পেঁয়াজের চাহিদা মেটাবে ‘কান্দা এক্সপ্রেস’, নয়া সিদ্ধান্ত কেন্দ্রের

পেঁয়াজের চাহিদা (onion demand) মেটাবে ‘কান্দা এক্সপ্রেস'(‘Kanda Express’), নয়া সিদ্ধান্ত কেন্দ্রের। উত্সব মরসুমে পেঁয়াজের ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণ করতে এবং বাজারে পেঁয়াজের জোগান বজায় রাখতে,উদ্যোগী কেন্দ্রের…

indian railway , onion, demand-of-onion

পেঁয়াজের চাহিদা (onion demand) মেটাবে ‘কান্দা এক্সপ্রেস'(‘Kanda Express’), নয়া সিদ্ধান্ত কেন্দ্রের। উত্সব মরসুমে পেঁয়াজের ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণ করতে এবং বাজারে পেঁয়াজের জোগান বজায় রাখতে,উদ্যোগী কেন্দ্রের গ্রাহক মন্ত্রক। পেঁয়াজের বেশি চাহিদা রয়েছে এমন শহরগুলির জন্য ‘কান্দা এক্সপ্রেস’ চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘কান্দা এক্সপ্রেস’ ট্রেনের তিনটি রেক থাকবে। মহারাষ্ট্র থেকে দেশের অন্যান্য অংশে পেঁয়াজ পাঠানোর জন্য ভোক্তা বিষয়ক মন্ত্রক মোট তিনটি রেক পণ্য ট্রেন চালাচ্ছে। পেঁয়াজকে মারাঠি ভাষায় কান্দা বলা হয়, তাই এই পণ্য ট্রেনের নামও রাখা হয়েছে কান্দা এক্সপ্রেস।

   

‘কান্দা এক্সপ্রেস’ দিল্লি, লখনউ এবং গুয়াহাটির মধ্যে চলবে। ভোক্তা বিষয়ক মন্ত্রকের সেক্রেটারি নিধি খারে বলেন, প্রথম কান্দা এক্সপ্রেস ২০ অক্টোবর দিল্লি পৌঁছবে, যা পুরো এনসিআরে পেঁয়াজ সরবরাহ করবে। দ্বিতীয় কান্দা এক্সপ্রেস ট্রেনটি গুয়াহাটিতে চলবে, যা সমগ্র উত্তর-পূর্বে পেঁয়াজ সরবরাহ করবে। তৃতীয় কান্দা এক্সপ্রেস লখনউ এবং বানারসে পৌঁছবে যার মাধ্যমে ইউপি এবং বিহারের কিছু অংশে পেঁয়াজ সরবরাহ করা হবে।

একটি পণ্য ট্রেনের রেকে ১৬০০ মেট্রিক টন পেঁয়াজ থাকবে। প্রতিটি কান্দা এক্সপ্রেস ট্রেনে ৫৩ ট্রাক পেঁয়াজ থাকবে যা ১৬০০ মেট্রিক টনের সমান হবে। ভোক্তা বিষয়ক মন্ত্রকের মতে, একটি ট্রেনের ভাড়া ৩৪ লক্ষ টাকা, যেখানে ট্রাকে পাঠানো হলে ভাড়া হবে ৭৫ লক্ষ টাকা।

দীপাবলির আগে পেঁয়াজের দাম কমবে। বর্তমানে, খুচরা বাজারে পেঁয়াজ ৫৫ থেকে ৮০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে, যখন ভোক্তা বিষয়ক মন্ত্রক NCCF এবং NAFED এর মাধ্যমে ৩৫ টাকায় পেঁয়াজ সরবরাহ করছে। আশা করা হচ্ছে দীপাবলির আগেই খুচরা বাজারে পেঁয়াজের দাম ৩৫ টাকার নিচে বিক্রি শুরু হবে।

কেন্দ্রীয় মন্ত্রণালয় সুত্রে খবর, পেঁয়াজের দাম বাড়ার পেছনে অসাধু ব্যবসায়ীরা রয়েছে যারা ইচ্ছাকৃতভাবে বাজারে পেঁয়াজ আনে না। তবে সরকারি পেঁয়াজ বাজারে আসার সঙ্গে সঙ্গে তাদের পেঁয়াজের দামও কমবে।