বিশ্বকাপ হেরে বাবাকে নিয়ে নতুন বিতর্কে জড়ালেন জেমিমা রদ্রিগেজ

ভারতের তারকা মহিলা ক্রিকেটার জেমিমা রদ্রিগেজের জন্য সময়টা ভালো যাচ্ছে না। সদ্যই মহিলা টি-২০ বিশ্বকাপে তাঁর হতাশাজনক পারফরম্যান্সের পর সমালোচকদের প্রবল আক্রমণের মুখে পড়েন এই…

Jemimah Rodrigues Faces Controversy as Mumbai Club Revokes Membership Over Father's Alleged Conversion Activities

ভারতের তারকা মহিলা ক্রিকেটার জেমিমা রদ্রিগেজের জন্য সময়টা ভালো যাচ্ছে না। সদ্যই মহিলা টি-২০ বিশ্বকাপে তাঁর হতাশাজনক পারফরম্যান্সের পর সমালোচকদের প্রবল আক্রমণের মুখে পড়েন এই ভারতীয় মহিলা ব্যাটার। এবছর দুবাইয়ে অনুষ্ঠিত বিশ্বকাপে ফেভারিট থেকেও জেমিমা চারটি ইনিংসে কখনোই ৩০ রানের গণ্ডি পেরোতে পারেননি। তিনি মাত্র ১৩, ২৩, ১৬ এবং ১৬ রান করতে পেরেছিলেন।

দলের গুরুত্বপূর্ণ সময়ে তাঁর এই হতাশাজনক পারফরম্যান্সের কারণে ভারত সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল। এবার জেমিমার জন্য আরও খারাপ খবর এসেছে। মুম্বাইয়ের অন্যতম পুরোনো ক্লাব খার জিমখানা তাঁর (জেমিমার) সদস্যপদ বাতিল করেছে। বিষয়টির প্রধান কারণ অবশ্য তাঁর বাবাকে ঘিরেই (Jemimah Rodrigues Controversy)।

   

জেমিমার এই সদস্যপদ বাতিলের কারণ হিসেবে তার বাবা ইভান রদ্রিগেজের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। ইভানের বিরুদ্ধে ধর্মান্তরিত করার সঙ্গে জড়িত কিছু কর্মসূচিতে অংশ নেওয়ার অভিযোগ উঠেছে। খার জিমখানার কর্মকর্তারা জানিয়েছেন, ক্লাবের কিছু সদস্য তার বাবার ধর্মীয় কর্মকাণ্ডের জন্য ক্লাব প্রাঙ্গণ ব্যবহার করা নিয়ে আপত্তি জানিয়েছিলেন। সেটিকে এপ্রকার নাকচ করে দেওয়ায় ভারতীয় তারকার বাবাকে নিয়ে অভিযোগ তোলে ক্লাব কর্তৃপক্ষ। এছাড়াও জেমিমার বাবার বিরুদ্ধে অভিযোগ ছিল যে তিনি একপ্রকার জোর করেই ক্লাবের সদস্যদের ধর্ম পরিবর্তন করতে বাধ্য করাতেন।

বিগত রবিবার (২০শে অক্টোবর) খার জিমখানার বার্ষিক সাধারণ সভায় জেমিমার সদস্যপদ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। খার জিমখানার সভাপতি বিবেক দেওনানি “দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস” কে বলেন, “জেমিমা রদ্রিগেজকে দেওয়া তিন বছরের সম্মানসূচক সদস্যপদ ২০ অক্টোবর, ২০২৪-এ আয়োজিত সাধারণ সভায় উপস্থিত সদস্যদের দ্বারা গৃহীত একটি প্রস্তাব অনুসারে বাতিল করা হয়েছে।”

আইপিএলের আগেই জোড়া ধাক্কায় মুম্বাই থেকে বাতিল পৃথ্বী শ

এছাড়াও খার জিমখানার ম্যানেজিং কমিটির সদস্য শিব মালহোত্রা জানিয়েছেন, “আমরা জানতে পেরেছিলাম যে জেমিমার বাবা ব্রাদার ম্যানুয়েল মিনিস্ট্রিজ নামে একটি সংস্থার সাথে যুক্ত ছিলেন এবং তিনি প্রায় দেড় বছর প্রেসিডেনশিয়াল হল বুক করে সেখানে ৩৫টি কর্মসূচি পরিচালনা করেছেন। সেখানে ট্রান্স মিউজিক চলছিল এবং ধর্মীয় প্রোগ্রামের মধ্যে ধর্মান্তরণের প্রচেষ্টা হচ্ছিল বলে অভিযোগ উঠেছে। ক্লাবের সংবিধানের নিয়ম অনুযায়ী কোনও ধর্মীয় কর্মকাণ্ডের অনুমতি নেই।”

জটিলতা কাটিয়ে ভারতীয় দলে প্রত্যাবর্তন হল ঈশান কিষানের

প্রসঙ্গত উল্লেখ্য যে, জেমিমা (Jemimah Rodrigues Controversy) ২০১৮ সালে ভারতের মহিলা ক্রিকেট দলের হয়ে অভিষেক করেছিলেন। তিনি এখন পর্যন্ত ৩টি টেস্ট, ৩০টি ওয়ানডে এবং ১০৪টি টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ৫৮.৭৫ গড়ে ২৩৫ রান করেছেন, যেখানে তিনটি অর্ধশতক রয়েছে তার নামের পাশে। এছাড়া ৩০টি ওয়ানডে ম্যাচে ৫টি অর্ধশতকের সাহায্যে তিনি ৭১০ রান করেছেন, তার গড় ২৭.৩০। জেমিমা ১০৪টি টি-২০ ম্যাচে ২৯.৭৫ গড় এবং ১১৪.১৭ স্ট্রাইক রেটে ২১৪২ রান করেছেন, যেখানে ১১টি অর্ধশতক রয়েছে।