দ্বন্দ্ব মিটিয়ে নিলামে এই পাঁচ খেলোয়াড়কে ধরে রাখছে মুম্বাই

বিগত মরশুমে অধিনায়ক বদলের পর ভরাডুবি ঘটেছিল মুম্বাই ইন্ডিয়ান্সের। পরস্পর ম্যাচ হেরে রোহিতের বদলে হার্দিককে অধিনায়ক হিসেবে। নির্বাচন করায় ব্যাপকহারে ট্রোলিংয়ের শিকার হয়েছিল পাঁচ বারের…

Mumbai Indians IPL 2025 Retained Players

বিগত মরশুমে অধিনায়ক বদলের পর ভরাডুবি ঘটেছিল মুম্বাই ইন্ডিয়ান্সের। পরস্পর ম্যাচ হেরে রোহিতের বদলে হার্দিককে অধিনায়ক হিসেবে। নির্বাচন করায় ব্যাপকহারে ট্রোলিংয়ের শিকার হয়েছিল পাঁচ বারের খেতাবজয়ী দলটিকে। তবে বিগত মরশুমে সাফল্য না এলেও আসন্ন মরশুমে সাফল্যের জন্য উঠেপড়ে লেগেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের কর্মকতারা। আইপিএল ২০২৫ মেগা নিলামকে সামনে রেখে পাঁচজন খেলোয়াড়কে রিটেন (MI Retention List IPL 2025) করার সিদ্ধান্ত নিতে চলেছে তাঁরা।

আগামী ২৫-২৬ নভেম্বর আইপিএলের সম্ভাব্য তারিখ নির্বাচন করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এবারে ভারতের বদলে সৌদি আরবের রাজধানী রিয়াধে এই নিলামের আসর আয়োজিত হতে পারে বলেই জানা গিয়েছে বেশ কিছু বিশেষ সংবাদসূত্র থেকে। বিসিসিআই-এর রিটেনশন লিস্ট অনুযায়ী, প্রতিটি দল পাঁচজন খেলোয়াড় রিটেন করতে পারবে এবং একজন খেলোয়াড়ের জন্য রাইট টু ম্যাচ (RTM) কার্ড ব্যবহার করতে পারবে। ৩১ অক্টোবরের মধ্যে মুম্বাইকে (Mumbai Indians) তাদের রিটেনশন লিস্ট জমা দিতে হবে। আসুন দেখে নেওয়া যাক সেই পাঁচজন খেলোয়াড়, যাদের রিটেন করতে পারে মুম্বাই ইন্ডিয়ান্স।

   

১. রোহিত শর্মা

রোহিত শর্মা মুম্বাই ইন্ডিয়ান্সের কিংবদন্তি প্রাক্তন অধিনায়ক, যিনি দলের জন্য ৫ বার আইপিএল শিরোপা জিতেছেন। যদিও গত মৌসুমে হার্দিক পাণ্ডিয়ার সঙ্গে নেতৃত্ব নিয়ে কিছু বিতর্ক ছিল, রোহিতের অভিজ্ঞতা এবং দক্ষতা MI-এর জন্য অমূল্য। তিনি ২১২টি ম্যাচে ৫,৪৫৮ রান করেছেন এবং তার অবদান মুম্বাইকে সাফল্যের পথে নিয়ে গেছে। এছাড়াও সদ্যই তিনি ভারতকে দ্বিতীয়বারের জন্য টি টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়েছেন। তাই গুজব থাকলেও রোহিতকে হাতছাড়া করতে চাইছে না মুম্বাই।

২. হার্দিক পাণ্ডিয়া

হার্দিক পাণ্ডিয়া আইপিএল ২০২২-এ গুজরাট টাইটান্সকে শিরোপা জিতিয়েছিলেন, কিন্তু গত মরশুমে MI-তে ফিরে এসে কিছু কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন। তার পারফরম্যান্স এবং সিদ্ধান্তগুলি সমালোচিত হয়েছে, তবে তিনি এখনও বিশ্বের সেরা অলরাউন্ডারদের মধ্যে একজন। তার নেতৃত্বের অভিজ্ঞতা এবং MI-এর সঙ্গে তার ভালো সম্পর্ক তাকে দলের জন্য গুরুত্বপূর্ণ করে তোলে। তাই আম্বানি গোষ্ঠী তাঁদের বর্তমান অধিনায়ককে কখনই বাদ দেওয়ার কথা ভাববেন না।

শতরান হাঁকিয়েই নির্বাচকদের চ্যালেঞ্জ পুজারার! ছাপিয়ে গেলেন লারাকেও

৩. সূর্যকুমার যাদব
সূর্যকুমার যাদব আধুনিক টি২০ ক্রিকেটের অন্যতম প্রতিভাবান ব্যাটসম্যান, যার ৩৬০ ডিগ্রী শটস এবং দীর্ঘ ইনিংস খেলার ক্ষমতা রয়েছে। তিনি ভারতের টি২০ দলের অধিনায়ক এবং MI-র গুরুত্বপূর্ণ খেলোয়াড়। সূর্যকুমার ইতিমধ্যেই ৯৬টি ম্যাচে ২,৯৮৬ রান করেছেন এবং গুরুত্বপূর্ণ সময়ে মুম্বাই তাঁর ওপর দারুণভাবে নির্ভর করে।

৪. যশপ্রীত বুমরাহ

যশপ্রীত বুমরাহের ধারাবাহিকতা তাঁকে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা বোলার হিসেবে প্রতিষ্ঠিত করেছে। মুম্বাই তাঁকে গড়ে তুলেছে এবং তার সাম্প্রতিক পারফরম্যান্স আরও বেশি করে বিশ্বাসের প্রতিষ্ঠা করেছে সমর্থকদের কাছে। এছাড়াও তিনি না থাকলে হয়ত জয় অধরাই থেকে যেত ভারতের কাছে। বুমরাহ গত মরশুমে ১৩ ম্যাচে ২০ উইকেট নিয়েছিলেন এবং তার রিটেনশন প্রায় নিশ্চিত।

‘ভারতে ঘুরতে আসিনি’, ওডিশার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর অঙ্গীকার অস্কারের

৫. নেহাল ওয়াধেরা

আইপিএল ২০২৫-এর নিয়ম অনুযায়ী প্রতিটি দলকে অন্তত একজন অনক্যাপড (আন্তর্জাতিক ম্যাচ না খেলা) খেলোয়াড়কে রিটেন করতে হবে। MI-এর জন্য নেহাল ওয়াধেরা হতে পারেন সেই খেলোয়াড়। তিনি গত মৌসুমে ২০টি ম্যাচে ৩৫০ রান করেছেন এবং তার ব্যাটিং প্রতিভা তাকে ভবিষ্যতের সুপারস্টার হিসেবে গড়ে তুলতে পারে। MI তাকে ৪ কোটি টাকায় রিটেন করতে পারে।

এখন দেখার বিষয় হলো, এই পাঁচজন খেলোয়াড় MI-র রিটেনশন (MI Retention List IPL 2025) তালিকায় শেষ পর্যন্ত জায়গা করে নিতে পারেন কি না।