ফের ঊর্ধ্বমুখী সবজির দাম, পকেটে টান আমজনতার

যতদিন যাচ্ছে, সবজির দাম (Vegetable Price) উত্তরোত্তর বৃদ্ধি পেয়েই চলেছে।  প্রতিদিনই প্রায় একটু একটু করে দাম বাড়ছে সমস্ত শাক-সবজির (Vegetable Price)। সবজির এই লাগামছাড়া দাম…

dddnn ফের ঊর্ধ্বমুখী সবজির দাম, পকেটে টান আমজনতার

যতদিন যাচ্ছে, সবজির দাম (Vegetable Price) উত্তরোত্তর বৃদ্ধি পেয়েই চলেছে।  প্রতিদিনই প্রায় একটু একটু করে দাম বাড়ছে সমস্ত শাক-সবজির (Vegetable Price)। সবজির এই লাগামছাড়া দাম বৃদ্ধিতে নাজেহাল অবস্থা হয়েছে মধ্যবিত্তের। সবমিলিয়ে বলতে গেলে বাজারে গিয়ে সবজির দাম (Vegetable Price) দেখে কার্যত ছেঁকা খাচ্ছে আমজনতা। 

এবার দেখে নেওয়া যাক, শনিবার কলকাতার বাজারে কতটা কমল-বাড়ল সবজির দাম (Vegetable Price)? প্রতিদিনই নিত্যপ্রয়োজনীয় সবজির দামে (Vegetable Price) কম-বেশি হেরফের দেখা যাচ্ছে। এখন পটল, ঢেঁড়স, বেগুন, ঝিঙে, আলু,আদা থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় বেশিরভাগ সবজি (Vegetable Price) কিনতে গিয়ে দাম দেখে মাথায় হাত পড়েছে আমজনতার।

   

শনিবারের বাজারে কেজি প্রতি ছোট বেগুন মিলছে ৪৮ টাকায় (Vegetable Price)। আর একটু বড় বেগুন মিলছে ৪১ টাকায়। বড় পেঁয়াজের দাম বেড়ে প্রতি কেজির হয়েছে ৬২ টাকা ও ছোট পেঁয়াজ প্রতি কেজিতে মিলছে ৬৪ টাকায়। অন্যদিকে এক কেজিতে আদা পাওয়া যাচ্ছে ৭২-৮০ টাকায়। এদিকে আলু প্রতি কেজিতে পাওয়া মিলছে ৪৪-৪৮ টাকায়। গাজর ৫৩ টাকায়, লঙ্কা ৫৮-৬৪ টাকা, করলার দাম বেড়ে হয়েছে ৪৬-৫১ টাকা, বিনস ৪৯-৫৫ টাকা ও ক্যাপসিকাম মিলছে ৪৬-৫১ টাকায় (Vegetable Price)।

এছাড়াও কুমড়ো বিক্রি হচ্ছে ২২-২৪ টাকা কিলো দরে। পটল,চিচিঙ্গা, কচু ও ঝিঙের দাম প্রায় এক। যদিও শীতকাল পড়তে এখনও কিছুদিন দেরী। কিন্তু এখনই বাজারে দেখা মিলছে ফুলকপি ও বাঁধাকপির। বাজারে ভালো সাইজের ফুলকপি প্রতি পিস বিক্রি হচ্ছে ৩১-৩৪ টাকার মধ্যে। বাঁধাকপি প্রতি কেজিতে মিলছে ৩০-৩৩ টাকায়। অন্যদিকে ১ কেজি মটরশুঁটির দাম কিছুটা কমে পাওয়া যাচ্ছে ৪৯-৫৫ টাকায় (Vegetable Price)।

শাক-সবজির দাম (Vegetable Price)ভারতে যথেষ্ট বেড়েছে। প্রতিদিন শাক সবজি (Vegetable Price) কিনে খাওয়া শহরের বাসিন্দাদের কাছে যথেষ্ট খরচসাপেক্ষ হয়ে পড়ছে৷ এমনই তথ্য সামনে আসছে। এক কেজি টমাটোর দাম ৭৫ টাকা। পেঁয়াজের দাম (Vegetable Price) প্রতি কেজি ৫০ টাকা। আলুর কেজিও ৪০ টাকা হয়ে গিয়েছে। এই অবস্থায় গৃহস্থের হেঁসেলে পঞ্চব্যঞ্জন রান্নাতেও দেখা দিয়েছে সমস্যা। দেখা যাচ্ছে, আজকে বিভিন্ন সবজির দাম কিছুটা হলেও বেড়েছে।

তবে এখনও পর্যন্ত লাগাতার দাম বৃদ্ধি হচ্ছে বিভিন্ন সবজির (Vegetable Price)। কিন্তু পুজোর মধ্যে ব্যবসায়ীরা যাতে আর দাম বৃদ্ধি করতে না পারে তার জন্য বেশ কিছুদিন আগে বিভিন্ন বাজারে নজরদারি চলেছে টাস্ক ফোর্সের। এমনকি এ নিয়ে ডাকা বৈঠকে রাজ্যে সুফল বাংলার স্টলের সংখ্যা আরও বাড়ানো হবে বলেও জানিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবার এরই মধ্যে পুজোর মধ্যে ও পরে সবজির দাম ফের বাড়ায় বর্তমানে বেশ চিন্তায় রয়েছে ক্রেতা থেকে বিক্রেতারা। কবে সবজির দাম আসবে মধ্যবিত্তদের হাতের নাগালে? এখন সেই দিকেই তাকিয়ে আছেন সকলে।