Sheikh Hasina: দেশে আসুন…হঠাৎ বাংলাদেশ সরকারের আহ্বান পেলেন ভারতে ‘আশ্রিত’ হাসিনা

দেশে ফিরে আসুন এমনই আহ্বান পেলেন শেখ হাসিনা। তিনি (Sheikh Hasina) গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত হয়ে গত ৫ আগস্ট থেকে ভারতে আশ্রিত। তার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনেছে…

Sheikh Hasina 1 Sheikh Hasina: দেশে আসুন...হঠাৎ বাংলাদেশ সরকারের আহ্বান পেলেন ভারতে 'আশ্রিত' হাসিনা

দেশে ফিরে আসুন এমনই আহ্বান পেলেন শেখ হাসিনা। তিনি (Sheikh Hasina) গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত হয়ে গত ৫ আগস্ট থেকে ভারতে আশ্রিত। তার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনেছে (Bangladesh) বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। আবেদনের ভিত্তিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ‘পলাতক’ প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

বাংলাদেশে সরকারি চাকরিতে আসন সংরক্ষণ নিয়মের সংস্কার ইস্যুতে গত জুলাই-আগস্ট মাসে হয়েছে গণবিক্ষোভ। বিক্ষোভ দমনে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণহত্যা চালিয়েছিলেন এমন অভিযোগ। শতাধিক হত্যা মামলায় শেখ হাসিনাসহ তাঁর দলের নেতা, তৎকালীন মন্ত্রীদের নাম এসেছে। কেউ নিহত, কেউ বন্দি, কেউ পলাতক। টানা ১৫ বছরের হাসিনা জমানা শেষে নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে চলছে অন্তর্বর্তী সরকার। এই সরকারের তথ্য গণবিক্ষোভে দেড় হাজারের অধিক নিহত।

   

গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগের ভিত্তিতে গত ১৭ অক্টোবর প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাকে ফিরিয়ে আনতে আইনি প্রক্রিয়া অনুসরণ করার কথা জানিয়েছেন চিফ প্রসিকিউটর মহম্মদ তাজুল ইসলাম।

এবার অন্তর্বর্তী সরকারের অ্যাটর্নি জেনারেল মহম্মদ আসাদুজ্জামান বলেছেন, ‘সাবেক (প্রাক্তন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগে কথায় কথায় তার বিরোধীদের সাহস থাকলে দেশে এসে বিচারের মুখোমুখি হওয়ার আহ্বান জানাতেন। এখন তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। আমি আশা করি শেখ হাসিনা দেশে এসে বিচারের মুখোমুখি হবেন।’

মুহাম্মদ ইউনূসের সরকার এভাবেই শেখ হাসিনাকে চ্যালেঞ্জ করেছে। সম্প্রতি ভারতে আশ্রিত শেখ হাসিনা তার দল আওয়ামীর লীগের কর্মীদের একটি বার্তায় বলেছিলেন,তিনি সীমান্তের কাছাকাছি আছেন। প্রয়োজনে ফের বাংলাদেশে ঢুকবেন।