আজ মোদী-পুতিন বৈঠক, ভারত-রাশিয়া একে অপরের কাছ থেকে কত অস্ত্র কিনছে?

BRICS Summit 2024: ব্রিকস সম্মেলনে অংশ নিতে রাশিয়ার উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যেখানে তিনি দুদিন থাকবেন। রাশিয়ার কাজান শহরে আয়োজিত সম্মেলনের ফাঁকে তিনি অনেক…

Modi Putin

BRICS Summit 2024: ব্রিকস সম্মেলনে অংশ নিতে রাশিয়ার উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যেখানে তিনি দুদিন থাকবেন। রাশিয়ার কাজান শহরে আয়োজিত সম্মেলনের ফাঁকে তিনি অনেক দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হবে প্রধানমন্ত্রী মোদী এবং ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (PM Modi-Putin Meeting) মধ্যে বৈঠক। রাশিয়া-ইউক্রেন এবং ইজরায়েল এবং অন্যান্য দেশের মধ্যে চলমান যুদ্ধের মধ্যে, বিশ্বের চোখ থাকবে ভারত ও রাশিয়ার দ্বিপাক্ষিক বৈঠকের দিকে, কারণ ইউক্রেন যুদ্ধ সত্ত্বেও ভারত রাশিয়ার কাছ থেকে শুধু অস্ত্র ও তেলই কেনেনি, অস্ত্র প্রদানও করেছে।

আসুন জেনে নিন রাশিয়া ভারত থেকে কত অস্ত্র কেনে এবং কতটা বিক্রি করে? দুই দেশের গভীর বন্ধুত্বের কারণ কী? কয়েক দশকের শক্তিশালী সম্পর্ক ভারত ও রাশিয়ার মধ্যে। কয়েক দশক ধরে অত্যন্ত শক্তিশালী প্রতিরক্ষা সম্পর্কও রয়েছে এই দুই দেশের মধ্যে। আজও, ভারতীয় সেনাবাহিনীর ৮৫ শতাংশেরও বেশি সরঞ্জাম রাশিয়ান বংশোদ্ভূত।

   

ভারতের পুরনো সিংহই হোক, মিগ-২১ ফাইটার প্লেন হোক বা সুখোই জেট, ব্রহ্মস মিসাইল থেকে শুরু করে এস-৪০০ মিসাইল সিস্টেম, রাশিয়া ভারতকে দিচ্ছে। চলতি বছরের মার্চে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) একটি প্রতিবেদনে বলা হয়েছে যে গত পাঁচ বছরে ভারত বিশ্বের বৃহত্তম অস্ত্র আমদানিকারক হয়ে উঠেছে। এই আমদানিতে রাশিয়ার অংশ সবচেয়ে বেশি।

ভারতের অস্ত্র আমদানি 2014 থেকে 2018 এবং 2019 থেকে 2020 এর মধ্যে 4.7 শতাংশ বেড়েছে। এই সময়ের মধ্যে, ভারত রাশিয়া থেকে তার মোট অস্ত্র আমদানির 45 শতাংশ নিয়েছে। রাশিয়ার মোট অস্ত্র রফতানির এই অংশ ৩৬ শতাংশ। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তাও কমেছে। প্রতিবেদনে বলা হয়েছে যে 1960-64 সালের সোভিয়েত ইউনিয়ন যুগের পর প্রথমবারের মতো, ভারতের অস্ত্র আমদানিতে রাশিয়ার অংশ 50 শতাংশের নিচে নেমে এসেছে।

রাশিয়া ভোস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে চার বিলিয়ন ডলারের অস্ত্র কিনেছে! শুধু তাই নয়, এখন ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্যে ভারতীয় টাকা ব্যবহার করা হচ্ছে। বিশেষ করে রুশ ব্যবসায়ীরা ভারতীয় রুপিতে ব্যবসা শুরু করেছেন। এর জন্য ভোস্ট্রো অ্যাকাউন্টও খোলা হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমেরিকা যখন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে, তখন রুশ ব্যবসায়ীদের আট বিলিয়ন ডলার এসব অ্যাকাউন্টে আটকে যায়। ভারতে বিনিয়োগের সুযোগ কমে যাওয়ায় এই রুপিও আটকে গেছে বলে সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়, রাশিয়ান ব্যবসায়ীরা ভারত থেকে অস্ত্র এবং অন্যান্য সরঞ্জাম কেনার জন্য এই অ্যাকাউন্টগুলি ব্যবহার করেছিলেন। ভাস্ট্রো অ্যাকাউন্টে পড়ে থাকা চার বিলিয়ন ডলার দিয়ে ভারত থেকে অস্ত্র কিনেছে রাশিয়া।