ব্যাংকে কাজ হবে মাত্র 5 দিন, কবে থেকে কার্যকর হবে 2 দিনের ছুটি?

Banking: ব্যাংক কর্মীরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন, সপ্তাহে ৫ দিন কাজ করার সুযোগ যেন তারা পায়, যাতে তারা শনিবার ও রবিবার ছুটি পান। দেশের অনেক…

SBI Bank Job

Banking: ব্যাংক কর্মীরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন, সপ্তাহে ৫ দিন কাজ করার সুযোগ যেন তারা পায়, যাতে তারা শনিবার ও রবিবার ছুটি পান। দেশের অনেক প্রাইভেট কোম্পানি 2 দিন সাপ্তাহিক ছুটি দেয়। সেখানে সপ্তাহে মাত্র ৫ দিন কাজ করতে হয়। এখন এটি ব্যাংকগুলিতেও দেখা যেতে পারে। সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই একই সঙ্গে এই পরিবর্তন দেখা যেতে পারে। এই দিকে অগ্রগতি হয়েছে বলে মনে হচ্ছে, কারণ এই দাবির বিষয়ে ইন্ডিয়ান ব্যাঙ্কস কনফেডারেশন (IBA) এবং ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নগুলির মধ্যে একটি ঐকমত্য পৌঁছেছে৷

এখন শুধু এই সিদ্ধান্তে সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে, বছরের শেষ নাগাদ বা পরের বছরের শুরুতে, ব্যাঙ্ক কর্মীরা প্রতি শনিবার এবং রবিবার ছুটি পেতে পারেন। ভারতীয় ব্যাঙ্কস কনফেডারেশন এবং ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নগুলির মধ্যে চুক্তির অধীনে, সমস্ত সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলি এই নিয়মের আওতায় আসবে। তবে, এটি কার্যকর করার আগে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) থেকেও অনুমতি নিতে হবে, কারণ আরবিআই ব্যাঙ্কগুলির কাজকর্মের উপর নজর রাখে।

   

এই পদক্ষেপটি ব্যাঙ্ক কর্মীদের জন্য খুব গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ এখন পর্যন্ত প্রতি মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ছুটি দেওয়া হয়। শনিবারের বাকি দিনগুলিতে ব্যাঙ্কগুলি স্বাভাবিকভাবে খোলা থাকে। 2015 সাল থেকে ব্যাঙ্ক ইউনিয়নগুলি প্রতি শনিবার ছুটির দাবি করে আসছে, এবং এখন এই দাবি প্রায় পূরণের পথে।

এই প্রস্তাব সরকার অনুমোদন করলে ব্যাংকগুলোর কাজের সময়ও পরিবর্তন হবে। বর্তমানে ব্যাংকগুলো সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কাজ করলেও নতুন নিয়মে ব্যাংকগুলো সকাল ৯টা ৪৫ মিনিটে খুলবে এবং বিকেল সাড়ে ৫টায় বন্ধ হবে।

এর মানে হল যে ব্যাঙ্ক কর্মীরা দিনে অতিরিক্ত 45 মিনিট কাজ করবে, কিন্তু সপ্তাহে দুই দিন ছুটি পাবে। এই পরিবর্তন শুধু কর্মীদের জন্য স্বস্তিই নয়, এটি ব্যাংকিং খাতে কাজের কার্যকারিতাও বাড়াতে পারে। কর্মচারীরা আরও শক্তি এবং মনোবল নিয়ে কাজ করতে সক্ষম হবে, যা গ্রাহকদের আরও ভাল পরিষেবা প্রদান করতে পারে।

2015 সালে, সরকার, আরবিআই এবং আইবিএর মধ্যে চুক্তির অধীনে, মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ছুটি দেওয়ার নিয়ম কার্যকর করা হয়েছিল। সেই সময় থেকে, ব্যাঙ্ক ইউনিয়নগুলি শনি ও রবিবার ছুটি ঘোষণা করার জন্য জোর দিয়ে আসছে। এখন এ বিষয়ে প্রায় ঐকমত্য হয়েছে এবং সরকারের চূড়ান্ত অনুমোদনের পর এ ব্যবস্থা কার্যকর করা হবে। চলতি বছরের শেষ নাগাদ বা আগামী বছরের শুরুর দিকে সরকার এ বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেবে বলে আশা করছেন ব্যাংক কর্মচারীরা।