ম্যাচ হারলেও পন্থ-সরফরাজের প্রশংসায় পঞ্চমুখ গাভাস্কার

ক্রিকেটে ফিটনেসের গুরুত্ব অপরিসীম, বিশেষ করে যখন আন্তর্জাতিক স্তরের ক্রিকেটের কথা বলা হয়। অনেক প্রতিভাবান খেলোয়াড় শুধুমাত্র ফিটনেস সমস্যার কারণে তাদের ক্যারিয়ারে বাধার সম্মুখীন হয়েছেন।…

Sunil Gavaskar Praises Sarfaraz Khan and Rishabh Pant, Criticizes Yo-Yo Test After India vs New Zealand Loss

ক্রিকেটে ফিটনেসের গুরুত্ব অপরিসীম, বিশেষ করে যখন আন্তর্জাতিক স্তরের ক্রিকেটের কথা বলা হয়। অনেক প্রতিভাবান খেলোয়াড় শুধুমাত্র ফিটনেস সমস্যার কারণে তাদের ক্যারিয়ারে বাধার সম্মুখীন হয়েছেন। কিন্তু কিছু ব্যতিক্রমী খেলোয়াড় আছেন যারা শারীরিকভাবে পুরোপুরি ফিট না থাকলেও মাঠে নিজেদের অসাধারণ প্রতিভা প্রমাণ করেছেন। এমনই দুটি উদাহরণ হলেন সরফরাজ খান ও ঋষভ পন্ত, যাদের সাম্প্রতিক পারফরম্যান্স নিউজিল্যান্ডের বিপক্ষে প্রশংসার দাবিদার। চলতি ভারত -নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্টে ম্যাচ হারলেও প্রশংসনীয় ব্যাটিং করেছেন সরফরাজ এবং ঋষভ।

এবার ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাস্কারও তাদের এই অসাধারণ পারফরম্যান্সের প্রশংসা করেছেন (Sunil Gavaskar Praised Sarfaraz Khan and Rishabh Pant)। গতকাল স্পোর্টস্টারের জন্য লেখা তার কলামে গাভাস্কার উল্লেখ করেছেন যে, “সরফরাজ খান ঘরোয়া ক্রিকেটে প্রচুর রান করেছেন, কিন্তু তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হতে অনেক দেরি হয়েছে। কারণ অনেকেরই ধারণা ছিল যে তার কোমর যথেষ্ট ‘পাতলা’ নয়, যা আন্তর্জাতিক ক্রিকেটের জন্য প্রয়োজন। কিন্তু মাঠে সরফরাজের পারফরম্যান্স তার শারীরিক আকারের চেয়েও বড় ছিল।”

   

তবে শুধু সরফরাজকে নিয়ে নয়;পন্থকে নিয়েও বেশ খুশি ভারতের লিট্ল মাষ্টার। এদিন তাঁর লেখনীতে গা ভাস্কার আরও বলেন, “ঋষভ পন্তও একজন দুর্দান্ত খেলোয়াড়, যার কোমর হয়তো সেই ‘পাতলা’ মানের নয় যা ফিটনেস বিশেষজ্ঞরা চান। কিন্তু তিনি অবিশ্বাস্য পারফরম্যান্স করেন। পুরো দিন উইকেটকিপিং করা যেমন শারীরিক শক্তির প্রয়োজন, তেমনি মানসিকভাবে শক্ত থাকারও প্রয়োজন। তাই শুধু ইয়ো-ইয়ো টেস্ট নয়, খেলোয়াড়ের মানসিক শক্তিও গুরুত্বপূর্ণ।”

বিশ্বকাপ হেরে বাবাকে নিয়ে নতুন বিতর্কে জড়ালেন জেমিমা রদ্রিগেজ

তবে দুই উঠতি তারকার প্রশংসা করলেও (Sunil Gavaskar Praised Sarfaraz Khan and Rishabh Pant) ভারতের নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরাজয় নিয়ে গাভাস্কার উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, “নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের হার উদ্বেগজনক, কারণ ভারতীয় ব্যাটসম্যানরা নিচু বাউন্সের পিচে মানিয়ে নিতে ব্যর্থ হয়েছে। চেন্নাই এবং বেঙ্গালুরুতে যে ধরণের সংগ্রাম দেখা গেছে, তা অস্ট্রেলিয়ার সিরিজে আরও বড় চ্যালেঞ্জ তৈরি করতে পারে।”