বলিউডে মাতোয়ারা রুশ, ভারতীয় সিনেমা প্রচারের দ্বায়িত্ব নিলেন পুতিন

“মেরা জুতা হ্যায় জাপানি, পান্তলুন ইংলিশস্তানি, সর পে লাল টোপি রুশি…..” পঞ্চাশের দশকে রাজ কাপুরের এই গান তুমুল জনপ্রিয় হয়েছিল সোভিয়েত রাশিয়ায়। তারপর মিঠুন চক্রবর্তীর…

Vladimir Putin praises Indian Bollywood Movies before Brics summit in Russia

“মেরা জুতা হ্যায় জাপানি, পান্তলুন ইংলিশস্তানি, সর পে লাল টোপি রুশি…..” পঞ্চাশের দশকে রাজ কাপুরের এই গান তুমুল জনপ্রিয় হয়েছিল সোভিয়েত রাশিয়ায়। তারপর মিঠুন চক্রবর্তীর ডিস্কো ড্যান্সার গানটিও তোলপাড় করে তৎকালীন স্টালিন-ব্রেজনেভদের দেশে। সেইসময় ভারত-রুশের যৌথ প্রযোজনায় তৈরি হয়েছিল মেরা নাম জোকারের মতো প্রবল জনপ্রিয় ক্লাসিক্যাল ভারতীয় সিনেমা। 

ভিস্তারা সহ ৩২ টি বিমানে বিষ্ফোরণের হুমকি, আতঙ্কে যাত্রীরা

   

মাঝে পেরিয়ে গিয়েছে ৫ দশক। এবার ঠান্ডা লড়াইয়ের যুগের সেই ভারতীয় সিনেমা সংস্কৃতিকেই পুনরায় আঁকড়ে ধরতে চাইছে রাশিয়া। তবে এখন মসনদে ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। 

এবার তাঁরই মন মজেছে বলিউডে (Bollywood) মন মজেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। অমিতাভ-শাহরুখ-সলমন-আমির থেকে হালফিলের নওয়াজউদ্দিন-কার্তিন আরিয়ান। কৃতি-আলিয়া হোক বা দীপিকা পাডুকোন। নাম না করে তাঁদের প্রশংসায় পঞ্চমুখ প্রেসিডেন্ট পুতিন।

ডার্বি জিতেও চুপচাপ মোলিনা, জানালেন পরবর্তী টার্গেট

চলতি বছরের ২২ অক্টোবর থেকে রাশিয়ার কাজান শহরে শুরু হচ্ছে ‘ব্রিকস’ (Brics) সম্মেলন। এই সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi)। ভোলগা নদীর সঙ্গমে তাঁর পা পড়ার আগে রুশ প্রেসিডেন্টের এই ‘বলিউড প্রশস্তি’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। 

অনশন প্রত্যাহারের শর্তেই জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকের ডাক মুখ্যমন্ত্রীর

পুতিন বলেন, “আপনার একটু লক্ষ্য করলেই বুঝতে পারবেন ব্রিকসের সদস্য দেশগুলির মধ্যে এখানে ভারতীয় চলচিত্র সবচেয়ে বেশি জনপ্রিয়। আমাদের একটা টিভি চ্যানেল রয়েছে, যেখানে সর্ব ক্ষণ শুধু ভারতীয় সিনেমাই দেখানো হয়। সে দেশের ছায়াছবি নিয়ে আমাদের দারুণ আগ্রহ রয়েছে।” বলেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। আগামী দিনে ব্রিকস দেশগুলির মধ্যে ব্রিকস আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল শুরু করার চিন্তাভাবনা রয়েছে পুতিনের। সেক্ষেত্রে ভারতের থেকে ইতিবাচক পদক্ষেপ প্রত্যাশা করছেন ভ্লাদিমির পুতিন।