রুশ সেনাবাহিনীতে যোগ কোরিয়ান সেনার? ভিডিও শেয়ার করে দাবি ইউক্রেনের

North Korean Soldiers in Russia: ইউক্রেন দাবি করেছে যে কোরিয়ান সেনারা রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দিচ্ছে। ইতিমধ্যেই এর ভিডিও শেয়ার করেছে ইউক্রেন। ভিডিওটি ইউক্রেনের সেন্টার ফর…

North Korean Soldiers in Russia

North Korean Soldiers in Russia: ইউক্রেন দাবি করেছে যে কোরিয়ান সেনারা রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দিচ্ছে। ইতিমধ্যেই এর ভিডিও শেয়ার করেছে ইউক্রেন। ভিডিওটি ইউক্রেনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশনস অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি যাচাই করেছে। এই দফতর সংস্কৃতি ও তথ্য মন্ত্রকের মাধ্যমে কাজ করে।

ভিডিওতে দেখা যাচ্ছে, উত্তর কোরিয়ার সেনারা রুশ সেনাদের কাছ থেকে ব্যাগ, জামাকাপড় এবং অন্যান্য জিনিসপত্র সংগ্রহ করতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। কেন্দ্রের প্রধান ইহোর সলোভি বলেছেন, “আমরা আমাদের নিজস্ব সূত্র থেকে এই ভিডিওটি পেয়েছি। নিরাপত্তার কারণে আমরা এই ভিডিওটি আমাদের সরবরাহকারী উৎস সম্পর্কে তথ্য দিতে পারি না।”

   

ভিডিওটিতে স্পষ্ট দেখা যাচ্ছে যে রাশিয়ান সেনাবাহিনীর নির্দেশে উত্তর কোরিয়ানদের রাশিয়ান ইউনিফর্ম দেওয়া হচ্ছে। এই ভিডিওটি ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ কারণ এটিই প্রথম ভিডিও প্রমাণ যেখানে দেখা যাচ্ছে যে উত্তর কোরিয়া রাশিয়ার পক্ষে যুদ্ধে অংশ নিচ্ছে। ইউক্রেন দাবি করেছে যে এই ফুটেজটি সম্প্রতি একজন রুশ সেনা ভিডিও করেছেন।

ইউক্রেনের সামরিক প্রধান কিরিল বুদানভ স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলেছেন যে প্রায় 11,000 উত্তর কোরিয়ার সেনা বর্তমানে পূর্ব রাশিয়ায় প্রশিক্ষণ নিচ্ছে। তিনি আরও অনুমান করে বলেন যে তিনি নভেম্বরের মধ্যে লড়াইয়ে যোগ দিতে প্রস্তুত হবেন। তাকে উদ্ধৃত করে বলা হয়েছে যে রাশিয়ার কুরস্ক অঞ্চলে কমপক্ষে 2600 সেনা পাঠানো হবে।

সলোভি সংবাদসংস্থা এপিকে বলেছেন যে কোনো সংখ্যায় নতুন সেনার উত্থান একটি সমস্যা কারণ, আমাদের অতিরিক্ত অস্ত্রের প্রয়োজন হবে। এই ভিডিওটির বিস্তার বিশ্ব সম্প্রদায়ের কাছে একটি গুরুত্বপূর্ণ সংকেত যে ইউক্রেনের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে যুদ্ধরত দুটি দেশের সাথে, এই আগ্রাসন বন্ধ করতে আমাদের আরও সমর্থন প্রয়োজন।