্থান উপনির্বাচন: কংগ্রেস ৭টি আসনে প্রার্থী ঘোষণা করেছে, কে কোথা থেকে টিকিট পেলেন?
১৩ নভেম্বর সাতটি আসনের উপনির্বাচনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং ২৩ নভেম্বর ফলাফল ঘোষণা করা হবে। শুক্রবার থেকে মনোনয়ন প্রক্রিয়া শুরু হয় এবং মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৫ অক্টোবর। বিধানসভায় মোট ২০০টি আসন রয়েছে, যার মধ্যে ৫টি আসন বিধায়কদের এমপি হওয়ার কারণে এবং দুটি আসন বিধায়কদের মৃত্যুর কারণে খালি রয়েছে।

কেন হচ্ছে উপনির্বাচন?
যে সাতটি বিধানসভা আসনে উপনির্বাচন হতে চলেছে তার মধ্যে রয়েছে ঝুনঝুনু আসনের কংগ্রেস বিধায়ক ব্রজেন্দ্র ওলা, দৌসা আসনের কংগ্রেস বিধায়ক মুরারিলাল মীনা, দেওলি-উনিয়ারা আসনের কংগ্রেস বিধায়ক হরিশ চন্দ্র মীনা, খিনভসার আসনের রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির বিধায়ক হনুমান বেনিওয়াল এবং চৌরাসি আসনের ভারত। দলীয় বিধায়ক রাজকুমার রোটের পদত্যাগের কারণে এই পদ শূন্য হয়েছে।
এই বছরের লোকসভা নির্বাচনে সাংসদ নির্বাচিত হওয়ার পরে এই সমস্ত বিধায়ক পদত্যাগ করেছিলেন। কংগ্রেস বিধায়ক জুবের খানের মৃত্যুতে রাজ্যের রামগড় আসনটি শূন্য হয়েছে এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিধায়ক অমৃতলাল মীনার মৃত্যুতে সালম্বর আসনটি শূন্য হয়েছে।

কার কত আসন ছিল?
যে সাতটি আসনে উপনির্বাচন হওয়ার কথা, তার মধ্যে চারটি ছিল কংগ্রেসের কাছে। রাজ্য বিধানসভায় বর্তমানে ভারতীয় জনতা পার্টির ১১৪ জন, কংগ্রেসের ৬৫ জন, ভারত আদিবাসী পার্টির তিনজন, বহুজন সমাজ পার্টির দুইজন এবং রাষ্ট্রীয় লোকদলের একজন বিধায়ক রয়েছেন। এছাড়া আটজন নির্দল বিধায়ক রয়েছেন। এই উপনির্বাচন কংগ্রেসের জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ গত দুটি লোকসভা নির্বাচনে তারা খুব ভালো ফল করেছে। এছাড়া নিজের আসন বাঁচানোর চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে হাত শিবিরের সামনে।