চিনের বিরুদ্ধে অরুনাচলে অভিনব কূটনৈতিক পদক্ষেপ ভারতের

চিন বরাবরই অরুনাচল প্রদেশকে (Arunachal Pradesh) নিজেদের দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে এসেছে। বিগত কয়েকবছর ধরে অরুনাচলে বেড়েছে চিনা সেনার অনুপ্রবেশের ঘটনাও। এমন অবস্থায়…

India China border stand off in Arunachal Pardesh new diplomatic strategy by New delhi

চিন বরাবরই অরুনাচল প্রদেশকে (Arunachal Pradesh) নিজেদের দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে এসেছে। বিগত কয়েকবছর ধরে অরুনাচলে বেড়েছে চিনা সেনার অনুপ্রবেশের ঘটনাও। এমন অবস্থায় অরুনাচলে চিনের আগ্রাসনের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নিল নয়াদিল্লি। 

ভাঙা ট্রাক দিয়ে ছুটলো বৈশালী এক্সপ্রেস, আতঙ্কিত যাত্রীরা

   

আগামী সপ্তাহে এই নতুন জাদুঘর শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে। চিন ভারতের এই অংশ নিয়ে বারেবারে যে দাবি করেছে সেটা কতটা মিথ্যা সেটা দেখান হবে এই জাদুঘরে। ভারতের ঐতিহাসিক দিক থেকে অরুণাচল প্রদেশ প্রথম থেকে ভারতের সঙ্গে রয়েছে। আগামী দিনেও চিন তার দাবি প্রমাণ করতে পারবে না। তাই এই বিষয়ে সমস্ত প্রমাণ এই জাদুঘরে থাকবে বলে খবর। 

অবশেষে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন নাগা, তুলোধনা করলেন তেলেঙ্গানার মন্ত্রীকে

চিন বরাবর দাবি করেছে অরুণাচল প্রদেশ তাদের অংশ। ভারত জোর করে একে নিজের সঙ্গে যুক্ত করে রেখেছে। কিন্তু চিনের এই দাবি বরাবর খণ্ডন করেছে ভারত। এই অংশ যে প্রথম থেকে ভারতের ছিল সেটার প্রমাণ ভারত সর্বদা দিয়েছে।

এক সেনা অফিসার বলেন, অরুণাচল প্রদেশ নিয়ে চিনের সব দাবি মিথ্যা। ভারতের পুরাণ থেকে শুরু করে মহাভারতের মধ্যে অরুণাচল প্রদেশকে পাওয়া গিয়েছে। সেটাই আগামী দিনে এই জাদুঘরে দেখানো হবে। এই বিষয়ে সহমত প্রকাশ করেছেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। 

অভিষেকের নাম করে তোলাবাজি, ফিরহাদের ওএসডি-র বিরুদ্ধে থানায় অভিযোগ!

অতীতে গালোয়ান থেকে ডোকলাম একাধিকবার ভারতের সঙ্গে সীমান্ত সংঘাতে জড়িয়েছে চিনা সেনারা। তারপরও অরুনাচল সীমান্তে চিনের নিঃশ্বাস মাথাব্যাথা বাড়িয়েছে ভারতের। তারপর একাধিকবার বৈঠক করেও ফল মেলেনি।