কমবে পেঁয়াজের দাম! 1600 টন পেঁয়াজ নিয়ে ‘কান্দা এক্সপ্রেস’ পৌঁছাল দিল্লি

Onion Price: ভারতের ইতিহাসে এই প্রথম কোনো ট্রেন দেশের রাজধানী দিল্লিতে পৌঁছেছে। পেঁয়াজের বাড়তে থাকা দাম কমানোর লক্ষ্যে এমন পদক্ষেপ নিয়েছে সরকার। ব্যবসায়ী ও সাধারণ…

kanda express

Onion Price: ভারতের ইতিহাসে এই প্রথম কোনো ট্রেন দেশের রাজধানী দিল্লিতে পৌঁছেছে। পেঁয়াজের বাড়তে থাকা দাম কমানোর লক্ষ্যে এমন পদক্ষেপ নিয়েছে সরকার। ব্যবসায়ী ও সাধারণ মানুষের জন্য উৎসবের মরসুমে এটি মোদী সরকারের একটি বড় উপহার। দীপাবলির আগেই পেঁয়াজের দাম কমানোর চেষ্টা করছে সরকার। এই জন্য ভারতীয় রেলের সহায়তায় দিল্লির পাইকারি বাজারে 1,600 টন পেঁয়াজ সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহারাষ্ট্রের লাসলগাঁও রেলওয়ে স্টেশন থেকে গভীর রাতে দিল্লি পৌঁছেছে কান্দা এক্সপ্রেস নামে একটি বিশেষ ট্রেন।

এতে পেঁয়াজের দাম অনেক বেশি হবে

   

কান্দা এক্সপ্রেস ট্রেনটি পেঁয়াজ নিয়ে গভীর রাতে দিল্লির কিষাণগঞ্জ রেলস্টেশনে পৌঁছেছে। নাসিক থেকে ৪২টি ট্রেনের বগিতে পেঁয়াজ বোঝাই করে দিল্লি এসেছে। একবার পেঁয়াজ দিল্লিতে পৌঁছলে, দিল্লি এবং এর আশেপাশের এলাকার বাজারে প্রতিদিন 2,500 থেকে 2,600 টন পেঁয়াজ সরবরাহ করা হবে। বাজারে সাধারণ মানুষের কাছে পেঁয়াজ ৩৫ টাকা কেজি দরে পাওয়া যাবে। বর্তমানে দিল্লির খুচরো বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজি 75 টাকার বেশি। সম্প্রতি ভোক্তা বিষয়ক সচিব নিধি খারে এ তথ্য জানিয়েছেন।

পেঁয়াজ নিয়ে এই পরিকল্পনা করছে সরকার

লখনউ, বারাণসী, অসম, নাগাল্যান্ড এবং মণিপুর সহ উত্তর-পূর্ব রাজ্যগুলিতে অনুরূপ ব্যবস্থা প্রসারিত করা হবে। পরিবহনে পেঁয়াজের ক্ষয়ক্ষতি কমাতে সরকার সিল করা কন্টেইনার পরিবহনের জন্য কনকর্ডের সাথেও আলোচনা করছে। সাধারণ মানুষকে ত্রাণ দিতে সরকার দীপাবলির আগে মোবাইল ভ্যান, NCCF এবং NAFED-এর মাধ্যমে পেঁয়াজ বিতরণ করবে। ভারতে প্রথমবারের মতো ট্রেনে পেঁয়াজ পরিবহন করা হয়েছে। পেঁয়াজ নিয়ে কান্দা এক্সপ্রেস ট্রেনটি দিল্লির কিষাণগঞ্জ রেলওয়ে স্টেশনে পৌঁছলে গ্রাহক মন্ত্রকের আধিকারিকরা ট্রেনটিকে স্বাগত জানান।