নেইমারের পনেরো বছরের রেকর্ড ভাঙলেন ‘ব্রাজিলিয়ান মেসি’

ব্রাজিল ফুটবল জগতের কিংবদন্তি খেলোয়াড় তিনি। যদিও ইনজুরি আর নেইমার জুনিয়রকে সমার্থক শব্দ বললে ভুল হবে না একটুও। বিভিন্ন কারণে চোটের প্রভাবে মাঠ থেকে ছিটকে…

Neymar record broken by Estêvão

ব্রাজিল ফুটবল জগতের কিংবদন্তি খেলোয়াড় তিনি। যদিও ইনজুরি আর নেইমার জুনিয়রকে সমার্থক শব্দ বললে ভুল হবে না একটুও। বিভিন্ন কারণে চোটের প্রভাবে মাঠ থেকে ছিটকে না গেলে হয়তো মেসি-রোনালদোর সাথে একই আসনে বসতে পারতেন তিনি। তবে দীর্ঘদিন চোট সমস্যায় বাইরে থাকার পর অবশেষে মাঠে ফিরয়েছেন তিনি। তবে জল্পনা কাটিয়ে মাঠে নেমে তিনি সাফল্য না পেলেও; তাঁর করা একটি রেকর্ড এবার খোয়া গেল ব্রাজিলিয়ান তারকার রেকর্ডবুক থেকে। আজ থেকে ১৫ বছর আগে নেইমারের এই বিশেষ রেকর্ডটি ভেঙেছেন তাঁরই স্বদেশীয় এস্তেভাও(Neymar record broken by Estêvão)। উল্লেখ্য যে ব্রাজিলনিবাসী হয়েও এস্তেভাও নিজের আইডল হিসাবে মানেন নেইমারের সতীর্থ লিওনেল মেসিকে।

এ মরশুমের ব্রাজিলিয়ান সিরি ‘আ’ সব থেকে বেশি গোল করে শিরোনামে এসেছেন এস্তেভাও উইলিয়ান। পালমারাসের হয়ে ১৭ বছর বয়সী এই উইঙ্গার আটটি ম্যাচ খেলে করেছেন মোট ১০ গোল এবং ৮ অ্যাসিস্ট। একঝলকে সব মিলিয়ে ১৮ গোলে অবদান রয়েছে তাঁর। আর এই পারফরম্যান্সে রেকর্ড বইয়ের একটি পাতা থেকে নেইমারের নাম মুছে দিয়েছেন ব্রাজিলের ১৭ বছর বয়সী উঠতি তারকা।

   

এর আগে অনূর্ধ্ব–১৭ বছর বয়সী কোনো খেলোয়াড় ব্রাজিলিয়ান সিরি ‘আ’র এক মৌসুমে এত বেশি গোলে অবদান রাখতে পারেননি। ১৫ বছর আগে ২০০৯ সালে সান্তোসের হয়ে ১৬টি গোলে অবদান রেখে রেকর্ডটি নিজের করে নিয়েছিলেন নেইমার।

তবে ব্রাজিলিয়ান সিরি আ খেলে শিরোনামে উঠে এলেও এস্তেভাওর পরিচিতি নেহাত নতুন নয়। এর আগে নেইমারের অনুপস্থিতির কারণে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে অভিষেক হয় তাঁর। সঙ্গে সঙ্গেই ইতিহাসের পাতায় ঠাঁই নেন পালমেইরাসের কিশোর উইঙ্গার। ব্রাজিলের জার্সিতে পঞ্চম সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে অভিষেক করার কৃতিত্ব অর্জন করেন তিনি।

তবে নিজের রেকর্ড ভাঙার পর আল হিলালের ব্রাজিলিয়ান তারকা নেইমার তাঁর উত্তরসূরিকে অভিনন্দন জানিয়েছেন। একইসাথে বার্সেলোনার সাবেক ফরোয়ার্ড এস্তেভাওকে এভাবেই খেলে যাওয়ার প্রেরণাও দিয়েছেন। চোট কাটিয়ে ৩৬৯ দিন পর গতকাল রাতে মাঠে ফেরা নেইমার ইনস্টাগ্রাম স্টোরিতে এস্তেভাওয়ের গোল উদ্‌যাপনের একটি ছবি দিয়ে লিখেছেন, ‘রেকর্ড ভাঙার জন্য অভিনন্দন (এস্তেভাও)। তুমি এভাবে আলো ছড়িয়ে যাও এবং সবাইকে মোহিত করো।’

দুঃসংবাদ ভারতীয় ক্রীড়াজগতে! কমনওয়েলথ থেকে সরছে ক্রিকেট,হকি সহ একাধিক ইভেন্ট

তবে নেইমারের কাছে শুভেচ্ছাবার্তা পেলেও ব্রাজিলিয়ান এই উইঙ্গারের আইডল হলেন লিওনেল মেসি। বিশ্বজয়ী এই আর্জেন্টাইন তারকার ছবি নিজের ইনস্টাগ্রাম পোস্টেও লাগিয়ে রেখেছেন তিনি। এছাড়াও ব্রাজিলের পালমেইরাস ক্লাবে নিজ দক্ষতার কারণে ‘ছোট মেসি’ হিসেবেও পরিচিত তিনি।

আইনি জটিলতায় আনোয়ারের ভবিষ্যৎ নিয়ে সংশয়, রঞ্জিত বাজাজের পোস্ট কীসের ইঙ্গিত

প্রসঙ্গত উল্লেখ্য যে, আগামী মরশুমে ১৮ বছর পূর্ণ হলে চেলসিতে যোগ দেবেন এস্তেভাও (Neymar record broken by Estêvão)। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটির সঙ্গে এরই মধ্যে চুক্তি করে ফেলেছেন ব্রাজিলের উঠতি তারকা। তাঁর ট্রান্সফার ফি হতে পারে ৫ কোটি ৬০ লাখ পাউন্ড।