বিপাকে একতা কাপুর, মা-মেয়ের বিরুদ্ধে POCSO আইনে মামলা দায়ের

Ekta Kapoor: বিখ্যাত প্রযোজক একতা কাপুর (Ekta Kapoor) এবং তার মা শোভা কাপুরের বিরুদ্ধে পকসো (POCSO) আইনে মামলা দায়ের করা হয়েছে। জানা গিয়েছে, ওটিটি প্ল্যাটফর্ম ‘অল্ট…

Ekta Kapoor

Ekta Kapoor: বিখ্যাত প্রযোজক একতা কাপুর (Ekta Kapoor) এবং তার মা শোভা কাপুরের বিরুদ্ধে পকসো (POCSO) আইনে মামলা দায়ের করা হয়েছে। জানা গিয়েছে, ওটিটি প্ল্যাটফর্ম ‘অল্ট বালাজি’র ওয়েব সিরিজ ‘গান্ডি বাত’-এর সিজন ৬-এর একটি পর্বে নাবালিকা মেয়েদের অশ্লীল দৃশ্য দেখানোর জন্য এই অ্যাপের পুরনো প্রযোজক একতা কাপুর এবং তার মা শোভা কাপুরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। এই বিতর্কিত পর্বটি বর্তমানে এই অ্যাপে স্ট্রিমিং করা হচ্ছে না।

অভিযোগকারীর দায়ের করা অভিযোগে বলা হয়েছে, সিগারেটের বিজ্ঞাপন ব্যবহার করে এই ওয়েব সিরিজে মহাপুরুষ ও সাধুদের অবমাননা করা হয়েছে, যার কারণে অভিযোগকারীর অনুভূতিতে আঘাত করা হয়েছে। এছাড়াও, এই সিরিজের একটি পর্বে, POCSO নিয়ম লঙ্ঘন করে এমন কিছু দৃশ্য দেখানো হয়েছে। অর্থাৎ, এই সমস্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে, POCSO এর সাথে, তথ্য প্রযুক্তি আইন 2000, মহিলা নিষেধাজ্ঞা আইন 1986 এবং সিগারেট-অন্যান্য তামাক পণ্য আইন 2003 এর মতো আইনগুলিও এই বিষয়বস্তুর কারণে লঙ্ঘন করা হয়েছে।

   

একজন স্থানীয় নাগরিক মুম্বইয়ের বোরিভালির এমএইচবি থানায় প্রাক্তন অল্টার প্রযোজক একতা কাপুর এবং তার মা শোভা কাপুরের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

সম্প্রতি শিশুদের ওপর নির্মিত অশ্লীল ছবি নিয়ে আদালতের দেওয়া মন্তব্যের পর তাদের দুজনের বিরুদ্ধেই এই মামলা করা হয়েছে। আসলে, 27 সেপ্টেম্বর, 2024, সুপ্রিম কোর্ট শিশুদের সম্পর্কিত অশ্লীল বিষয়বস্তু নিয়ে একটি বড় সিদ্ধান্ত দিয়েছিল। বলা হয়েছিল, শিশুদের জন্য এ ধরনের অশ্লীল বিষয়বস্তু দেখা, প্রকাশ ও ডাউনলোড করা অপরাধ। এই সিদ্ধান্তের মাধ্যমে সুপ্রিম কোর্ট মাদ্রাজ হাইকোর্টের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেন। মাদ্রাজ হাই কোর্ট জানায় যে এই ধরণের কার্যকলাপকে অপরাধ হিসাবে বিবেচনা করা যায় না।