রাশিয়ার সবচেয়ে শক্তিশালী 5টি অস্ত্র যা ইউক্রেনে ধ্বংসযজ্ঞ চালিয়েছে

Powerful Russian Weapons: রাশিয়া তার অস্ত্র দিয়ে ইউক্রেনকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। ইউক্রেন ন্যাটো দেশগুলোর কাছ থেকে যে অস্ত্র পাচ্ছে তাতে কিছুটা সাড়া দিলেও তা যথেষ্ট নয়।…

Russia's Iskander missile

Powerful Russian Weapons: রাশিয়া তার অস্ত্র দিয়ে ইউক্রেনকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। ইউক্রেন ন্যাটো দেশগুলোর কাছ থেকে যে অস্ত্র পাচ্ছে তাতে কিছুটা সাড়া দিলেও তা যথেষ্ট নয়। রাশিয়ান অস্ত্র এখনও ইউক্রেনের উপর ভারী হয়ে পড়ছে। জেনে নিন এমনই কিছু অস্ত্রের কথা যা ইউক্রেনে ধ্বংসযজ্ঞ ঘটিয়েছে।

রাশিয়ার এই পাঁচটি অস্ত্র ইউক্রেনকে ধ্বংস করেছে

   

রাশিয়ার এই পাঁচটি অস্ত্র ইউক্রেনে ধ্বংসযজ্ঞ ডেকেছে। ইউক্রেনের কাছে এমন কোনো অস্ত্র নেই যা তাদের থামাতে পারে। এসব অস্ত্র রাজধানী কিয়েভে সবচেয়ে বেশি হামলা চালিয়েছে।

Iskander মিসাইল

ইস্কান্দার মিসাইলের পাল্লা ৪০০ থেকে ৫০০ কিলোমিটার। এই মিসাইল এক সেকেন্ডে ৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে। এটি প্রচলিত এবং পারমাণবিক উভয় ধরনের হামলা চালাতে সক্ষম।

Kinzhal মিসাইল

Russian Kinzhal missile

কিঞ্জল রাশিয়ার হাইপারসনিক মিসাইল। এই ক্ষেপণাস্ত্রটি এতটাই দ্রুত যে কোনো এয়ার ডিফেন্স একে আটকাতে পারবে না। কিঞ্জল ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনে বড় আকারের হামলা চালিয়েছে রাশিয়া।

T-90 ট্যাঙ্ক

T-90 হল একটি তৃতীয় প্রজন্মের রাশিয়ান প্রধান যুদ্ধ ট্যাঙ্ক যা T-72 এর প্রতিস্থাপন হিসাবে তৈরি করা হয়েছে। এটি একটি 125 মিমি 2A46 স্মুথবোর প্রধান বন্দুক, একটি 1A45T ফায়ার কন্ট্রোল সিস্টেম, একটি আপগ্রেডেড ইঞ্জিন এবং গানারের জন্য একটি তাপীয় দৃষ্টিশক্তির সাথে লাগানো হয়েছে।

ZALA ল্যানসেট ড্রোন

রাশিয়ার ল্যানসেট ড্রোনের কারণে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে ইউক্রেনের সেনাবাহিনী। এই ড্রোনটি তৈরি করেছে জালা অ্যারো গ্রুপ, AK-47 উৎপাদনকারী প্রতিষ্ঠান কালাশনিকভ কনসার্নের একটি সহযোগী প্রতিষ্ঠান। এটি প্রথম 2019 সালের জুন মাসে মস্কোতে ARMY-2019 মিলিটারি এক্সপোতে প্রদর্শিত হয়েছিল।

Tor M2 মিসাইল সিস্টেম

Tor M2 missile defence unit

Tor M2 হল একটি সর্ব-আবহাওয়া, নিম্ন থেকে মাঝারি উচ্চতা, স্বল্প-পাল্লার সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম। এটি বিমান, হেলিকপ্টার, ক্রুজ মিসাইল, মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকেল (ড্রোন) ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়েছে।