মহাকুম্ভ মেলায় বিনামূল্যে রেশন দেবে সরকার

মহাকুম্ভ মেলায় (Mahakumbh Mela) বিনামূল্যে (free)রেশন (Ration) দেবে রাজ্য সরকার। যে সকল ভক্তরা রেশন কার্ড ইস্যু করিয়েছেন এবং অতিরিক্ত সময়ের জন্য মেলায় থাকবেন তারা বিনামূল্যে…

Mahakumbh Mela free Ration

মহাকুম্ভ মেলায় (Mahakumbh Mela) বিনামূল্যে (free)রেশন (Ration) দেবে রাজ্য সরকার। যে সকল ভক্তরা রেশন কার্ড ইস্যু করিয়েছেন এবং অতিরিক্ত সময়ের জন্য মেলায় থাকবেন তারা বিনামূল্যে রেশন পাবেন। রেশন বিতরণ দুর্নীতি মুক্ত করতে মনিটরিং করা হবে। সঠিক প্রাপকরা যাতে রেশন পান তার নিশ্চিত করতে রেশন কার্ডগুলিতে কিউআর কোড ব্যবহার করা হবে। গোটা বিতরণ ব্যবস্থার যাবতীয় তথ্য কেন্দ্রের কাছে নথিভুক্ত থাকবে।

খাদ্য ও বেসামরিক সরবরাহ বিভাগ কুম্ভ মেলা (kumbh Mela) এলাকায় মোট ১৬০টি ন্যায্য মূল্যে দোকান তৈরি করবে। সেখান থেকে ২০২৫ সালে দুবার জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিনামূল্যে রেশন বিতরণ করা হবে। পর্যাপ্ত খাদ্য মজুদ নিশ্চিত করতে পাঁচটি গুদাম তৈরি করা হবে। বিনামূল্যে রেশন দিতে রাজ্য সরকারের মোট খরচ হবে ৪৩ কোটি টাকা। ২০১৯ সালে কুম্ভ মেলায় এই একই সংখ্যক ন্যায্য মূল্যের দোকান তৈরি করা হয়েছিল।

   

মহাকুম্ভ মেলায় হাজার হাজার ভক্ত বেশ কয়েকদিন সেখানে থাকেন, তাদের নিজেদের খাবার তৈরি করতে এই ১৬০টি ন্যায্য মূল্যের দোকান তাদের চাহিদা মেটাবে। তারা এলপিজি সিলিন্ডার ব্যবহারে সুযোগ-সুবিধা পাবে তারপর পাশাপাশি চাল, চিনি সহ অন্যান্য খাদ্যদ্রব্য মিলবে সরকারি ক্রয় কেন্দ্র গুলিতে। শুধু তাই নয় কমিউনিটি রান্নাঘর তৈরি করা হবে যেখান থেকে প্রতিদিন প্রায় ১০ লক্ষ ভক্ত ও স্থানীয় বাসিন্দাদের খাবার বিতরণ করা হবে। অনুমান করা হচ্ছে এই দু মাসের প্রায় ২ লক্ষ্য মানুষ এই রেশন কার্ডে পরিষেবা পাবেন।

এই প্রকল্পের অধীনে রেশন কার্ড হোল্ডাররা জনপ্রতি তিন কেজি গম বা আটা, ২ কেজি চাল পাবেন। এছাড়াও জনপ্রতি দু কেজি চিনি দু লিটার কেরোসিন, ও গ্যাস ব্যবহারের সুবিধা পাবেন। ইতিমধ্যে মেলা কে কেন্দ্র করে প্রশাসনিক স্তরে যাবতীয় বন্দোবস্ত শুরু করেছে সরকার।