আইএসএলের ইতিহাসে সর্বাধিক অ্যাসিস্টে বাগানের দুই প্রাক্তন ফুটবলার, আর কে কে

ইন্ডিয়ান সুপার লিগ (Indian Super League) বর্তমানে দেশের ফুটবলের একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। স্থানীয় প্রতিভাবান ফুটবলারের পাশাপাশি অংশগ্রহণ করেন একাধিক বিদেশী তারকা ফুটবলার।…

Two ex-footballers of Mohun Bagan, wearing green maroon jerseys, are standing on a football field. The lighting is bright and sunny. They are both holding a football and smiling at the camera. The image is taken from a low angle, making the footballers look tall and powerful.

ইন্ডিয়ান সুপার লিগ (Indian Super League) বর্তমানে দেশের ফুটবলের একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। স্থানীয় প্রতিভাবান ফুটবলারের পাশাপাশি অংশগ্রহণ করেন একাধিক বিদেশী তারকা ফুটবলার। গোলের সম্ভাবনা তৈরি করা এবং গোল করার পাশাপাশি অ্যাসিস্ট (Assists) প্রদান করা তথা গোলের সুযোগ করে দেওয়া ফুটবলে একটি গুরুত্বপূর্ণ অংশ। এই ক্ষেত্রে বিশেষ দক্ষতার প্রয়োজন যা খেলোয়াড়দের মধ্যে দৃঢ় যোগাযোগ এবং কৌশলগত বোঝাপড়ার উপর নির্ভর করে।

বছরের পর বছর ধরে, ইন্ডিয়ান সুপার লিগ বিভিন্ন খেলোয়াড়কে উন্মোচন করেছে যারা নিজেদেরকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। এর মধ্যে জেনে নেওয়া যাক লিগের ইতিহাসে সর্বাধিক অ্যাসিস্ট প্রদানকারী পাঁচজন খেলোয়াড় প্রসঙ্গে :

   

৫. জেরি মাওহিমিংথাঙ্গা 
জেরি মাওহিমিংথাঙ্গা একজন অভিজ্ঞ ফুটবলার যিনি আইএসএলে শেষ কয়েক বছর ধরে খেলছেন ওডিশা এফসির হয়ে। তিনি এই দলের হয়ে অনেক গুরুত্বপূর্ণ ম্যাচে অংশগ্রহণ করেছেন এবং অসংখ্য অ্যাসিস্ট প্রদান করেছেন। ১২২টি ম্যাচে তিনি ২১টি অ্যাসিস্ট করেছেন। তাঁর ফুটবল দক্ষতা এবং খেলার প্রতি নিষ্ঠা তাঁকে সফলতার শীর্ষে নিয়ে গেছে। ফুটবলের ময়দানে ভবিষ্যতে তিনি আরও অ্যাসিস্ট করার সম্ভাবনা রাখেন।

মহামেডান সমর্থকদের কাণ্ডে হতবাক ফুটবলপ্রেমীরা, অভিযোগ দায়ের কেরালার

৪. ব্র্যান্ডন ফার্নান্দেজ
ব্র্যান্ডন ফার্নান্দেজ একজন প্রতিভাবান ফুটবলার, যিনি সম্প্রতি এমুম্বাই সিটি এফসিতে যোগ দিয়েছেন। এফসি গোয়ার সঙ্গে বেশ কিছু সফল মরশুম কাটানোর পর, কার্যত তিনি একটি নতুন চ্যালেঞ্জ গ্রহণ করে নতুন দলে যোগ দিয়েছেন। তিনি ৯২টি ম্যাচে ২১টি অ্যাসিস্ট করেছেন। যদিও বর্তমানে তিনি মুম্বাই সিটিতে কোনো অ্যাসিস্ট প্রদান করতে পারেননি, তবে তাঁর দক্ষতা ভবিষ্যতে নতুন সুযোগ সৃষ্টি করবে।

‘ভারতে ঘুরতে আসিনি’, ওডিশার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর অঙ্গীকার অস্কারের

৩. আহমেদ জাহুহ
আহমেদ জাহুহ আইএসলের অন্যতম সেরা ফুটবলার তথা গেম মেকার। তিনি বিভিন্ন ক্লাবের হয়ে খেলে অনেক অ্যাসিস্ট প্রদান করেছেন, যার মধ্যে এফসি গোয়া, মুম্বাই সিটি এফসি এবং ওডিশা এফসি অন্তর্ভুক্ত। ১৩৮টি ম্যাচে তিনি ২৫টি অ্যাসিস্ট করেছেন। তাঁর অভিজ্ঞতা এবং কৌশলগত দক্ষতা তাঁকে একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় করে তুলেছে। বর্তমান সময়ে তিনি ওডিশা এফসির হয়ে খেলার মাধ্যমে আরও অ্যাসিস্ট বাড়ানোর চেষ্টা করছেন।

ডার্বিতেও বিতর্কের মুখে আনোয়ার, ঝুলল টিফো জবাব দিল বাগান শিবির

২. রয় কৃষ্ণ
রয় কৃষ্ণ একজন সুপরিচিত বিদেশী ফুটবলার যিনি এই লিগে বহু বছর ধরে অবদান রাখছেন। ATK-এর ২০২০ সালে চ্যাম্পিয়নশিপ জয়ের সময় তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ১১১টি ম্যাচে তিনি ২৬টি অ্যাসিস্ট করেছেন। বর্তমানে ওডিশা এফসির হয়ে খেলছেন এবং অভিজ্ঞতা ও প্রতিভার সম্মিলনে তিনি দলের গুরুত্বপূর্ণ সদস্য। মূলত তাঁর বয়স খেলার ময়দানে কোনো প্রভাব ফেলেনি।

ডার্বি জিতেও চুপচাপ মোলিনা, জানালেন পরবর্তী টার্গেট

১. হুগো বুমোস
হুগো বুমোস ইন্ডিয়ান সুপার লিগের ইতিহাসে সবচেয়ে বেশি অ্যাসিস্ট প্রদানকারী ফুটবলার। ৯৯টি ম্যাচে তিনি ৩৫টি অ্যাসিস্ট করেছেন। এফসি গোয়া, মুম্বাই সিটি এফসি, মোহন বাগান এবং ওডিশা এফসির মতো বিভিন্ন ক্লাবে খেলে তিনি নিজেকে প্রমাণ করেছেন। তাঁর সৃজনশীলতা এবং খেলার দক্ষতা তাঁকে সেরা ফুটবলারদের মধ্যে স্থান দিয়েছে।

ভারতীয় সুপার লিগে অ্যাসিস্ট প্রদান করা শুধুমাত্র একটি পরিসংখ্যান নয়, বরং এটি একটি দলের সাফল্যের গুরুত্বপূর্ণ অংশ। এই সকল ফুটবলাররা তাঁদের অসাধারণ পারফরম্যন্সের মাধ্যমে নিজের নাম লিখিয়েছেন লিগের ইতিহাসে এবং আগামীতে তাঁরা আরও অনেক কিছু অর্জনের আশা করছেন।খেলোয়াড়ের মধ্যে সৃষ্টিশীলতা এবং কৌশলগত দৃষ্টিভঙ্গি নিশ্চিতভাবেই দলের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।