নাসিক থেকে দিল্লি পৌঁছল ‘কান্দা এক্সপ্রেস’, বাজারে মিলবে ৩৫ টাকা কেজি পেঁয়াজ

নাসিক থেকে দিল্লি পৌঁছল ‘কান্দা এক্সপ্রেস’ (Kanda Express) ভারতের ইতিহাসে এই প্রথম কোনো পেঁয়াজ (Onions) বোঝাই ট্রেন দেশের রাজধানী দিল্লিতে পৌঁছেছে। পেঁয়াজের ক্রমবর্ধমান দাম (Price)…

kanda express

নাসিক থেকে দিল্লি পৌঁছল ‘কান্দা এক্সপ্রেস’ (Kanda Express) ভারতের ইতিহাসে এই প্রথম কোনো পেঁয়াজ (Onions) বোঝাই ট্রেন দেশের রাজধানী দিল্লিতে পৌঁছেছে। পেঁয়াজের ক্রমবর্ধমান দাম (Price) কমানোর লক্ষ্যে এমন পদক্ষেপ নিয়েছে সরকার। ব্যবসায়ী ও সাধারণ মানুষের জন্য উৎসবের মরসুমে এটি মোদি সরকারের একটি বড় উপহার। দীপাবলির আগেই পেঁয়াজের দাম কমানোর চেষ্টা করছে সরকার। এ জন্য ভারতীয় রেলের সহায়তায় দিল্লির পাইকারি বাজারে ১,৬০০ টন পেঁয়াজ সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহারাষ্ট্রের লাসলগাঁও রেলওয়ে স্টেশন থেকে গভীর রাতে দিল্লি পৌঁছেছে কান্দা এক্সপ্রেস নামে বিশেষ ট্রেন।

কান্দা এক্সপ্রেস ট্রেনটি পেঁয়াজ নিয়ে গভীর রাতে দিল্লির কিষাণগঞ্জ রেলস্টেশনে পৌঁছেছে। নাসিক থেকে ৪২টি ট্রেনের বগিতে পেঁয়াজ বোঝাই করে দিল্লি এসেছে। দিল্লি এবং এর আশেপাশের এলাকার বাজারে প্রতিদিন ২,৫০০ থেকে ২,৬০০ টন পেঁয়াজ সরবরাহ করা হবে। বাজারে সাধারণ মানুষের কাছে পেঁয়াজ ৩৫ টাকা কেজি দরে পাওয়া যাবে। বলে রাখা ভালো, বর্তমানে দিল্লির খুচরা বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজি ৭৫ টাকার বেশি।

   

লখনউ, বারাণসী, আসাম, নাগাল্যান্ড এবং মণিপুর সহ উত্তর-পূর্ব রাজ্যগুলিতে অনুরূপ ব্যবস্থা প্রসারিত করা হবে। পরিবহনে পেঁয়াজের ক্ষয়ক্ষতি কমাতে সরকার সিল করা কন্টেইনার পরিবহনের জন্য কনকর্ডের সঙ্গেও আলোচনা করছে। সাধারণ মানুষকে স্বস্তি দিতে সরকার দীপাবলির আগে মোবাইল ভ্যান, NCCF এবং NAFED-এর মাধ্যমে পেঁয়াজ বিতরণ করবে। পেঁয়াজ নিয়ে কান্দা এক্সপ্রেস ট্রেনটি দিল্লির কিষাণগঞ্জ রেলওয়ে স্টেশনে পৌঁছলে উপভোক্তা গ্রাহক মন্ত্রকের আধিকারিকরা ট্রেনটিকে স্বাগত জানান।