এবার ইংল্যান্ডেও ‘প্রবেশ’ করছে আইপিএল, জেনে নিন চমকপ্রদ তথ্য

ভারতীয় ভক্তদের জন্য ফের সুখবর। এবার ভারতের মাটি ছাড়িয়ে আইপিএলের আসর বসতে চলেছে ইংল্যান্ডের মাটিতেও। তবে সরাসরি ‘ভেন্যু’ পরিবর্তন না হলেও; ইংল্যান্ডের জনপ্রিয় টি টোয়েন্টি…

6 IPL Teams, Including CSK and KKR, Submit Bids for The Hundred League; RCB and PBKS Opt Out: Reports

ভারতীয় ভক্তদের জন্য ফের সুখবর। এবার ভারতের মাটি ছাড়িয়ে আইপিএলের আসর বসতে চলেছে ইংল্যান্ডের মাটিতেও। তবে সরাসরি ‘ভেন্যু’ পরিবর্তন না হলেও; ইংল্যান্ডের জনপ্রিয় টি টোয়েন্টি লিগ ‘দা হান্ড্রেড’ লিগের দলগুলোকে কিনে নিতে চলেছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলি (IPL teams bid for The Hundred League)। এছাড়াও লিগটির নামকরনের ক্ষেত্রেও বড় ‘চমক’ নিয়ে আসছেন বিসিসিআই কর্মকর্তারা। সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ, সাউথ আফ্রিকা এবং দুবাইয়ের পর এবার ব্রিটিশ সাম্রাজ্যেও আধিপত্য দেখাবে ভারতের জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট আইপিএল।

বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেট বিশ্বের সবচেয়ে ধনী ও জনপ্রিয় লিগগুলোর একটি। তবে সাম্প্রতিক বছরগুলোতে ইংল্যান্ডের ‘দ্য হান্ড্রেড’ লিগও আন্তর্জাতিক ক্রিকেটে বেশ নাম কামিয়েছে। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ইতিমধ্যেই ঘোষণা করেছে যে, তারা ‘দ্য হান্ড্রেড’ লিগের দলগুলোকে আংশিকভাবে বিক্রি করবে।

   

ক্রিকবাজের সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, প্রথম রাউন্ডের নিলামে আইপিএলের ছয়টি দল—চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ, লখনৌ সুপার জায়ান্টস, মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স এবং দিল্লি ক্যাপিটালস—’দ্য হান্ড্রেড’ লিগের দলগুলির ৪৯% শেয়ার কিনতে আগ্রহ প্রকাশ করেছে। উল্লেখ্য যে, প্রথম রাউন্ডের নিলাম ১৮ অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল।

ইংল্যান্ডের 'দ্য হান্ড্রেড' লিগে অংশ নিতে আগ্রহী আইপিএলের দলগুলো
ইংল্যান্ডের ‘দ্য হান্ড্রেড’ লিগে অংশ নিতে আগ্রহী আইপিএলের দলগুলো

যদিও রাজস্থান রয়্যালসের পক্ষ থেকেও নিলামে অংশ নেওয়ার খবর পাওয়া গেছে, তবে এ বিষয়ে এখনো কোনো নিশ্চিত তথ্য মেলেনি। উল্লেখ্য, রাজস্থান রয়্যালসের মালিক মনোজ বাদালে এর আগেও ‘দ্য হান্ড্রেড’ লিগের দল কেনার ইচ্ছা প্রকাশ করেছিলেন এবং ইয়র্কশায়ার ক্রিকেট ক্লাব কেনারও চেষ্টা করেছিলেন।

তবে অধিকাংশ আইপিএল দলগুলি আগ্রহী থাকলেও গুজরাট টাইটান্সের পক্ষ থেকে কোনো নিলাম জমা দেওয়া হয়েছে কিনা তা স্পষ্ট নয়। ধারণা করা হচ্ছে, টাইটান্সের মালিকানাধীন টরেন্ট গ্রুপ ‘দ্য হান্ড্রেড’ লিগে বিশেষ আগ্রহী নয়। একইভাবে, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি) এবং পাঞ্জাব কিংসও এই লিগে অংশ নেওয়ার কোনো আগ্রহ দেখায়নি।

ফের ব্যর্থ প্রচেষ্টা! ‘চোকার্স’দের হারিয়ে এবার বিশ্বজয়ী কিউয়ি মহিলারা

প্রথম রাউন্ডের নিলামটি মূলত করা হয়েছিল, যাতে বোঝা যায় কোন দলগুলি এই লিগের (IPL teams bid for The Hundred League) কোন দল কিনতে চায়। দ্বিতীয় রাউন্ডের নিলাম ২০২৫ সালের আইপিএল মেগা নিলামের পর অনুষ্ঠিত হবে। কিছু রিপোর্ট অনুসারে, ইসিবি প্রতিটি দলের মূল্যায়ন ৮২২-১১০০ কোটি টাকার মধ্যে রাখতে পারে।