প্রতিবাদ সার্থক! তথাগতর প্রচেষ্টায় উদ্ধার হল উট

তথাগত (Tathagata Mukherjee) যে পশুপ্রেমী সে কথা কারও অজানা নয়। তিনি পশুদের ওপর অত্যাচার বা অন্যায় দেখলে বরাবরই সরব হয়ে ওঠেন। এবারেও তার অন্যাথা হয়নি।…

Camel-Rescued-Tathagata

তথাগত (Tathagata Mukherjee) যে পশুপ্রেমী সে কথা কারও অজানা নয়। তিনি পশুদের ওপর অত্যাচার বা অন্যায় দেখলে বরাবরই সরব হয়ে ওঠেন। এবারেও তার অন্যাথা হয়নি। সম্প্রতি বৈদ্যবাটির নার্সারি রোডের এক দুর্গাপুজোর মণ্ডপে বেঁধে রাখা হয়েছিল জ্যান্ত উটকে। সেই ঘটনায় সমাজ মাধ্যমে তীর্ব প্রতিবাদ জানিয়েছিল তথাগত (Camel Rescued Tathagata) ।

পাশাপাশি অভিযোগ জানিয়েছিলেন অভিনেত্রী বিধায়ক রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee)-র কাছে। অভিযোগ, তাঁর এলাকাতেই ঘটেছে এই ঘটনা, তাকে জানিয়েও এই ঘটনার কোনও নিস্পত্তি হয়নি বলে অভিযোগ অভিনেতা-পরিচালক তথাগতর(Tathagata Mukherjee) । তিনি পুজো কমেটির সঙ্গেও যোগযোগ করেছিলেন জানা গিয়েছে। পুজো কমেটির তরফে জানানো হয়েছিল পুলিশের অনুমতি নিয়ে নাকি উটটিকে (Camel)মণ্ডপে রেখেছে ।

   

তবে অবশেষে সেই উটটিকে (Camel)উদ্ধার করা হয়েছে (Camel Rescued Tathagata) । এই খবর জানিয়েছেন অভিনেতা পরিচালক তথাগত নিজেই। তথাগত তার সোশ্যাল মিডিয়াতে উটটির উদ্ধারে কয়েকটি ছবি দিয়ে লেখেন, ‘একটা অসহায় অবলা জীবের জন্য চিৎকার করেছিলেন,করেছিলাম আমরা অনেকে। তাই আজ উটটির জন্যএকটা সুস্থ জীবনের সম্ভাবনা প্রস্তুত।

বৈদ্যবাটির নার্সারি রোডের পূজা মন্ডপের সেই উটটি আজ উদ্ধার হোলো হাইকোর্টের নির্দেশে। জানতে পারলাম স্থানীয় কিছু লোকজন উটটিকে নিয়ে যেতে বাধা প্রদান করেছিল। শেষে হাইকোর্টের নির্দেশ থাকায় স্থানীয় পুলিশের সহায়তায় উটটি উদ্ধার হয়। অমানুষদের ভিড় শত চেষ্টাতেও উটটিকে আটকাতে পারেনি। জানতে পারলাম নামকরা পত্রিকার একজন সাংবাদিক এ বিষয়ে খবর করতে গিয়ে স্থানীয় কিছু অমানুষদের হাতে নিগৃহীত হয়েছেন এবং এখন হাসপাতালে এডমিটেড। বৈদ্যবাটি অঞ্চলে নার্সারি রোডের পূজোর মানুষজনের ঔদ্ধত্য এবং নিষ্ঠুর ভাবনাতে আমি শংকিত।’

তিনি আরও লেখেন, ‘আপনার এলাকায় অবলা পশুদের ওপর কোনোরকম অত্যাচার হলে প্রতিবাদ করার,আওয়াজ তোলার দায়িত্ব কিন্তু আপনার।এভাবেই একদিন পাল্টাবে পরিস্থিতি। পরবর্তীতে উটটির গন্তব্য,ভবিষ্যত সবটাই আপডেট করবো। ‘

প্রসঙ্গত, বৈদ্যবাটির এলাকায় একটি মন্ডপের থিম হরপ্পা মহেঞ্জোদরো করা হয়েছে। আর সেখানেই হরপ্পা মহেঞ্জোদরোর নির্দশন হিসেবে মন্ডপের বাইরে বেঁধে রাখা হয়েছে একটি উটকে (Camel)। পুলিশ পারমিশন নিয়েই নাকি উটটিতে মণ্ডপে বেঁধে রাখা হয়েছে। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে একটি পশুপ্রেমী সংস্থা।

তাঁদের আপত্তিতে উটটিতে (Camel)সাময়িকভাবে মণ্ডপ থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। তবে পরের দিনই ফের সেই উটটিকে এনে বেঁধে রেখে দেওয়া হয়েছে। খবরটি ছড়িয়ে পড়ে তথাগত (Tathagata Mukherjee) পোস্ট করাতেই । অবশেষে উট চলেছে রেসকিউ সেন্টারে, হাইকোর্টের পরবর্তী নির্দেশের আসা পর্যন্ত সে থাকবে সেখানেই ।