হাসিনার পদত্যাগপত্র বিতর্কে রাষ্ট্রপতিকেই মিথ্যুক বলল বাংলাদেশ সরকার!

বিশ্বজুড়ে বিতর্ক দেশত্যাগী শেখ হাসিনার (Sheikh Hasina) পদত্যাগ। তিনি কি পদত্যাগ করে দেশ ছেড়েছেন এমন প্রশ্নের উত্তরে (Bangladesh) বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিনের দাবি, ওনার ‘পদত্যাগপত্র…

Sheikh Hasina

বিশ্বজুড়ে বিতর্ক দেশত্যাগী শেখ হাসিনার (Sheikh Hasina) পদত্যাগ। তিনি কি পদত্যাগ করে দেশ ছেড়েছেন এমন প্রশ্নের উত্তরে (Bangladesh) বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিনের দাবি, ওনার ‘পদত্যাগপত্র নেই’। তিনি জানান, শেখ হাসিনার কোনও পদত্যাগপত্র পাননি। উল্লেখ্য গত ৫ আগস্ট গণবিক্ষোভের মুখে বাংলাদেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা।

বাংলাদেশে এরপর নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার কাজ শুরু করেছে। সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল বলেছেন শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য মিথ্যাচার। অর্থাৎ খোদ সরকার জানাল, দেশের রাষ্ট্রপতি মিথ্যুক!

   

পড়ুন: শেখ হাসিনা এখনও প্রধানমন্ত্রী? বাংলাদেশের রাষ্ট্রপতির বিস্ফোরক দাবি ‘পদত্যাগপত্র নেই’ !

অন্তর্বর্তী সরকারের আ়ইন উপদেষ্টা আসিফ নজরুল বলেছেন ‘তার (রাষ্ট্রপতি) এই পদে থাকার যোগ্যতা আছে কি না এ নিয়ে প্রশ্ন রয়েছে। উনি যদি তার বক্তব্যে অটল থাকেন তাহলে বিষয়টি উপদেষ্টা পরিষদে যাবে এবং পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।’

Bangladesh

বিতর্কের ইস্যু গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত শেখ হাসিনার পদত্যাগপত্র। তিনি গত ৫ আগস্ট বাংলাদেশ ত্যাগ করার পর থেকে বারবার প্রশ্ন উঠেছে প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র কই? বাংলাদেশের অন্যতম সংবাদপত্র ‘মানবজমিন’ সম্প্রতি রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিনের সাক্ষাৎকার নেয়। সেই সাক্ষাৎকারে বাংলাদেশের রাষ্ট্রপতি বলেন, ‘আমি শুনেছি তিনি (শেখ হাসিনা) পদত্যাগ করেছেন। কিন্তু আমার কাছে কোনো দালিলিক প্রমাণ নেই। বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়তো সময় পাননি’।

Bangladesh Diplomatic Passport of Fugitive Sheikh Hasina

রাষ্ট্রপতির এমন মন্তব্যে শেখ হাসিনার পদত্যাগ ইস্যু চরমে। এতে ক্ষুব্ধ অন্তর্বর্তী সরকার। সূত্রের খবর, রাষ্ট্রপতিকেই সরানো হবে। এ বিষয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সবুজ সংকেতের অপেক্ষা করা হচ্ছে। জামাত ইসলামি, বিএনপিসহ বিভিন্ন দলের অভিযোগ রাষ্ট্রপতি পক্ষপাত আচরণ করছেন। কারণ তিনি শেখ হাসিনার ঘনিষ্ঠ।

শেখ হাসিনার বাংলাদেশ ত্যাগের পর তাঁর পুত্র সজীব ওয়াজেদ জয় বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানিয়েছিলেন তাঁর মা পদত্যাগ করেননি। তখন থেকেই বিতর্ক শুরু।