মঙ্গল গ্রহে 500 দিন থাকবে মানুষ, তারিখ চূড়ান্ত করল NASA

Humans on Mars: আমেরিকান স্পেস এজেন্সি নাসা (NASA) মঙ্গল গ্রহে অনেক মিশনের পরিকল্পনা করছে, যার মধ্যে রয়েছে মঙ্গলে (Mars) নভোচারী পাঠানো। theconversation-এর প্রতিবেদনে বলা হয়েছে, নাসা…

Humans on Mars, AI picture

Humans on Mars: আমেরিকান স্পেস এজেন্সি নাসা (NASA) মঙ্গল গ্রহে অনেক মিশনের পরিকল্পনা করছে, যার মধ্যে রয়েছে মঙ্গলে (Mars) নভোচারী পাঠানো। theconversation-এর প্রতিবেদনে বলা হয়েছে, নাসা ২০৩৫ সালের মধ্যে মঙ্গলে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে। তবে এই যাত্রা সহজ হবে না। শুধু একমুখী যাত্রা অর্থাৎ পৃথিবী থেকে মঙ্গল গ্রহে যেতে সময় লাগবে ৬ থেকে ৭ মাস এবং ৪০ কোটি কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে হবে। মহাকাশচারীদের মঙ্গল গ্রহে ৫০০ দিন থাকার পরিকল্পনা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নাসা এই দশকে আবারও চাঁদে মানুষ পাঠাতে চায় এবং আগামী দশকে মঙ্গল গ্রহকে টার্গেট করবে। চাঁদে মানুষ পাঠানোর মাধ্যমে নাসাও মঙ্গল গ্রহ সংক্রান্ত প্রস্তুতি সম্পন্ন করবে। মঙ্গল গ্রহে জীবনের সম্ভাবনা অন্বেষণ এবং আরও অনেক পরীক্ষা-নিরীক্ষা চালানোর জন্য সেখানে নভোচারী পাঠানোর পরিকল্পনা রয়েছে।

   

প্রতিবেদন অনুসারে, মঙ্গল গ্রহও প্রায় 4.6 বিলিয়ন বছর আগে গঠিত হয়। একই সময় সৌরজগতের অন্যান্য সমস্ত গ্রহও গঠিত হয়েছিল। শুরুতে মঙ্গল গ্রহ ছিল অনেকটা পৃথিবীর মতো। মঙ্গলের ভূমিতে সাগর ছিল, হ্রদ ও নদী ছিল। সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতির পরিবর্তন হয় এবং মঙ্গল নির্জন হয়ে পড়ে।

বর্তমানে মঙ্গলে এমন কোনো বায়ুমণ্ডল নেই যেখানে মানুষ বেঁচে থাকতে পারে। তবে এখানে জমে থাকা জল থাকতে পারে। বিজ্ঞানীরাও মঙ্গল গ্রহের পৃষ্ঠ সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করেছেন। তা সত্ত্বেও বিজ্ঞানীরা সেখানে পৌঁছলেই আরও অনেক বৈশিষ্ট্য জানা যাবে।

মঙ্গল গ্রহের ভৌগলিক গঠন তার উত্তর ও দক্ষিণ গোলার্ধে ভিন্ন। মঙ্গলের পৃষ্ঠের প্রায় এক-তৃতীয়াংশ 2 থেকে 4 মাইল উচ্চতায় অবস্থিত। সেখানেও কিছু গর্ত রয়েছে। মঙ্গল গ্রহে কিছু খুব বড় আগ্নেয়গিরি আছে। বিজ্ঞানীরা এগুলোও খতিয়ে দেখতে চান।