১৮৩০ কোটি ব্যয়ে ৩৮ টি স্টেশন তৈরি করবে ভারতীয় রেল

ভারতীয় রেল (Indian Railways) ১৮৩০ কোটি ব্যয়ে তেলেঙ্গানা রাজ্যে ৩৮ টি রেলওয়ে স্টেশনের পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছে। অমৃত ভারত স্টেশন স্কিম (ABSS) এর অধীনে এই…

Indian Railways

ভারতীয় রেল (Indian Railways) ১৮৩০ কোটি ব্যয়ে তেলেঙ্গানা রাজ্যে ৩৮ টি রেলওয়ে স্টেশনের পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছে। অমৃত ভারত স্টেশন স্কিম (ABSS) এর অধীনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমগ্র রাজ্যে, হায়দ্রাবাদ, সেকেন্দ্রাবাদ এবং চের্লাপল্লীর প্রধান স্টেশন সহ মোট ৩৮টি স্টেশন। এই স্টেশনগুলির উন্নয়নে মোট ১৮৩৪.৪ কোটি টাকা ব্যয় করা হবে।

দক্ষিণ মধ্য রেলওয়ে জানিয়েছে, ৭০০ কোটি টাকা ব্যয়ে শুধুমাত্র সেকেন্দ্রাবাদ স্টেশনের উন্নয়ন করা হবে। অন্যদিকে, হায়দরাবাদ ডেকানকে মোট ৩০৯ কোটি টাকা খরচ করে সাজিয়ে তোলা হবে।
চের্লাপল্লীর স্টেশনটি একটি স্যাটেলাইট টার্মিনালে পরিনত করা হবে, ভারতে খুব কম স্টেশনেই এই সুবিধা রয়েছে। মোট খরচ হবে ৪৩০ কোটি টাকা। এই সমস্ত স্টেশনগুলির উন্নয়নের লক্ষ্য হল ভারতীয় রেলের যাত্রীদের আধুনিক সুযোগ-সুবিধা প্রদান করা।

   

ভারতীয় রেলওয়ে ABSS প্রোগ্রাম চালু করেছে। এর পেছনের মূল উদ্দেশ্য হল ভারতীয় রেল স্টেশনগুলিকে আধুনিকীকরণ করা। যদিও বেশিরভাগ স্টেশনগুলি উন্নয়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে, কাচেগুদা এবং লিঙ্গামপল্লী স্টেশনগুলির প্রযুক্তিগত উন্নয়নের কাজ চলছে।

স্টেশনগুলির উন্নয়নের মধ্যে থাকছে, স্টেশনের সম্মুখভাগ ও প্রবেশদ্বার প্রশস্ত ও উন্নত করা, প্রবেশের রাস্তাগুলি প্রশস্ত করা, পরিষ্কার এবং উন্নত সাইনবোর্ড বসানো,প্ল্যাটফর্ম নির্মাণ, আধুনিক পাবলিক অ্যানাউন্সমেন্ট সিস্টেম, এলইডি-ভিত্তিক স্টেশনের নাম বোর্ড, উন্নত ওয়েটিং এরিয়া, পথচারীদের চলার পথ তৈরি করা এবং পার্কিং সুবিধাগুলি উন্নত করা।

অতিরিক্তভাবে, স্টেশনগুলি আরও ভাল আলো, প্রাকৃতিক দৃশ্য, সবুজ স্থান এবং স্থানীয় শিল্প ও সংস্কৃতির প্রদর্শনী দিয়ে সজ্জিত করা হবে, যা যাত্রীদের জন্য আরও মনোরম অভিজ্ঞতা প্রদানের করবে। এই উদ্যোগটি “এক স্টেশন, এক পণ্য” প্রকল্পকেও প্রচার করবে, যা রেলওয়ে স্টেশনগুলিতে স্থানীয় কারুশিল্প এবং পণ্যগুলিকে নজরে আনবে৷