ঘুম উড়ল চিনের! স্পর্শকাতর এলাকায় আমেরিকা ও কানাডার যুদ্ধজাহাজের শক্তি প্রদর্শন

Taiwan Strait: তাইওয়ান ও চিনের মধ্যে উত্তেজনা বাড়ছে। এখন চিন ও তাইওয়ানকে আলাদা করা Taiwan Strait-এ আমেরিকা ও কানাডার যুদ্ধজাহাজের চলাচল দেখা গেছে। তাইওয়ান ও…

warships

Taiwan Strait: তাইওয়ান ও চিনের মধ্যে উত্তেজনা বাড়ছে। এখন চিন ও তাইওয়ানকে আলাদা করা Taiwan Strait-এ আমেরিকা ও কানাডার যুদ্ধজাহাজের চলাচল দেখা গেছে। তাইওয়ান ও চিনের মধ্যকার জলপথ দিয়ে মার্কিন ও কানাডার যুদ্ধজাহাজ যাওয়ার কারণে এই অঞ্চলে উত্তেজনা বেড়েছে। সাম্প্রতিক সময়ে এই অঞ্চলে চিনের বড় আকারের সামরিক মহড়ার পর আমেরিকা ও কানাডা এই পদক্ষেপ নিয়েছে। Taiwan Strait দিয়ে তাদের যুদ্ধজাহাজ পাড়ি দিয়ে উভয় দেশই এই অঞ্চলে তাদের শক্ত অবস্থানের ইঙ্গিত দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা নিয়মিতভাবে 180-কিলোমিটার (112 মাইল) দীর্ঘ Taiwan Strait ট্রানজিট করে, যা চিনের দাবি অনুসারে একটি আন্তর্জাতিক জলপথ হিসাবে বিবেচিত হয়।

   

 

মার্কিন নৌসেনার ৭ম ফ্লিট এক বিবৃতিতে বলেছে, “আরলেই বার্ক-ক্লাস গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার, জাহাজ ইউএসএস হিগিন্স (ডিডিজি 76) এবং রয়্যাল কানাডিয়ান নৌবাহিনীর হ্যালিফ্যাক্স-শ্রেণির ফ্রিগেট এইচএমসিএস ভ্যাঙ্কুভার তাইওয়ান প্রণালীতে 20 অক্টোবর একটি নিয়মিত পরিদর্শন করেছে।” .

বিবৃতিতে আরও বলা হয়েছে যে Taiwan Strait দিয়ে হিগিন্স এবং ভ্যাঙ্কুভারের উত্তরণ এই এলাকার আন্তর্জাতিক অধিকারকে দেখায়। “এটি আমেরিকা এবং কানাডার স্বাধীনতা বজায় রাখার প্রতিশ্রুতিও প্রতিফলিত করে।”

warships

আমেরিকা এবং তার মিত্ররা বিশ্বাস করে যে এই Taiwan Strait আন্তর্জাতিকভাবে স্বীকৃত, তবে চিন এতে আপত্তি জানিয়ে আসছে। চিন আমেরিকা ও কানাডার এই পদক্ষেপের নিন্দা করেছে এবং বলেছে যে Taiwan Strait-এ যুদ্ধজাহাজ চলাচলের ফলে Strait-এ ‘শান্তি ও স্থিতিশীলতা’ ব্যাহত হবে।

পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড (পিএলএ) জানিয়েছে যে এই আন্দোলনের সময় নৌ ও বায়ু সেনাকে নজরদারিতে রাখা হয়েছিল এবং আইন অনুযায়ী পরিস্থিতি সামাল দেওয়া হয়। সাম্প্রতিক বছরগুলিতে, চিন তাইওয়ানের উপর সামরিক চাপ বাড়িয়েছে, প্রায় প্রতিদিনই দ্বীপের চারপাশে যুদ্ধবিমান এবং অন্যান্য সামরিক বিমান এবং জাহাজ মোতায়েন করছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক সোমবার বলেছে যে তারা 24 ঘন্টা থেকে সকাল 6 টার মধ্যে 14টি চিনা সামরিক বিমান এবং 12টি নৌ জাহাজ এই অঞ্চল দিয়ে যেতে দেখেছে।