বেঙ্গালুরুতে নির্মাণাধীন ভবন ভেঙে ধ্বংস্তূপে আটকে ১০

বেঙ্গালুরু, ২২ অক্টোবর: বেঙ্গালুরুর (Bengaluru পূর্বাংশে বাবুসাপাল্যায় একটি নির্মাণাধীন ভবনের একটি অংশ ধসে পড়ায় প্রায় ১০-১২ জন লোক ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ার আশঙ্কা করা হচ্ছে।…

Bengaluru Building Collapse

বেঙ্গালুরু, ২২ অক্টোবর: বেঙ্গালুরুর (Bengaluru পূর্বাংশে বাবুসাপাল্যায় একটি নির্মাণাধীন ভবনের একটি অংশ ধসে পড়ায় প্রায় ১০-১২ জন লোক ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ার আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবারের এই দুর্ঘটনা ঘটে যখন গত সপ্তাহ থেকে বেঙ্গালুরুতে টানা বৃষ্টিপাত চলছিল। এখন পর্যন্ত তিনজনকে উদ্ধার করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ভবনটির নির্মাণকাজ চলার সময় এই ধসের ঘটনা ঘটে। প্রচণ্ড বৃষ্টির কারণে মাটি দুর্বল হয়ে যাওয়ার ফলে ভবনের একটি অংশ ধসে পড়ে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। খবর পেয়ে সাথে সাথেই উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছান এবং ধ্বংসস্তূপ সরিয়ে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে তৎপর হন। ধ্বংসস্তূপের নিচে এখনও আরও অনেকের আটকে পড়ার আশঙ্কা রয়েছে।

   

জাতীয় ও রাজ্য দুর্যোগ মোকাবিলা বাহিনীর দলগুলিকে ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে। ধ্বংসস্তূপ পরিষ্কার করে আটকে থাকা লোকজনকে বের করে আনার চেষ্টা চলছে। তিনজনকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে এবং তাদের চিকিৎসা চলছে।

গত এক সপ্তাহের টানা বৃষ্টিপাতের কারণে বেঙ্গালুরু শহরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এর ফলে জনজীবন ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। স্কুল-কলেজ বন্ধ রাখতে হয়েছে এবং অনেক যাত্রী বিমান ও ট্রেন মিস করেছেন। শহরের বাইরে ইয়েলাহাঙ্কার একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সেও জলাবদ্ধতার কারণে বাসিন্দাদের উদ্ধার করে নৌকাযোগে সরিয়ে নেওয়া হয়েছে।

উপমুখ্যমন্ত্রী ডি. কে. শিবকুমার, যিনি বেঙ্গালুরু উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন, দুর্ঘটনার বিষয়ে সংবাদমাধ্যমকে জানান, “আমরা প্রকৃতিকে থামাতে পারব না, কিন্তু মানুষ যাতে কষ্ট না পায়, সেজন্য সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি।” তিনি আরও বলেন, দেশের বিভিন্ন প্রান্তে একই ধরনের প্রাকৃতিক দুর্যোগ দেখা যাচ্ছে। “দিল্লিতে দূষণ, দুবাইয়ে বৃষ্টি, যেটা সাধারণত খরাপ্রবণ এলাকা, এই ধরনের প্রাকৃতিক ঘটনা থামানো সম্ভব নয়,” তিনি জানান।

উপমুখ্যমন্ত্রী আরও জানান, নিচু এলাকা এবং অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স থেকে পানি নিষ্কাশনের জন্য পাম্প চালু করা হয়েছে। রাজ্য এবং জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী একযোগে ত্রাণ কার্যক্রম পরিচালনা করছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজনকে নিরাপদে বের করে আনার জন্য সবরকম প্রচেষ্টা চালানো হচ্ছে।

শহরের বাসিন্দারা এই পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। জলাবদ্ধতার কারণে শহরের বিভিন্ন অঞ্চলে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। অনেক রাস্তা বন্ধ হয়ে গেছে, ফলে জরুরি সেবাগুলি প্রদান করতেও সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। শহরের বাইরে অবস্থানরত মানুষজনও এই পরিস্থিতিতে বিপাকে পড়েছেন।

কর্তৃপক্ষ শহরের বিভিন্ন এলাকায় উদ্ধার এবং ত্রাণ কার্যক্রম জোরদার করেছে। নিচু এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে এবং ভবিষ্যতে এমন দুর্ঘটনা রোধে আরও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে।
এই ঘটনার পর বেঙ্গালুরু শহরের বাসিন্দাদের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়েছে এবং সবাই দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অপেক্ষায় রয়েছেন।