Cyclone Dana: পশ্চিমবঙ্গে আঘাত করবে না ঘূর্ণিঝড় দানা, কোথায় ল্যান্ডফল?

ঘূর্ণিঝড় দানার (Cyclone Dana) আক্রমণস্থ্ল স্পষ্ট। এই ঝড় পশ্চিমবঙ্গে আঘাত করবে না। ঝড়ের প্রথম আঘাত পড়শি রাজ্য ওড়িশায়।  আবহাওয়া ও ঝড়ের গতিপথ বিশ্লেষণে উঠে আসছে,…

cyclone dana

ঘূর্ণিঝড় দানার (Cyclone Dana) আক্রমণস্থ্ল স্পষ্ট। এই ঝড় পশ্চিমবঙ্গে আঘাত করবে না। ঝড়ের প্রথম আঘাত পড়শি রাজ্য ওড়িশায়। 

আবহাওয়া ও ঝড়ের গতিপথ বিশ্লেষণে উঠে আসছে, দানা ঘূর্ণি পশ্চিমবঙ্গের উপকূল লণ্ডভণ্ড করার ক্ষমতাধারী। তবে এই ঝড় প্রথম ঢুকবে ওড়িশার ভিতরকনিকা ও ধামারা এলাকার মাঝে। সেখানেই প্রথম ল্যান্ডফল। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত  থাকতে পারে।

   

ওড়িশার ভিতরকণিকা থেকে পশ্চিমবঙ্গের দিঘার দূরত্ব ২৭০ কিলোমিটারের মতো। আর ধামারা থেকে মোটামুটি ২০০ কিলোমিটার দূরে অবস্থিত দিঘা। অর্থাৎ  পশ্চিমবঙ্গে ‘হিট’ করবে না ঘূর্ণিঝড়।

ঝড়ের পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপোসাগরে কেন্দ্রীভূত গভীর নিম্নচাপ বুধবার (২৩ অক্টোবর) ভোরে  সামুদ্রিক ঘূর্ণিঝড়ের (Cyclone Dana) রূপ নিয়েছে। ঘূর্ণিঝড় দানা বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে,  অতিপ্রবল সামুদ্রিক ঘূর্ণিঝড়ের রূপ নেবে। ২৪ তারিখেই রাত ১১টা ৩০ মিনিট থেকে শুক্রবার ভোর ৫টার মধ্যে ডানা স্থলভাগে ঢুকবে।

ঝড়ের আশঙ্কায় ওড়িশার মতো পশ্চিমবঙ্গের উপকূল এলাকায় সতর্কতা জারি। এ রাজ্যের দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর হলো সরাসরি উপকূল এলাকা। আর উত্তর ২৪ পরগনার কিছু অংশে আছে নদী মোহনার বিস্তীর্ণ অঞ্চল।  দিঘা, বকখালি, সাগরদ্বীপ, মন্দারমনি, জুনপুট ও সুন্দরবনের লাগোয়া নদী ও বঙ্গোপসাগরের মোহনা অঞ্চলের বিভিন্ন স্থানে ঝড়ের তাণ্ডবলীলার আশঙ্কা।