ভুলেও ট্রেনে এই সমস্ত জিনিস নিয়ে উঠবেন না, হতে পারে ৩৬ মাসের জেল!

দেশজুড়ে উৎসবের মরসুম চলছে। দুর্গাপুজো শেষ হলেও এখনো বাকি আছে করবা চৌথ, দীপাবলি এবং ভাইফোঁটা। এই সময়ে অনেকেই ঘুরতে যান, তাই পকেটের দিকে খেয়াল রেখে…

indian-rail

দেশজুড়ে উৎসবের মরসুম চলছে। দুর্গাপুজো শেষ হলেও এখনো বাকি আছে করবা চৌথ, দীপাবলি এবং ভাইফোঁটা। এই সময়ে অনেকেই ঘুরতে যান, তাই পকেটের দিকে খেয়াল রেখে দ্রুত যাত্রার জন্য রেলের(Indian Rail) পথকেই বেছে নেন। ছট পূজার সময় লক্ষ লক্ষ মানুষ বাড়ির দিকে রওনা দেন, যার ফলে ট্রেনে ভিড় বেড়ে যায়। বিশেষ করে দিল্লি-এনসিআর, মুম্বাই, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং পুনে থেকে যাত্রীরা বিহার এবং উত্তরপ্রদেশের দিকে যাচ্ছেন।

এ পরিস্থিতিতে ভারতীয় রেল(Indian Rail) ব্যাপক ব্যবস্থা গ্রহণ করেছে যাতে যাত্রীরা কোনও সমস্যায় পড়তে না হন। বিহার এবং উত্তরপ্রদেশের প্রধান শহরগুলোর দিকে যাওয়ার রেল (Indian Rail)রুটে অতিরিক্ত ট্রেন চালু করা হয়েছে। রেলওয়ে যাত্রীদের জন্য সতর্কতা জারি করেছে, যাতে আইনগত সমস্যায় পড়তে না হয়।

   

রেলওয়ে কিছু নির্দিষ্ট জিনিস ট্রেনে না নিয়ে যাওয়ার সতর্কতা দিয়েছে। নিয়ম ভঙ্গ করলে জেল ও জরিমানা হতে পারে। পটকা বা বাজি বহন করা রেল ট্রেনে সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কেউ ধরা পড়েন, তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রেলওয়ে আইন (Indian Rail) অনুযায়ী, দাহ্য পদার্থ যেমন গ্যাস সিলিন্ডার, দাহ্য রাসায়নিক, অ্যাসিড ইত্যাদিও ট্রেনে নেওয়া নিষিদ্ধ। এসব নিয়ে যাওয়ার ফলে যাত্রার আনন্দ বিঘ্নিত হতে পারে। তাই রেলওয়ে(Indian Rail) বারবার আবেদন জানাচ্ছে, যাত্রীরা যেন এই ধরনের জিনিস নিয়ে ট্রেনে না ওঠেন। নিরাপত্তা বজায় রাখতে এবং সকলের আনন্দ নিশ্চিত করতে রেলওয়ে কর্তৃপক্ষের এই উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিহার এবং উত্তরপ্রদেশের প্রধান শহরগুলোর দিকে যাওয়ার রেল রুটে অনেক সংখ্যায় ট্রেন চালু করা হয়েছে। রেল যাত্রীদের জন্য সতর্কতা জারি করেছে। যাতে কেউ আইনগত সমস্যায় পড়তে না হয়। রেলওয়ে কিছু বিশেষ জিনিস ট্রেনে না নেওয়ার সতর্কতা দিয়েছে। নিয়ম ভঙ্গ করলে জেল এবং জরিমানা বা উভয়ই হতে পারে।