সুপারসনিক BrahMos ক্ষেপণাস্ত্রে সজ্জিত ধ্বংসকারী ‘Imphal’ যুদ্ধজাহাজ নৌসেনার গর্ব

Stealth Destroyer Warship: গত বছর আরও একটি স্টিলথ ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ পায় নৌসেনা (Indian Navy)। এই যুদ্ধজাহাজের নাম ইম্ফল। এটি ব্রহ্মস মিসাইলে (BrahMos) সজ্জিত। এতটাই শক্তিশালী…

INS Imphal

Stealth Destroyer Warship: গত বছর আরও একটি স্টিলথ ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ পায় নৌসেনা (Indian Navy)। এই যুদ্ধজাহাজের নাম ইম্ফল। এটি ব্রহ্মস মিসাইলে (BrahMos) সজ্জিত। এতটাই শক্তিশালী এই ইম্ফল, যে যুদ্ধের সময় পাকিস্তান ও চিনের জন্য অশনি সংকেত হয়ে উঠবে বলেই মনে করে বিশেষজ্ঞ মহল।

ইম্ফলের বিশেষত্ব কী? গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার সহ তৃতীয় স্টিলথ ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজের নাম ‘ইম্ফল’ যা ভারতীয় নৌসেনার কাছে হস্তান্তর করা হয়েছে। এই যুদ্ধজাহাজটি সারফেস টু সারফেস সুপারসনিক ব্রহ্মস মিসাইল এবং মাঝারি পাল্লার সারফেস টু এয়ার বরাক-৮ মিসাইল দিয়ে সজ্জিত। এটি দেশীয়ভাবে তৈরি সাবমেরিন-বিরোধী অস্ত্র এবং সেন্সর, প্রধানত হাল মাউন্টেড সোনার হুমসা এনজি, ভারী ওজনের টর্পেডো টিউব লঞ্চার এবং ডুবো যুদ্ধের জন্য রকেট লঞ্চার দিয়ে লাগানো হয়েছে।

   

‘ইম্ফল’ ভারতের সবচেয়ে বড় ধ্বংসকারী। এর মোট দৈর্ঘ্য 164 মিটার এবং স্থানচ্যুতি ক্ষমতা 7500 টনের বেশি। জাহাজটি একটি শক্তিশালী প্ল্যাটফর্ম যা সামুদ্রিক যুদ্ধের সম্পূর্ণ বর্ণালী জুড়ে বিস্তৃত বিভিন্ন ধরণের কাজ এবং মিশন গ্রহণ করতে সক্ষম।

এই জাহাজটি দেশীয় ইস্পাত DMR 249A থেকে তৈরি করা হয়েছে। নৌসেনা বিশ্বাস করে যে ইম্ফলের সর্বাত্মক সক্ষমতা এটিকে সাহায্যকারী জাহাজের বহর ছাড়াই পরিচালনা করতে সক্ষম করবে এবং সেই সঙ্গে একটি নৌ টাস্ক ফোর্সের ফ্ল্যাগশিপ হিসাবে কাজ করবে।

জাহাজটি সিএসটি-তে গুরুতর অস্ত্রের প্রথম ফায়ারিং সহ সমস্ত সমুদ্র পরীক্ষা সম্পন্ন করেছে। জাহাজটি সমস্ত P15B জাহাজগুলির মধ্যে প্রথম যা দ্বৈত ক্ষমতার দীর্ঘ পাল্লার এবং স্থল আক্রমণের ক্ষমতা সহ উন্নত ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রে লাগানো হয়েছে। উপরন্তু, ইম্ফল হল প্রথম নৌ যুদ্ধজাহাজ যেখানে মহিলা অফিসার এবং নাবিকদের থাকার ব্যবস্থা আছে।

যুদ্ধজাহাজের ক্ষমতা কী? জাহাজটি 312 জনের ক্রু বহন করতে পারে, এর পরিসীমা 4000 নটিক্যাল মাইল। এটি 42 দিনের মধ্যে বর্ধিত মিশন-অফ-এরিয়া অপারেশনগুলি সম্পূর্ণ করতে পারে। এর সক্ষমতা আরও বাড়ানোর জন্য, জাহাজটিতে দুটি হেলিকপ্টার রয়েছে। জাহাজটি একটি শক্তিশালী কম্বাইন্ড গ্যাস এবং গ্যাস প্রপালশন প্ল্যান্ট (COGAG) দ্বারা চালিত। এটিতে চারটি বিপরীতমুখী গ্যাস টারবাইন রয়েছে, যা তাকে 30 নট (ঘণ্টায় প্রায় 55 কিমি) গতি অর্জন করতে সক্ষম করে।