দুঃসংবাদ ভারতীয় ক্রীড়াজগতে! কমনওয়েলথ থেকে সরছে ক্রিকেট,হকি সহ একাধিক ইভেন্ট

ফের আন্তর্জাতিক ক্রীড়াজগতে ধাক্কা খেতে চলেছে ভারত। সদ্যই মহিলাদের টি টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে গ্রূপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে ভারতকে। টুর্নামেন্টের অন্যতম ফেভারিট হওয়া সত্ত্বেও…

Commonwealth Games 2026: Cricket, Hockey, and More Dropped from Glasgow Edition, Big Blow for India

ফের আন্তর্জাতিক ক্রীড়াজগতে ধাক্কা খেতে চলেছে ভারত। সদ্যই মহিলাদের টি টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে গ্রূপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে ভারতকে। টুর্নামেন্টের অন্যতম ফেভারিট হওয়া সত্ত্বেও সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিলেন ভারতীয় মহিলারা। এছাড়াও লাল বলের ক্রিকেটে নিউজিল্যান্ডের কাছে লজ্জার হার হেরেছেন রোহিত-বিরাট-বুমরাহরা। তবে এবারে শুধু ক্রিকেট নয়, হকি, ব্যাডমিন্টন, কুস্তি এবং শুটিং সহ একাধিক খেলায় বিপাকে পড়তে চলেছে ভারত। আসন্ন ২০২৬ কমনওয়েলথ গেম্স (Commonwealth Games 2026 India) থেকে এবার উঠে যাচ্ছে ক্রিকেট-হকি সহ একাধিক খেলার আসর। যা নিয়ে এই মুহূর্তে বিশেষ চিন্তায় রয়েছে ভারতের ক্রীড়া মন্ত্রক সহ বেশ আপামর ভারতবাসী।

২০২৬ সালের কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হতে চলেছে স্কটল্যান্ডের গ্লাসগো শহরে। এই নিয়ে বিতর্ক থাকলেও শেষমেশ গতবছরই নিজেদের অফিসিয়াল পেজ থেকে সমাজমাধ্যমে এই গেম্স্ গ্লাসগোতে অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে সিলমোহর প্রদান করে কর্তৃপক্ষ। তবে স্কটল্যান্ডে অনুষ্ঠিত হওয়ার কারণে শৈত্যের প্রভাব থাকবে অত্যন্ত বেশি। সেকারণেই এই প্রতিযোগিতা থেকে ক্রিকেট, হকি, ব্যাডমিন্টন, কুস্তি এবং শুটিং-এর মতো গুরুত্বপূর্ণ খেলা বাদ দেওয়া হয়েছে। যা ভারতের জন্য একটি বড় ধাক্কা। কারণ এই খেলাগুলোতে ভারতের খেলোয়াড়রা নিয়মিতভাবে পদক জিতে আসছেন। খেলাগুলোর বাদ পড়া ভারতের জন্য পদক জয়ের সম্ভাবনাকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে।

   

২০২৬ সালের ২৩ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিতব্য ২৩তম কমনওয়েলথ গেমস-এ মাত্র ১০টি খেলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। শুধুমাত্র অতিরিক্ত শৈত্যের প্রভাবই নয়, বাজেটের অভাবে অন্যান্য খেলা বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, ১২ বছর পর গ্লাসগো আবার কমনওয়েলথ গেমসের আয়োজন করছে। এর আগে ২০১৪ সালেও এখানে এই গেমস অনুষ্ঠিত হয়েছিল। তবে সেটি হয়েছিল গ্রীষ্মের সময়ে।

২০২২ সালে বার্মিংহামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস-এ ১৯টি খেলা অন্তর্ভুক্ত ছিল, কিন্তু ২০২৬ সালের গ্লাসগো সংস্করণে ৯টি খেলা বাদ দেওয়া হয়েছে। এর আগে ভিক্টোরিয়ায় এই গেমস আয়োজনের কথা ছিল, কিন্তু বাজেট সংকটের কারণে তারা আয়োজক হতে পারেনি এবং গ্লাসগো সুযোগটি গ্রহণ করেছে।

ভারতীয় ফুটবলকে নতুন দিশা দেখাচ্ছেন ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচ

কমনওয়েলথ গেমস ফেডারেশন গতকাল তাঁদের তাদের বিবৃতিতে জানিয়েছেন,”এইবারের গেমসে অ্যাথলেটিক্স এবং প্যারা অ্যাথলেটিক্স (ট্র্যাক ও ফিল্ড), সাঁতার ও প্যারা সাঁতার, জিমন্যাস্টিক্স, সাইক্লিং, নেটবল, ভারোত্তোলন, বক্সিং, জুডো, বোলস, ৩x৩ বাস্কেটবল অন্তর্ভুক্ত থাকবে।” তবে এর মধ্যে ক্রিকেট, হকি, ব্যাডমিন্টন, শুটিং প্রভৃতি খেলাগুলির কোনো উল্লেখ পাওয়া যায়নি।

ম্যাচ হারলেও পন্থ-সরফরাজের প্রশংসায় পঞ্চমুখ গাভাস্কার

প্রসঙ্গত উল্লেখ্য যে এই ১০টি খেলা গ্লাসগোর ৪টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। সেগুলি হল স্কটসটাউন স্টেডিয়াম, টোলক্রস ইন্টারন্যাশনাল সুইমিং সেন্টার, এমিরেটস এরিনা, এবং স্কটিশ ইভেন্ট ক্যাম্পাস (SEC)। খেলোয়াড় এবং তাদের সহায়ক কর্মীদের যাতে কোনো অসুবিধা না হয় তাই তাঁদের কাছাকাছি হোটেলে রাখার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও ভারত কমনওয়েলথ গেমসের ইতিহাসে শুটিং এবং হকিতে বরাবর পদক জিতে এসেছে। সুতরাং সব মিলিয়ে এই ঘোষণা যে ভারতের (Commonwealth Games 2026 India) পদকজয়ের ক্ষেত্রে আরও একবার বড় ধাক্কা হিসেবে বিবেচিত হল সেকথা একপ্রকার বলাই বাহুল্য।