আনোয়ার আলি মামলায় গুরুত্বপূর্ণ নির্দেশিকা দিল দিল্লি হাইকোর্ট

নয়াদিল্লি, ২২ অক্টোবর: ভারতীয় ফুটবলের প্রতিভাবান ডিফেন্ডার আনোয়ার আলির (Anwar Ali) কেস নিয়ে দিল্লি হাইকোর্টের (Delhi HC) গুরুত্বপূর্ণ নির্দেশিকা এসেছে। সোমবার দিল্লি হাইকোর্ট স্পষ্ট করেছে…

HC Updates on Anwar Ali Case

নয়াদিল্লি, ২২ অক্টোবর: ভারতীয় ফুটবলের প্রতিভাবান ডিফেন্ডার আনোয়ার আলির (Anwar Ali) কেস নিয়ে দিল্লি হাইকোর্টের (Delhi HC) গুরুত্বপূর্ণ নির্দেশিকা এসেছে। সোমবার দিল্লি হাইকোর্ট স্পষ্ট করেছে যে, AIFF (অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন) প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি (PSC) তাদের কার্যক্রম অব্যাহত রাখতে পারে, তবে তাঁরা যে কোনো রায় দেবে তা আদালতের চূড়ান্ত রায়ের ওপর নির্ভরশীল হবে। আদালতের এই রায় আনোয়ার আলিকে ঘিরে চলমান বিতর্কে নতুন মোড় আনতে পারে।

মামলার প্রেক্ষাপট:
দেশের অন্যতম ভরসাযোগ্য ডিফেন্ডার আনোয়ার আলি। গত মরসুমে মোহনবাগান সুপার জায়ান্টের হয়ে অনবদ্য পারফরম্যান্স করেছিলেন তিনি। সেই সিজনে দলের লিগ

   

শিল্ড জেতার ক্ষেত্রে ও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই তারকার‌। কিন্তু নতুন সিজনে চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব ইমামি ইস্টবেঙ্গল ক্লাবের সঙ্গে যুক্ত হয়েছেন তিনি। বর্তমানে লাল-হলুদ জার্সিতে খেলে ফেলেছেন একাধিক ম্যাচ। তবুও এই তারকার ট্রান্সফার ও খেলার বৈধতা নিয়ে আইনি লড়াই চলছে দুই প্রধানের মধ্যে। AIFF-এর প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি (PSC) তার বিষয়টি খতিয়ে দেখছে এবং তাঁকে খেলার অনুমতি দেওয়া হবে কিনা তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে। এই পরিস্থিতিতে দিল্লি হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করা হয়, যেখানে AIFF-এর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানো হয়েছে।

দিল্লি হাইকোর্টের নির্দেশ:
হাইকোর্টের রায় অনুযায়ী, PSC তাদের পূর্ব নির্ধারিত মিটিং অনুযায়ী আগামী ২৩ অক্টোবর বৈঠক করবে এবং আনোয়ার আলির কেস নিয়ে আলোচনা করবে। তবে আদালত স্পষ্ট করেছে যে, এই কমিটি কোনো সিদ্ধান্ত নিলেও তা হাইকোর্টে দাখিলকৃত রিট পিটিশনের চূড়ান্ত রায়ের ওপর নির্ভরশীল হবে। এই রিট পিটিশনের পরবর্তী শুনানি আগামী ৮ নভেম্বর নির্ধারিত হয়েছে।

PSC-এর মিটিং ও আনোয়ার আলির ভবিষ্যৎ:
PSC-এর মিটিংটি আগামী ২৩ অক্টোবর অনুষ্ঠিত হতে চলেছে। এই বৈঠকে আনোয়ার আলির ফুটবল কেরিয়ার নিয়ে বড় সিদ্ধান্ত আসতে পারে। PSC মূলত তার বর্তমান দল পরিবর্তন এবং খেলায় তার অংশগ্রহণের বৈধতা যাচাই করছে। তবে, হাইকোর্টের রায়ের কারণে PSC-এর যে কোনো সিদ্ধান্ত আপাতত বিচারাধীন থাকবে এবং তা কেবল আদালতের চূড়ান্ত রায়ের ভিত্তিতে কার্যকর হবে।

আনোয়ার আলির লড়াই:
আনোয়ার আলির কেরিয়ার সবসময়ই চ্যালেঞ্জের মুখে পড়েছে। তিনি ভারতীয় ফুটবলে একজন উদীয়মান ডিফেন্ডার হিসেবে পরিচিত। কিন্তু তাঁর স্বাস্থ্যগত সমস্যার কারণে ২০২০ সালে তার ফুটবল কেরিয়ার সংকটে পড়ে। সেই সময় তাঁর হৃদরোগ ধরা পড়ে, যা তার খেলায় অংশগ্রহণকে অনিশ্চিত করে তোলে। তবে আনোয়ার আলি এই পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করে ফিরে আসেন এবং নিজেকে একজন প্রতিশ্রুতিশীল ফুটবলার হিসেবে প্রমাণ করেন। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন রঞ্জিত বাজাজ।

বর্তমানে তিনি ইস্ট বেঙ্গল ক্লাবে খেলছেন, এবং তাঁর পারফরম্যান্স নিয়ে ও দেখা দিয়েছে বিতর্ক। কিন্তু তাঁর ট্রান্সফার নিয়ে আইনি জটিলতা তাঁর কেরিয়ারে নতুন সমস্যা তৈরি করেছে। AIFF PSC তার বর্তমান ট্রান্সফার নিয়ে সিদ্ধান্ত নিতে চলেছে, কিন্তু দিল্লি হাইকোর্টে মামলা থাকায় তার ভবিষ্যৎ অনিশ্চিত রয়ে গেছে।

আইনি প্রক্রিয়া ও ফুটবলের ভবিষ্যৎ:
AIFF PSC-এর মিটিংয়ের ফলাফল যেমন গুরুত্বপূর্ণ, তেমনি দিল্লি হাইকোর্টের চূড়ান্ত রায়ও ফুটবলে আনোয়ার আলির ভবিষ্যতকে নির্ধারণ করবে। AIFF-এর পক্ষ থেকে বলা হয়েছে যে তারা আইনি প্রক্রিয়া মেনে চলবে এবং PSC-এর সিদ্ধান্ত হাইকোর্টের নির্দেশ অনুযায়ী হবে। তবে এই সময়ে আনোয়ার আলির কেরিয়ার নিয়ে উদ্বেগ থাকলেও তার সমর্থকরা আশাবাদী যে, তাঁর পক্ষে সিদ্ধান্ত আসবে এবং তিনি খেলা চালিয়ে যেতে পারবেন।

হাইকোর্টের প্রভাব:
দিল্লি হাইকোর্টের পরবর্তী শুনানি ৮ নভেম্বর ধার্য হয়েছে। এই শুনানিতে আদালত AIFF PSC-এর সিদ্ধান্ত এবং আনোয়ার আলির কেস নিয়ে চূড়ান্ত রায় দিতে পারে। ফুটবল বিশেষজ্ঞদের মতে, আদালতের এই রায় ভারতীয় ফুটবলে একটি বড় নজির হতে পারে, কারণ এই ধরনের আইনি প্রক্রিয়া ফুটবলারের কেরিয়ার ও ট্রান্সফার প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে।

আনোয়ার আলির কেসটি শুধু তাঁর ব্যক্তিগত লড়াই নয়, এটি ভারতীয় ফুটবলের জন্যও একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। আদালতের রায়ের ওপর নির্ভর করবে তাঁর পরবর্তী ক্যারিয়ার।