ঘূর্ণিঝড়ের জেরে সবজির দাম আকাশছোঁয়া, টমেটো ১০০ টাকা কেজি!

Cyclone Hikes Veg Price: একেই সবজির আকাশছোঁয়া দামে নাজেহাল গোটা দেশের সাধারণ মানুষ। তার মধ্যে আসন্ন ঘূর্ণিঝড়ের প্রভাবে আরও দাম বাড়বে বলেই মনে করছে সমস্ত…

Cyclone Dana causes veg price hike

Cyclone Hikes Veg Price: একেই সবজির আকাশছোঁয়া দামে নাজেহাল গোটা দেশের সাধারণ মানুষ। তার মধ্যে আসন্ন ঘূর্ণিঝড়ের প্রভাবে আরও দাম বাড়বে বলেই মনে করছে সমস্ত মহল।

ওড়িশায় ঘূর্ণিঝড় ‘ডানা’ (Cyclone Dana) আসার আগেই সবজির দাম দ্রুত বাড়ছে। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) এই ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করার পরে, ওড়িশায় অনেক অংশে লোকেরা আতঙ্কিত হয়ে প্রচুর পরিমাণে কেনাকাটা করছে, যার ফলে বাজারে সবজির চাহিদা এবং দাম আকাশছোঁয়া হয়েছে।

   

মঙ্গলবার, ওড়িশার অনেক বড় বাজারে আলু এবং পেঁয়াজ এবং অন্যান্য সবজির দাম হঠাৎ বেড়েছে। কটকের ছত্রা বাজারে, আলুর দাম কেজি প্রতি 30 টাকা থেকে বেড়ে 50 টাকা হয়েছে, আর পেঁয়াজের দাম 40 টাকা থেকে বেড়ে 60 টাকা হয়েছে। ভুবনেশ্বরের বাজারে টমেটো বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকায়।

এছাড়া শিম, বেগুন, ওকড়া, ফুলকপির মতো অন্যান্য সবজির দামও কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। সবজির দাম বাড়ার প্রধান কারণ হিসেবে বলা হচ্ছে, ঘূর্ণিঝড়ের ভয়ে ক্রেতারা অতিরিক্ত পরিমাণে পণ্য ক্রয় করছেন।

ওড়িশার স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, আলু ও পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদের ঘাটতি এবং ট্রাক সরবরাহে বাধার কারণে দাম বেড়েছে। ছাত্র বাজারের এক ব্যবসায়ী জানান, চাহিদা ও সরবরাহের ভারসাম্যহীনতার কারণে পাইকাররাও বেশি দামে সবজি বিক্রি করেন।

জাতীয় এক সংবাদমাধ্যমকে কটকের একজন গৃহিণী নিবেদিতা বেহেরা বলেন, “ঘূর্ণিঝড় আঘাত হানার পর কী হবে তা আমরা জানি না। সরবরাহ বন্ধ হলে দাম আরও বাড়তে পারে। তাই, আমি আমার পরিবারের জন্য পর্যাপ্ত পরিমাণ আলু ও পেঁয়াজ মজুদ করে রেখেছি।”

ওড়িশার খাদ্য সরবরাহ ও ভোক্তা কল্যাণ মন্ত্রী, কৃষ্ণ চন্দ্র পাত্র, কালোবাজারি এবং অবৈধ মজুতদারির বিরুদ্ধে ব্যবসায়ীদের কঠোর সতর্কতা জারি করেছেন। তিনি বলেন, “আমি আমার আধিকারিকদের বাজারে অভিযান চালাতে এবং অবৈধ মজুদ বন্ধ করার নির্দেশনা দিয়েছি।”