বাংলাদেশের রাষ্ট্রপতি ঘেরাও, নামল সেনা

Bangladesh: বাংলাদেশ উত্তপ্ত। রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ করতে হবে এমন দাবিতে ঘেরাও শুরু। ঢাকায় রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবন ঘিরে রেখেছেন হাজার হাজার বিক্ষোভকারী। রাষ্ট্রপতির…

Bangladesh

Bangladesh: বাংলাদেশ উত্তপ্ত। রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ করতে হবে এমন দাবিতে ঘেরাও শুরু। ঢাকায় রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবন ঘিরে রেখেছেন হাজার হাজার বিক্ষোভকারী। রাষ্ট্রপতির নিরাপত্তা বিঘ্নিত। পরিস্থিতি সামলাতে নামল সেনা।

বিক্ষোভকারীদের অভিযোগ, রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন দেশত্যাগী শেখ হাসিনার পক্ষ নিয়ে ষড়যন্ত্র করছেন।

   

যাবতীয় বিতর্কের কেন্দ্রে রাষ্টপতির একটি মন্তব্য। সম্প্পতি তিনি দাবি করেন, ক্ষমতাচ্যুত শেখ হাসিনার কোনও পদত্যাগপত্র তাঁর কাছে নেই। এর ফলে প্রশ্ন উঠে যায় গণবিক্ষোভে গত ৫ আগস্ট হাসিনা দেশত্যাগ করলেও তিনি প্রধানমন্ত্রী আছেন। তবে অম্তর্বর্তী সরকার দাবি করে রাষ্ট্রপতি মিথ্যাচার করছেন।

হাসিনার পদত্যাগপত্র বিতর্কে রাষ্ট্রপতির মন্তব্যে বাংলাদেশ উত্তপ্ত। শুরু রাষ্ট্রপতিকেই পদচ্যুত করার বিক্ষোভ।ঢাকার বঙ্গভবন মোড়ে পুলিশ-সেনাবাহিনীর সতর্ক অবস্থান, প্রস্তুত জলকামান।

আন্দোলনকারীরা বর্তমান রাষ্ট্রপতিকে ‘আওয়ামী লীগের দোসর’ দাবি করে তাকে পদত্যাগে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়। তারা বলেন, রাষ্ট্রপতি যদি আগামী ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ না করেন তাহলে কঠোর আন্দোলন হবে। 

ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত সমাবেশে চলতি সপ্তাহের মধ্যে রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিনের পদত্যাগের দাবি জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।একই সাথে বিগত তিনটি জাতীয় নির্বাচন বাতিল, ছাত্রলীগ নিষিদ্ধের দাবি জানানো হয়।

বাংলাদেশ উত্তপ্ত। যে কোনও সময় রাষ্ট্রপতিকে অপসারিত করা হতে পারে।

বিতর্কের ইস্যু গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত শেখ হাসিনার পদত্যাগপত্র। তিনি গত ৫ আগস্ট বাংলাদেশ ত্যাগ করার পর থেকে বারবার প্রশ্ন উঠেছে প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র কই? বাংলাদেশের অন্যতম সংবাদপত্র ‘মানবজমিন’ সম্প্রতি রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিনের সাক্ষাৎকার নেয়। সেই সাক্ষাৎকারে বাংলাদেশের রাষ্ট্রপতি বলেন, ‘আমি শুনেছি তিনি (শেখ হাসিনা) পদত্যাগ করেছেন। কিন্তু আমার কাছে কোনো দালিলিক প্রমাণ নেই। বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়তো সময় পাননি’।

রাষ্ট্রপতির এমন মন্তব্যে শেখ হাসিনার পদত্যাগ ইস্যু চরমে। এতে ক্ষুব্ধ অন্তর্বর্তী সরকার। সূত্রের খবর, রাষ্ট্রপতিকেই সরানো হবে।