ডাউনলোডের গতিতে কে এগিয়ে jio নাকি Airtel? জানেন কি আপনি ?

একদিকে ভারত যেখানে 6G-এর প্রস্তুতিতে ব্যস্ত, অন্যদিকে এখনও অনেক লোক রয়েছে যারা 5G নেটওয়ার্কে সঠিক গতি না পাওয়ার কারণে সমস্যার সম্মুখীন হচ্ছে। রিলায়েন্স জিও এবং…

5g speed ডাউনলোডের গতিতে কে এগিয়ে jio নাকি Airtel? জানেন কি আপনি ?

একদিকে ভারত যেখানে 6G-এর প্রস্তুতিতে ব্যস্ত, অন্যদিকে এখনও অনেক লোক রয়েছে যারা 5G নেটওয়ার্কে সঠিক গতি না পাওয়ার কারণে সমস্যার সম্মুখীন হচ্ছে। রিলায়েন্স জিও এবং এয়ারটেল দেশে প্রথম 5G নেটওয়ার্ক চালু করেছিল, 5G নেটওয়ার্ক চালু হওয়ার পর দুই বছর কেটে গেছে। সাম্প্রতিক একটি প্রতিবেদনে 5G র স্পিড কমে গেছে বলে জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, 5জি প্রযুক্তি দ্রুত গ্রহণ এবং ডেটা খরচ বৃদ্ধির কারণে নেটওয়ার্ক কনজেশনের সমস্যা বেড়েছে যার কারণে 5জি ডাউনলোডের স্পিড কমেছে। Opensignal-এর এই রিপোর্ট অনুসারে, ব্যবহার এবং স্পেকট্রাম ম্যানেজমেন্টের মতো বিষয়গুলি আরও ভাল 5G অভিজ্ঞতার জন্য গুরুত্বপূর্ণ।

   

10 হাজারেরও কম দামে আশ্চর্যজনক ফটো-ভিডিও পেতে কিনতে পারেন শক্তিশালী এই 4 স্মার্টফোন

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে 5G ব্যবহারকারীদের মধ্যে মাত্র 16 শতাংশ 700MHz ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহার করেন যা বড় এলাকায় আরও কভারেজ প্রদান করে। এই ফ্রিকোয়েন্সি ব্যান্ডের সঙ্গে কভারেজ পাওয়া যায় কিন্তু ব্যবহারকারীরা স্লো 5G স্পিড অনুভব করেন।

অন্যদিকে, 84 শতাংশ ব্যবহারকারী 3.5 GHz ব্যান্ড ব্যবহার করে যা হাই স্পিড অফার করে। ডেটার ক্রমবর্ধমান চাহিদার মধ্যে, পরিষেবা প্রদানকারীরা স্পেকট্রাম সংস্থানগুলি পরিচালনা করতে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে।

এয়ারটেল 5G বনাম Jio 5G: ডাউনলোডের গতিতে কে এগিয়ে?

রিপোর্ট অনুযায়ী, Airtel-এর 5G স্পিড Reliance Jio-এর থেকে 6.6 গুণ বেশি। Airtel-এর 5G ডাউনলোড স্পিড ছিল 239.7Mbps, যেখানে Jio-এর 5G ডাউনলোড স্পিড ছিল 224.8Mbps৷

রিলায়েন্স জিও এবং এয়ারটেল কোম্পানির 5G স্পিড কমে যাওয়ার কারণে, অনেক ব্যবহারকারী বিরক্ত হয়েছেন এবং মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম X-এ অভিযোগ করছেন।

Jio-এর সবচেয়ে বড় সমস্যা হল নেটওয়ার্কের, এটা শুধু বলার জন্য যে এতে 5G আছে কিন্তু স্পিডটা 3G-এর মতোও নয়, দয়া করে নেটওয়ার্ক স্পিড একটু উন্নত করুন, শুধু রিচার্জকে ব্যয়বহুল করে কাজ হবে না। দুর্বল নেটওয়ার্ক কিন্তু ইন্টারনেট প্যাকের দাম ব্যয়বহুল৷

Jio 5G বনাম Airtel 5G: আপলোডের গতিতে কে এগিয়ে?

ডাউনলোড স্পিডে জয় পেয়েছে এয়ারটেল, এবার জেনে নেওয়া যাক আপলোড স্পিডের দিক থেকে কোন কোম্পানি এগিয়ে, রিলায়েন্স জিও নাকি এয়ারটেল।

Airtel এর সঙ্গে, ব্যবহারকারীদের 23.3Mbps আপলোড গতিতে সন্তুষ্ট থাকতে হয়েছিল যেখানে Jio ব্যবহারকারীদের 12.7Mbps আপলোড গতিতে সন্তুষ্ট হতে হয়েছিল। প্রতিবেদনের জন্য 1 জুন থেকে 29 আগস্ট পর্যন্ত ডেটা সংগ্রহ করা হয়েছে।