সাইবার আক্রমণ এড়াতে শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা নিচ্ছে মারুতি ও আরপিজির মতো সংস্থাগুলি

সাইবার জালিয়াতির ঘটনাগুলি দেশের বড় ব্যবসায়িক সংস্থাগুলির মাথাব্যথা হয়ে উঠেছে। গত 6 মাসে, প্রতি সপ্তাহে দেশের বড় সংস্থাগুলিতে 3,244 সাইবার আক্রমণ হয়েছে। যার মধ্যে অর্থনৈতিক…

68438ec9ab23dadfae09a5406706828dd5448a735cc858a509c013fce83bc173.0 সাইবার আক্রমণ এড়াতে শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা নিচ্ছে মারুতি ও আরপিজির মতো সংস্থাগুলি

সাইবার জালিয়াতির ঘটনাগুলি দেশের বড় ব্যবসায়িক সংস্থাগুলির মাথাব্যথা হয়ে উঠেছে। গত 6 মাসে, প্রতি সপ্তাহে দেশের বড় সংস্থাগুলিতে 3,244 সাইবার আক্রমণ হয়েছে। যার মধ্যে অর্থনৈতিক এবং গোপনীয় উভয় ডেটা ক্ষতিগ্রস্থ হয়েছে।

এই বছরের শুরুর দিকে, দেশের একটি বৃহৎ আর্থিক সংস্থার উপর একটি সাইবার আক্রমণ হয়েছিল, যেখানে অনেকগুলি অ্যাকাউন্টের পাসওয়ার্ড চুরি করা হয়েছিল এবং সেগুলি অনেক জায়গায় ভাগ করা হয়েছিল। আর্থিক সংস্থা কোনওভাবে এই সাইবার আক্রমণ থেকে সুরক্ষিত এবং অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করে।

   

 ইঞ্জিনিয়ারিং সংস্থা

গ্রান্ট থর্টনের সাইবার অংশীদার বলেছেন যে সম্প্রতি দেশের একটি বৃহৎ প্রকৌশল সংস্থার কাঁচামাল প্রয়োজন। এর জন্য, সংস্থাটি অনলাইন অর্ডার এবং অর্থ প্রদান করেছে, তবে 6 মাস পরেও, সংস্থার আদেশ সরবরাহ করা হয়নি, তাই ইঞ্জিনিয়ারিং সংস্থা আদেশটি যে আদেশটি দেওয়া হয়েছিল তার সঙ্গে যোগাযোগ করেছিল। যার পরে ইঞ্জিনিয়ারিং সংস্থা জানতে পেরেছিল যে তারা যে আদেশ এবং অর্থ প্রদান করেছিল তা সাইবার অপরাধী।

অতীতে জেনারেটরি কৃত্রিম বুদ্ধিমত্তার আগমনের কারণে সাইবার হামলার ক্ষেত্রে দ্রুত বৃদ্ধি পেয়েছে। যার কারণে সংস্থাগুলির মাথাব্যথা বেড়েছে এবং তারা সাইবার হামলার জন্য প্রস্তুত হতে বাধ্য হয়েছে।

রিলায়েন্স, টাটা, বেদন্ত এবং মারুতিও লক্ষ্য করেছিল

এটি মোটেও নয় যে কোনও একটি সেক্টর সংস্থায় সাইবার আক্রমণগুলি ঘটছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, আদানি গ্রুপ, টাটা গ্রুপ, বেদন্ত, মারুতি এবং আরপিজির মতো সংস্থাগুলি সাইবার আক্রমণ এড়াতে শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা নিচ্ছে। প্রকৃতপক্ষে, এই সংস্থাগুলির সঙ্গে এই সংস্থাগুলি বড় তহবিল রয়েছে। যা সাইবার অপরাধীর কারণে বড় ক্ষতি করতে পারে।

বড় সংস্থাগুলি সাইবার সুরক্ষা নিয়ে চিন্তিত।

আইসিআরএর চেয়ারম্যান অরুণ দুগল বলেছেন যে তাদের অন্তর্ভুক্ত বেশিরভাগ বোর্ড সাইবার অপরাধ এবং লঙ্ঘনের সঙ্গে সম্পর্কিত ঝুঁকিগুলি মাথায় রেখে তাদের কর্মীদের সাইবার সুরক্ষা প্রশিক্ষণ দিয়েছে।